Yamaha Fascino 125-র ভোল বদলে যাচ্ছে, আসছে হাইব্রিড টেকনোলজি ও ব্লুটুথ কানেক্টিভিটি সহ

FZ-X, আজকের ভার্চুয়াল ইভেন্টে Yamaha-এর এই নতুন রেট্রো মোটরসাইকেলের জন্যই বাইকপ্রেমীরা অধীর আগ্রহে অপেক্ষা করছিলেন। Yamaha FZ-X বাইকটি আত্মপ্রকাশ করার পরও যে চমক বাকি আছে, অনেকেই কিন্তু তা আঁচ করতে পারেনি। Yamaha একেবারে সারপ্রাইজ দিয়ে Yamaha FZ-X এর সাথে Fascino 125 এর নতুন ভার্সন প্রকাশ্যে আনলো। বাহ্যিক চেহারা ও ফিচারের দিক থেকে 2021 Fascino 125 একগুচ্ছ আপডেট পেয়েছে।

2021 Fascino 125 এর দাম

ইয়ামাহা জানিয়েছে যে ভারতে বিক্রি হওয়া তাদের প্রত্যেকটি মডেল ব্লুটুথ কানেক্টিভিটি ও সাইড স্টান্ড ইঞ্জিন কাট-অফ ফাংশন অফার করবে। সুতরাং, এই ফিচার দু’টি ১২৫ সিসি-র এই স্কুটারে যুক্ত হচ্ছে। ২০২১ ফাসিনো ১২৫ স্কুটারের দাম ইয়ামাহা এখনও ঘোষণা করেনি। তবে আর কয়েকদিনের মধ্যেই এটি অফিসিয়ালভাবে লঞ্চ হয়ে যাবে বলেই আমরা আশা করছি।

2021 Yamaha Fascino 125 ফিচার

২০২১ ইয়ামাহা ফ্যাসিনো ১২৫ এলইডি হেডল্যাম্প, এলইডি টেললাইট, এবং এলইডি ডিআরএল সহ এসেছে। স্মার্টফোন কানেক্টিভিটি সাপোর্ট করবে এমন ডিজিটাল ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার স্কুটারে দেওয়া হয়েছে। ফলে স্মার্টফোনে ইয়ামাহা মোটরসাইকেল কানেক্ট এক্স অ্যাপ্লিকেশনের সাথে কানেক্ট করলে, কনসোলটি কল এবং টেক্সট এলার্ট রিড করতে পারবে। পাশাপাশি স্মার্টফোনের মাধ্যমেই রাইডিং হিস্ট্রি ও ব্যাটারি স্ট্যাটাস দেখা, পার্কিং রেকর্ড চেক করা, বাইক লোকেট করা, ই-লক, হ্যাজার্ড লাইট অন করা যাবে।

2021 Yamaha Fascino 125 কালার অপশন

২০২১ ইয়ামাহা ফ্যাসিনো ১২৫-এর  ডিস্ক ব্রেক ভ্যারিয়েন্ট  তিনটি নতুন রঙের বিকল্পে বেছে নেওয়া যাবে – ভিডিয়ান রেড স্পেশাল, ম্যাট ব্ল্যাক স্পেশাল, আর কুল ব্লু মেটালিক। সেইসঙ্গে এগজিস্টিং ছ’টি কালার অপশন তো আছেই। অপরদিকে, বিদ্যমান চার কালার অপশন ছাড়াও ড্রাম ব্রেক ভ্যারিয়েন্টে Yamaha Fascino 125 নতুন ভিভিড রেড, কুল ব্লু মেটালিক, ও ইয়েলো ককটেল পেইন্ট অপশনে পাওয়া যাবে।

2021 Yamaha Fascino 125 হাইব্রিড টেকনোলজি

পাওয়ারট্রেনে হাইব্রিড হাইব্রিড টেকনোলজির সংযুক্তি ইয়ামাহা ফ্যাসিনো ১২৫ এর নতুন ভার্সনের সবচেয়ে বড় হাইলাইট, যা আসলে এক স্মার্ট মোটর জেনারেটর (এসএমজি) সিস্টেমের পোশাকি নাম। শূন্য থেকে অ্যাক্সেলারেট করার সময় এটি পাওয়ার অ্যাসিস্ট দেওয়ার জন্য ইলেকট্রিক মোটর হিসেবে কাজ করবে। স্টার্ট হওয়ার তিন সেকেন্ড বা থ্রটল হ্রাস করার পর অথবা ইঞ্জিন আরপিএম নির্ধারিত সীমা ছাড়ালেই এই পাওয়ার অ্যাসিস্ট সিস্টেম কাজ থামিয়ে দেবে।

ইনস্ট্রুমেন্ট ক্লাস্টারের ইন্ডিকেটর লাইট বলে দেবে পাওয়ার অ্যাসিস্ট ফাংশন চালু আছে কি না। হাইব্রিড সিস্টেমটির অন্যতম সুবিধা হল, Yamaha Fascino 125 এর ইঞ্জিন ১৬ শতাংশ বেশি ফুয়েল এফিসিয়েন্সি অফার করবে।

2021 Yamaha Fascino 125 মেকানিক্যাল স্পেসিফিকেশন

ইয়ামাহা ফ্যাসিনোর ১২৫ সিসি ইঞ্জিন এখন ৮.৬ বিএইচপি পাওয়ার এবং ১০.৩ এনএম টর্ক উৎপন্ন করতে সক্ষম, আগে যার আউটপুট ছিল ৮.৪ বিইচপি ও ৯.৭ এনএম। ২০২১ ইয়ামাহা ফ্যাসিনো ১২৫ স্কুটারে নয়েজলেস স্টার্টার সিস্টেম রাখা হয়েছে যা নিঃশব্দে ইঞ্জিন চালু হতে সাহায্য করবে।

এছাড়া পুরনো মডেল ও নতুন মডেলের মধ্যে স্পেকসের কোনও পার্থক্য নেই। আগের মতোই Yamaha Fascino এর নতুন ভার্সন টেলিস্কোপিক ফ্রন্ট ফোর্কস ও রিয়ার মনোশক সাসপেনশন সহ এসেছে। ব্রেকিংয়ের জন্য সামনে ডিস্ক ব্রেক ও পিছনে সিবিএস (কম্বি-ব্রেকিং সিস্টেম) সহ ড্রাম ব্রেক থাকবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন