হাইব্রিড পাওয়ার অ্যাসিস্ট সিস্টেম সহ Yamaha Ray ZR স্কুটারের নতুন ভার্সন বাজারে আসছে

গতকাল Yamaha-র আয়োজিত ভার্চুয়াল ইভেন্টে যাবতীয় আকর্ষণের কেন্দ্রবিন্দুতে ছিল রেট্রো স্টাইলের নতুন মোটরসাইকেল FZ-X। তবে ওই অনলাইন লঞ্চ ইভেন্টে Yamaha অপ্রত্যাশিতভাবেই Fascino 125 ও স্পোর্টি স্টাইলের স্কুটার Ray ZR এর নতুন ভার্সনের ওপর থেকে পর্দা সরিয়েছে। 2021 Fascino 125 এর নতুন আপডেটগুলি আমরা আগেই বিস্তারিত জানিয়েছি৷ এবার 2021 Ray ZR স্কুটারে কী কী নতুন ফিচার থাকছে আমরা তা আলোচনা করবো।

2021 Yamaha Ray ZR ফিচার

হাইব্রিড টেকনোলজি ও ব্লুটুথ কানেক্টিভিটি নিয়ে এখন সরগরম দেশের টু-হুইলার ইন্ডাস্ট্রি। ফাসিনো ১২৫ এর মতো ইয়ামাহা রে জেডআর স্কুটারের নতুন মডেলে ব্লুটুথ এনাবেল্ড ডিজিটাল ইনস্ট্রুমেন্ট ক্লাস্টার এবং হাইব্রিড পাওয়ার অ্যাসিস্ট টেকনোলজি যুক্ত করা হয়েছে। ব্লুটুথ ফিচার থাকার ফলে স্মার্টফোনে ইয়ামাহা মোটরসাইকেল কানেক্ট এক্স অ্যাপ্লিকেশন ইন্সটল করার পর কানেক্ট করলে, কনসোলটি কল এবং টেক্সট এলার্ট রিড করতে পারবে। পাশাপাশি স্মার্টফোনের মাধ্যমেই রাইডিং হিস্ট্রি ও ব্যাটারি স্ট্যাটাস দেখা, পার্কিং রেকর্ড চেক করা, বাইক লোকেট করা, ই-লক, হ্যাজার্ড লাইট অন করা যাবে।

অপরদিকে হাইব্রিড টেকনোলজি 2021 Yamaha Ray ZR স্কুটারের ফুয়েল এফিসিয়েন্সি আরও বৃদ্ধি করবে। এটি আসলে স্মার্ট মোটর জেনারেটর (এসএমজি) সিস্টেম। শূন্য থেকে অ্যাক্সেলারেট করার সময় এটি পাওয়ার অ্যাসিস্ট দেওয়ার জন্য ইলেকট্রিক মোটর হিসেবে কাজ করবে। আভার স্টার্ট হওয়ার তিন সেকেন্ড বা থ্রটল হ্রাস করার পর অথবা ইঞ্জিন আরপিএম নির্ধারিত সীমা ছাড়ালেই এই পাওয়ার অ্যাসিস্ট সিস্টেম বন্ধ হয়ে যাবে। পাওয়ার অ্যাসিস্ট ফাংশন চালু আছে কি না, তা ইনস্ট্রুমেন্ট ক্লাস্টারের ইন্ডিকেটর লাইট দেখে বোঝা যাবে।

2021 Yamaha Ray ZR ভ্যারিয়েন্ট ও কালার অপশন

ইয়ামাহা রে জেডআর স্কুটারটি আগের মতোই স্ট্যান্ডার্ড (Stadard) ও স্ট্রিট র‌্যালি (Street Rally) ভার্সনে পাওয়া যাবে। স্ট্রিট র‌্যালি ভার্সনে এক্সট্রা হিসেবে নজরকাড়া গ্রাফিক্স, ভিন্ন কালার, হ্যান্ডেলবারের ওপরে হ্যান্ডগার্ড, সাইড প্যানেল এবং ফ্রন্ট অ্যাপরনে কিছু অতিরিক্ত স্টাইলিং এলিমেন্ট থাকবে।

2021 Yamaha Ray ZR এর স্টান্ডার্ড মডেলটি রেসিং ব্লু, রেডিশ ইয়েলো ককটেল, ম্যাট রেড মেটালিক, সায়ান ব্লু, ও মেটালিক ব্ল্যাক কালার অপশনে উপলব্ধ হবে। স্ট্রিট র‌্যালি এডিশনে এটি ম্যাট গ্রিন ও ম্যাট অরেঞ্জ কালার অপশনে পাওয়া যাবে।

2021 Yamaha Ray ZR মেকানিক্যাল স্পেসিফিকেশন

ইয়ামাহা রে জেডআর স্কুটারে পুরনো মডেলের মতো নতুন সাসপেনশনের জন্য টেলিস্কোপিক ফ্রন্ট ফোর্কস, সিঙ্গেল রিয়ার স্প্রিং থাকবে। স্কুটারটি ১২৫ সিসি-র সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিনে চলবে। উল্লেখ্য, আপডেটেড মডেলের সম্পূর্ণ স্পেসিফিশন কোম্পানি এখনও প্রকাশ করেনি। তবে অফিসিয়াল লঞ্চ আর কয়েকদিনের মধ্যেই হয়ে যাবে বলে আমরা আশা করছি।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন