2022 Hyundai Tucson: হুন্ডাই ভারতে তাদের প্রথম ADAS প্রযুক্তির গাড়ি আনল, দুর্ঘটনায় রক্ষাকবচের কাজ করবে

হুন্ডাই-এর ইন্টারন্যাশনাল বেস্ট-সেলিং মডেল তথা ক্রেতাদের সন্তুষ্টিতে ভরিয়ে তোলা নতুন প্রজন্মের Hyundai Tucson SUV আগামী ৪ আগস্ট ভারতে লঞ্চ হচ্ছে। তার আগেই উদ্দীপনা বাড়িয়ে গতকাল গাড়িটির উপর থেকে পর্দা সরানো হয়েছে। ডিজাইনের দিক থেকে সংস্থার সিগনেচার স্পোর্টি ঘরানা এতেও বিদ্যমান। তবে 2022 Tucson-এর বাহির ও অন্দরমহলের ডিজাইনে আপডেট লক্ষ্য করা গিয়েছে। ফিচারের তালিকাতেও জুড়েছে নতুন বৈশিষ্ট্য। যেগুলির মধ্যে অন্যতম অ্যাডভান্সড ড্রাইভার অ্যাসিস্ট্যান্স সিস্টেম (ADAS)। যা গাড়িটির সুরক্ষাবলয় ও চলার কুশলতা কয়েক গুণ বাড়িয়ে তুলবে। বস্তুত, এটাই ভারতে হুন্ডাই-এর প্রথম ADAS প্রযুক্তির মডেল।

নতুন Tucson এদেশে সংস্থার চতুর্থ প্রজন্মের মডেল হিসেবে আসতে চলেছে। যার হুইলবেস আগের তুলনায় দীর্ঘ। যদিও ইউরোপের বাজারে ছোট হুইলবেসে উপলব্ধ এসইউভি গাড়িটি। বাজারে Jeep Compass ও Citreon C3 Aircross গাড়ি দুটির সাথে প্রতিযোগিতা চলবে Tucson-এর। এমনকি Tata Harrier, MG Hector ও Mahindra XUV700-এর টপ এন্ড ভ্যারিয়েন্টগুলিকেও চ্যালেঞ্জের সম্মুখীন করবে।

2022 Hyundai Tucson স্পেসিফিকেশন

নতুন Tucson দুটি ইঞ্জিনের বিকল্পে আসবে – একটি ২.০ লিটার ফোর সিলিন্ডার সাধারণ পেট্রোল ইঞ্জিন এবং অপরটি একটি নতুন ২.০ লিটার VGT টার্বো ডিজেল ইঞ্জিন। পেট্রোল ভার্সনের আউটপুট ৬,২০০ আরপিএম গতিতে ১৫৬ পিএস এবং ৪,৫০০ আরপিএম গতিতে ১৯২ এনএম । ইঞ্জিনের সাথে সংযুক্ত থাকবে ৬-স্পিড অটোমেটিক টর্ক কনভার্টার। আর টার্বো ডিজেল ইঞ্জিন থেকে ৪,০০০ আরপিএম গতিতে ১৮৬ পিএস শক্তি এবং ২,০০০-২,৭৫০ আরপিএম গতিতে ৪১৬ এনএম টর্ক উৎপন্ন হবে। এতে থাকছে ৮-স্পিড অটোমেটিক গিয়ার বক্স। অল হুইল ড্রাইভ সহ এতে উপস্থিত তিনটি মোড – স্নো, মাড এবং স্যান্ড।

2022 Hyundai Tucson ফিচার্স

হুন্ডাইয়ের দাবি, নতুন Tucson-এ অফার করা হবে ২৯ ধরনের নতুন ফিচার। হিন্দি ও ইংরেজি ভাষায় Alexa ও Google Voice Assistance, স্মার্ট কী দ্বারা রিমোট ইঞ্জিন স্টার্ট, মাল্টি এয়ার মোড, বোস প্রিমিয়াম সাউন্ড ৮-স্পিকার সিস্টেম, ডোর পকেট লাইটিং এবং প্যাসেঞ্জার সিট ওয়াক-ইন ডিভাইসের মতো অত্যাধুনিক ফিচার সহ আসবে এটি। এছাড়া হাই বিম অ্যাসিস্ট, স্টার্ট/স্টপ সহ স্মার্ট ক্রুজ কন্ট্রোল সিস্টেম, লেন ফলোইং অ্যাসিস্ট, রিয়ার ক্রস ট্রাফিক কলিশন ওয়ার্নিং সহ একাধিক বৈশিষ্ট্য উপলব্ধ।

সুরক্ষাজনিত ফিচারগুলির তালিকায় ৬টি এয়ারব্যাগ, ফ্রন্ট এবং রিয়ার পার্কিং সেন্সর, ইলেকট্রনিক স্টেবিলটি কন্ট্রোল, হিল ডিসেন্ট কন্ট্রোল, হিল আসিস্ট কন্ট্রোল, অল ডিস্ক ব্রেক এবং ব্লাইন্ড স্পট ভিউ মনিটর থাকছে Hyundai Tucson-এ। উল্লেখ্য, সেগমেন্টের এটাই প্রথম গাড়ি যা দ্বিতীয় পর্যায়ের অ্যাডভান্সড ড্রাইভার অ্যাসিস্ট্যান্স সিস্টেম-সহ এসেছে। চালকের ত্রুটিতে দুর্ঘটনার ও মৃত্যুর আশঙ্কা এড়ানোর জন্য এতে ১৯ ধরনের স্মার্টসেন্স ADAS বৈশিষ্ট্য বর্তমান।