OnePlus বাজারে ঝড় তুলতে যে দুর্দান্ত ফোনগুলি 2023-এ লঞ্চ করবে

জনপ্রিয় স্মার্টফোন ব্র্যান্ড ওয়ানপ্লাস (OnePlus) মোবাইল ফোনের বাজারে বিগত কয়েক বছর ধরে বেশ ধরাবাহিকতার সাথেই তাদের মডেলগুলি লঞ্চ করছে। প্রকৃতপক্ষে, অন্য যেকোনো চীনা ব্র্যান্ডের তুলনায় মার্কিন যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের বাজারে এই ব্র্যান্ডের পণ্যগুলির উপস্থিতি বেশি রয়েছে বলেই জানা গেছে। তবুও, ওয়ানপ্লাসকে মূলত একটি ফ্ল্যাগশিপ ব্র্যান্ডই বলা যায়। অর্থাৎ, সংস্থাটি শুধুমাত্র ফ্ল্যাগশিপ মোবাইল ফোনগুলিতে ফোকাস করে। তবে, কোম্পানিটি Nord সিরিজ লঞ্চ করার পর থেকে অবস্থার পরিবর্তন হচ্ছে। ওয়ানপ্লাসের মোবাইল ফোন প্রোডাক্ট লাইন আর হাই-এন্ড ফ্ল্যাগশিপ মডেলের মধ্যে সীমাবদ্ধ নয়। ব্র্যান্ডটি এখন ব্যবহারকারীদের একটি সমৃদ্ধ প্রোডাক্ট পোর্টফোলিও প্রদান করে। এর রেগুলার ডিজিটাল মডেল এখনও হাই-এন্ড ফ্ল্যাগশিপগুলিতে ফোকাস করে। তবে, নতুন R সিরিজ রয়েছে (OnePlus Ace সিরিজের নাম পরিবর্তন করে) যা মোবাইল গেমিংয়ের ওপর ফোকাস করে। এছাড়াও, রয়েছে Nord সিরিজ যা মিড-এন্ড থেকে লো-এন্ড মডেলের ওপর ফোকাস করে। আর এখন একটি নতুন রিপোর্টে, ওয়ানপ্লাস আগামী বছর লঞ্চ করবে, এমন ফোনগুলির তালিকা প্রকাশ করা হয়েছে। চলুন এগুলি সম্পর্কে সবিস্তারে জেনে নেওয়া যাক।

২০২৩ সালের চারটি সম্ভাব্য সেরা OnePlus হ্যান্ডসেট

OnePlus 11

এটি ওয়ানপ্লাস ১১ ব্র্যান্ডের হাই-এন্ড ফ্ল্যাগশিপ ডিভাইস হবে। এই ফোনের সামনে ৬.৭ ইঞ্চির কোয়াড-এইচডি+ অ্যামোলেড (AMOLED) ডিসপ্লে থাকবে এবং এই ডিসপ্লেটি ১২০ ওয়াট রিফ্রেশ রেট সাপোর্ট করবে। ডিভাইসটি লেটেস্ট কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ২ প্রসেসর দ্বারা চালিত হবে। এটি সর্বাধিক ১৬ জিবি র‍্যাম এবং ২৫৬ জিবি ইন-বিল্ট স্টোরেজ অফার করবে।

ফটোগ্রাফির জন্য, OnePlus 11-এর রিয়ার প্যানেলে ট্রিপল ক্যামেরা সেটআপ থাকবে, যার মধ্যে ৫০ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরা, একটি ৪৮ মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড-অ্যাঙ্গেল সেন্সর এবং একটি ৩২ মেগাপিক্সেলের ২x টেলিফটো লেন্স অন্তর্ভুক্ত থাকবে৷ মডেলটি পূর্বসূরির মতোই হ্যাসেলব্লাডের মাধ্যমে টিউন করা হবে। এছাড়াও, ফোনটির সামনের দিকে অবস্থিত পাঞ্চ-হোলের মধ্যে একটি ১৬ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা দেখা যাবে৷ পাওয়ার ব্যাকআপের জন্য, OnePlus 11-এ ৫,০০০ এমএএইচ ক্ষমতাসম্পন্ন ব্যাটারি ব্যবহার করা হবে, যা ১০০ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করবে। আর ফোনটি অ্যান্ড্রয়েড ১৩ কাস্টম স্কিনে রান করবে।

এছাড়াও শোনা যাচ্ছে, OnePlus 11 সিরিজের ডিভাইসগুলিতে ধাতব ফ্রেম সহ একটি সিরামিক বডি দেখা যাবে। এই পদার্থটি কেবল ডিভাইসটিকে শক্তিশালী করবে না, তার সাথে সাথেই এটি ডিভাইসের স্থায়িত্বও বাড়িয়ে তুলবে। টেক ইনসাইডার ম্যাক্স জাম্বোর দাবি করেছেন যে, সিরামিক বিল্ডটি শুধুমাত্র OnePlus 11 Pro মডেলে পাওয়া যাবে। আরেকটি সাম্প্রতিক রিপোর্টে বলা হয়েছে যে, সিরিজের অন্তর্ভুক্ত স্ট্যান্ডার্ড এবং প্রো- উভয় ডিভাইসই একই সময়ে ইউএফএস ৪.০ স্টোরেজ অফার করবে। বর্তমানে ফ্ল্যাগশিপ ডিভাইসে ব্যবহৃত ইউএফএস ৩.১ স্ট্যান্ডার্ডের তুলনায়, এই প্রযুক্তিটি প্রায় দুইগুণ দ্রুত। তুলনা করার জন্য, ইউএফএস ৩.১ সর্বাধিক ২০০০ থেকে ২,৫০০ এমবি/সেকেন্ড হারে ডেটা পড়তে পারে, যেখানে ইউএফএস ৪.০ সর্বোচ্চ ৪,২০০ এমবি/সেকেন্ড হারে ডেটা রিড করতে পারে। গড় লেখার গতি ১,২০০ এমবি/সেকেন্ড থেকে বেড়ে ২,৮০০ এমবি/সেকেন্ড হবে।

  1. OnePlus Ace 2 (11R)

ওয়ানপ্লাস আরেকটি ফ্ল্যাগশিপ মোবাইল ফোন, ওয়ানপ্লাস এস ২ বা ওয়ানপ্লাস ১১আর লঞ্চ করবে। শোনা যাচ্ছে, এই ডিভাইসটি এ ১.৫কে (1.5K) ফ্লুইড অ্যামোলেড (AMOLED) স্ক্রিন সহ আসবে। এই ডিসপ্লেটি ১২০ হার্টজ রিফ্রেশ রেট সাপোর্ট করবে। এই ডিভাইসটি কোয়ালকম স্ন্যাপড্রাগন ৮ জেন ১ চিপসেট দ্বারা চালিত হবে। এটি ৮ জিবি, ১২ জিবি এবং ১৬ জিবি র‍্যাম অপশনে পাওয়া যাবে।

ক্যামেরার ক্ষেত্রে, OnePlus Ace 2 (11R)-এর রিয়ার প্যানেলে ট্রিপল ক্যামেরা সেটআপ দেখা যাবে। এতে ৫০ মেগাপিক্সেলের প্রাইমারি সেন্সর, একটি ৮ মেগাপিক্সেলের আল্ট্রা-ওয়াইড লেন্স এবং একটি ২ মেগাপিক্সেলের ডেপ্থ বা ম্যাক্রো সেন্সর দেখা যাবে। ফোনটির সামনে একটি ১৬ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা উপস্থিত থাকবে। নির্ভরযোগ্য টিপস্টার অনলিক্স (OnLeaks) সেপ্টেম্বর মাসে OnePlus 11R-এর প্রধান স্পেসিফিকেশনগুলি প্রকাশ করেছিলেন। এখন, আরেক টিপস্টার যোগেশ ব্রার বলেছেন যে, ওয়ানপ্লাসের এই ফ্ল্যাগশিপ মডেলে ১০০ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করবে। মনে করা হচ্ছে যে, এই ডিভাইসটি চীন এবং ভারতে একটু আলাদা হবে। ফোনের চাইনিজ ভ্যারিয়েন্টটি অ্যান্ড্রয়েড ১৩ ভিত্তিক কালারওএস ১৩ (ColorOS 13) কাস্টম স্কিনে রান করবে। তবে, মাইস্মার্টপ্রাইস-এর একটি রিপোর্ট অনুসারে, ভারতীয় মডেলটি সম্ভবত অক্সিজেন ওএস ১৩ (Oxygen OS 13) ইউজার ইন্টারফেসে চলবে।

  1. OnePlus Nord CE 3

ওয়ানপ্লাস নর্ড সিই ৩ ফোনটি আগামী বছরের কোম্পানির মিড-টু-হাই-এন্ড স্মার্টফোন হতে পারে। ফাঁস হওয়া স্পেসিফিকেশন অনুসারে, পূর্বসূরি নর্ড সিই ২-এ থাকা অ্যামোলেড (AMOLED) প্যানেলের পরিবর্তে নর্ড সিই ৩-এ সম্ভবত ১২০ হার্টজ রিফ্রেশ রেট সহ ৬.৭ ইঞ্চির আইপিএস এলসিডি প্যানেল দেখা যাবে। সূত্র অনুসারে, ডিভাইসটি ১২ জিবি র‍্যাম এবং ২৫৬ জিবি স্টোরেজ সহ কোয়ালকম স্ন্যাপড্রাগন ৬৯৫ চিপসেট দ্বারা চালিত হবে। এই ফোনটির ক্যামেরা সেটআপে ১০৮ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরা এবং দুটি ২ মেগাপিক্সেলের সহায়ক ক্যামেরাও থাকবে। ওয়ানপ্লাস নর্ড সিই ৩-এর সামনে একটি ১৬ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা অবস্থান করবে। আর নিরপত্তার জন্য, এই ফোনের পাওয়ার বাটনে ফিঙ্গরপ্রিন্ট স্ক্যানারটি মিলবে।

পাওয়ার ব্যাকআপের ক্ষেত্রে, OnePlus Nord CE 3-এর ব্যাটারির ক্ষমতা ৫,০০০ এমএএইচ হতে পারে যা ৬৭ ওয়াট ফাস্ট চার্জিং সাপোর্ট করবে। ২০২৩ সালের প্রথম বা দ্বিতীয় ত্রৈমাসিকে এই সাশ্রয়ী মূল্যের হ্যান্ডসেটটি লঞ্চ হবে বলে আশা করা হচ্ছে। পূর্বসূরি Nord CE 2-এ অ্যামোলেড (AMOLED) স্ক্রিন থাকায় OnePlus Nord CE 3-এর এলসিডি ডিসপ্লে একটি ডাউনগ্রেড হবে। আর পারফরম্যান্সের দিক থেকে এটি Nord CE 2-এর মতোই হতে পারে।

  1. OnePlus Nord N300

২০২৩-এ লঞ্চ হতে চলা ওয়ানপ্লাস নর্ড এন৩০০ ফোনে ৬.৫৬ ইঞ্চির এইচডি+ ডিসপ্লে থাকবে, যা ৯০ হার্টজ রিফ্রেশ রেট এবং একটি ১৬ মেগাপিক্সেলের সেলফি ক্যামেরা সহ একটি টিয়ারড্রপ-আকৃতির নচ সাপোর্ট করবে। এটি ৪ জিবি র‍্যাম এবং ৬৪ জিবি ইন-বিল্ট স্টোরেজ সহ মিডিয়াটেক ডাইমেনসিটি ৮১০ প্রসেসর দ্বারা চালিত হবে।

ফটোগ্রাফির জন্য, OnePlus Nord N300-এর রিয়ার প্যানেলে ইলেকট্রনিক্স ইমেজ স্ট্যাবিলাইজেশন (EIS) সাপোর্ট সহ ৪৮ মেগাপিক্সেলের প্রাইমারি ক্যামেরা সেন্সর এবং একটি ২ মেগাপিক্সেলের সেকেন্ডারি ক্যামেরা দেখা যাবে৷ OnePlus Nord N300 মডেলটি Nord N200-এর উত্তরসূরি হিসেবে মার্কিন যুক্তরাষ্ট্রে লঞ্চ হবে। জানিয়ে রাখি, Nord N200 শুধুমাত্র মার্কিন যুক্তরাষ্ট্রের মার্কেটেই উপলব্ধ রয়েছে। আর উত্তরসূরি Nord N300 5G জুন মাসে মার্কিন যুক্তরাষ্ট্রের ফেডারেল কমিউনিকেশন কমিশন (FCC)-এর সার্টিফিকেশন লাভ করেছে। এই ওয়ানপ্লাস হ্যান্ডসেটটি একটি পকেট-ফ্রেন্ডলি ৫জি-রেডি স্মার্টফোন হতে চলেছে।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *