New Matuti Alto: অপেক্ষার অবসান, মধ্যবিত্তের প্রিয় গাড়ি অল্টো ভোল বদলে লঞ্চ হবে 18 আগস্ট

ভারতের এক সময়কার বেস্ট-সেলিং মডেল Maruti Suzuki Alto এবারে নতুন অবতারে হাজির হতে চলেছে। দীর্ঘদিন ধরেই মধ্যবিত্তের সবচেয়ে প্রিয় মডেলটি জল্পনার শিরোনামে রয়েছে। এবারে এন্ট্রি…

ভারতের এক সময়কার বেস্ট-সেলিং মডেল Maruti Suzuki Alto এবারে নতুন অবতারে হাজির হতে চলেছে। দীর্ঘদিন ধরেই মধ্যবিত্তের সবচেয়ে প্রিয় মডেলটি জল্পনার শিরোনামে রয়েছে। এবারে এন্ট্রি লেভেল হ্যাচব্যাক গাড়িটির লঞ্চের দিনক্ষণ নিশ্চিত করল নির্মাতা সংস্থা। আগামী ১৮ আগস্ট অর্থাৎ স্বাধীনতার তিনদিন পর আনুষ্ঠানিকভাবে বাজারে পা রাখতে চলেছে 2022 Maruti Alto। বলা যায়, পুজোর বাজার গরম করতেই নয়া সংস্করণে লঞ্চ হচ্ছে এটি।

দীর্ঘ দুই দশক ধরে বিক্রির নিরিখে Alto সংস্থার মুখ উজ্জ্বল করে এসেছে। ৪০ লাখের বেশি ইউনিট বিক্রির তকমা রয়েছে এর ঝুলিতে। দুর্ধর্ষ মাইলেজ এবং নির্দিষ্ট সময় অন্তর আপডেট দিয়ে গ্রাহকদের হৃদয় জিতে নিয়েছিল গাড়িটি। পরবর্তীতে S-CNG ভার্সনে আনা হয় এটি। এদিকে আসন্ন মডেলটির ফিচারের তালিকাটি আগের চাইতে আরও লম্বা হবে বলেই আশা করা হচ্ছে। এক্সটেরিয়ার এবং কেবিনে দেখা মিলতে পারে বিভিন্ন আপডেট।

কিছুদিন আগে একটি বিজ্ঞাপনী শ্যুটিংয়ে কোনরকম আবরণ ছাড়াই এর 2022 Alto-কে দাঁড়িয়ে থাকতে দেখা যায়। ফাঁস হওয়া ছবিতে অল্টোর বহিরঙ্গে পরিবর্তন ধরা পড়েছে। সেলেরিও-র মত সামনে বড় গ্রিল ব্যবহার করা হয়েছে এতেও। এছাড়া সোয়েপ্টব্যাক হেডল্যাম্পটিও আগের তুলনায় আকারে বড়। আবার নতুন মডেলে পেছনের অংশটি আগের চাইতে উঁচু। অল্টোর ইন্টেরিয়রের প্রসঙ্গে বললে, Celerio ও S-Presso-র একাধিক বৈশিষ্ট্য এতেও চোখে পড়বে। যেমন বৃহৎ কেবিন, নতুন ড্যাশবোর্ড ও সেন্ট্রাল কনসোল, এবং আপডেটেড টাচস্ক্রিন ইনফোটেনমেন্ট ডিসপ্লে, সেমি ডিজিটাল MID, কীলেস এন্ট্রি, ইঞ্জিন স্টার্ট/স্টপ বাটন সহ আরও অন্যান্য ফিচার।

রিপোর্টে দাবি করা হয়েছে, ৮০০ সিসি ইঞ্জিনের Alto ও ১.০ লিটারের Alto K-10 উভয় মডেলই নয়া অবতারে লঞ্চ করবে মারুতি সুজুকি। তবে দুটি মডেলের ইঞ্জিনের আউটপুট আগের মতই থাকবে বলে মনে করা হচ্ছে। যেমন ৭৯৬ সিসি ইঞ্জিন থেকে ৪৭ বিএইচপি শক্তি এবং ৬৯ এনএম টর্ক উৎপন্ন হবে। সাথে থাকবে একটি ৫-স্পিড ম্যানুয়াল গিয়ারবক্স। অন্যদিকে, Alto K-10-এর ৯৯৮ সিসির K10C ইঞ্জিনটি থেকে ৬৬ বিএইচপি শক্তি এবং ৮৯ এনএম টর্ক পাওয়া যাবে। এতে অটোমেটিক গিয়ারবক্সের বিকল্প রাখা হতে পারে।