Yamaha আধুনিকতা ও সাবেকিয়ানার মিশ্রণে নতুন স্কুটার লঞ্চ করল

নতুন বছরের সূচনালগ্ন থেকেই ইয়ামাহা তাদের একাধিক মোটরসাইকেল ও স্কুটারের আপডেটেড ভার্সন বাজারে আনতে শুরু করেছে। ২০২২-এর দ্বিতীয়ার্ধ পেরোতেই এবার সংস্থাটি তাদের Fazzio স্কুটারের নতুন সংস্করণ নিয়ে হাজির হল। নিও-রেট্রো ডিজাইনের 2022 Yamaha Fazzio লঞ্চ হয়েছে থাইল্যান্ডে। সাবেকিয়ানা ও আধুনিকতার মিশ্রণ এবং ফাঙ্কি স্টাইলিং স্কুটারটির অন্যতম বিশেষত্ব।

নতুন Yamaha Fazzio এর স্টাইলিংয়ে পুরনো দিনের সঙ্গে আধুনিকতার ছোঁয়া লক্ষ্যণীয়। গোল এলইডি হেডলাইট, অ্যাপ্রনের উপর সেন্টার ব্রেস, ডুয়েল টোন পেইন্ট স্কিম সবকিছুই এই রেট্রো-মডার্ন লুকসকে যথার্থভাবে মান্যতা প্রদান করে। স্কুটারটি চার রকম রঙে উপলব্ধ- গ্রীন, রেড, গ্রে এবং ইয়োলো। আর স্পেশাল সংস্করণটি ব্ল্যাক-গ্রিন এবং গ্রে-অরেঞ্জের আকর্ষণীয় ডুয়েল টোন কালার অপশনে আত্মপ্রকাশ করেছে।

স্কুটারটিকে ছুটতে সাহায্য করে ১২৪.৮৬ সিসির সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন, যা সর্বোচ্চ ৮.৪২ পিএস পাওয়ার এবং ১০.৬ এনএম টর্ক উৎপন্ন করতে সক্ষম। এই ইঞ্জিনের সাথে Yamaha Blue Core Hybrid প্রযুক্তির ব্যবহার করা হয়েছে। এর পারফরম্যান্স অনেকটা ইয়ামাহা Fascino 125 Hybrid এর মতো, যার আউটপুট ৮.২ পিএস ও ১০.৩ এনএম। Fazzio এর বিশেষ ফিচারগুলির মধ্যে রয়েছে এলইডি হেডলাইট ও টেল লাইট, স্মার্টফোন কানেক্টিভিটি-সহ ডিজিটাল ইন্সট্রুমেন্ট কনসোল, মোবাইল ফোন চার্জিং সকেট এবং চাবি ছাড়া লক-আনলকের ব্যবস্থা‌।

সাসপেনশনের জন্য স্কুটারটির সামনে টেলিস্কোপিক ফর্ক ও পিছনে মনোশক অ্যাবজর্ভার দেওয়া হয়েছে। ব্রেকিং সিস্টেম হিসেবে সামনের চাকায় ডিস্ক ব্রেক থাকলেও পিছনের চাকায় ড্রাম ব্রেক বর্তমান। ইউনিফাইড ব্রেকিং সিস্টেম এতে স্টান্ডার্ড। Yamaha Fazzio এর নতুন ভার্সনে পুরনো মডেলের অনুরূপো ১১০/৭০ সেকশনের ১২ ইঞ্চির টিউবলেস টায়ার যুক্ত অ্যালয় হুইল দেওয়া হয়েছে। সাথে রয়েছে ৫.১ লিটার ক্যাপাসিটির ফুয়েল ট্যাঙ্ক। স্কুটারের ওজন ৯৬ কেজি। ভ্যারিয়েন্ট অনুযায়ী থাইল্যান্ডে দাম ৫৪,৯০০ বাথ (প্রায় ১.২০ লাখ টাকা)। এটি ভারতে আসার সম্ভাবনা প্রায় নেই বললেই চলে।