একমাসেই ৪৬ লক্ষ নতুন গ্রাহক পেল রিলায়েন্স জিও, এয়ারটেল ও ভোডাফোন ছেড়ে গেল ৭৫ লক্ষ গ্রাহক

ভারতীয় টেলিকম মার্কেটে নিজেদের আধিপত্য বজায় রেখেই চলেছে Reliance Jio। ট্রাই এর সম্প্রতি প্রকাশিত রিপোর্টে দেখা গেছে, জিওর জনপ্রিয়তা করোনা মহামারীতেও কমেনি। তবে এই রিপোর্টে ব্যাপক খারাপ ফল করেছে এয়ারটেল থেকে ভোডাফোন আইডিয়া। ট্রাই এই রিপোর্ট মার্চ মাসের নতুন গ্রাহক যুক্ত হওয়ার উপরে ভিত্তি করে বানিয়েছে।

এই রিপোর্টে দেখা গেছে মার্চ মাসে রিলায়েন্স জিও ৪.৬৮ মিলিয়ন (৪৬.৮ লক্ষ) নতুন গ্রাহক যুক্ত করেছে। যারপরে কোম্পানির মোট গ্রাহক হয়েছে ৩৮৭ মিলিয়ন। তবে জিও এতো গ্রাহক যুক্ত করতে পারলেও, এয়ারটেল ও ভোডাফোন আইডিয়া ক্রমাগত গ্রাহক হারাচ্ছে। ট্রাই এর রিপোর্ট অনুযায়ী, মার্চ মাসে এয়ারটেল ছেড়ে গেছে ১২ লক্ষ গ্রাহক। আবার ৬৩ লক্ষ গ্রাহক হারিয়েছে ভোডাফোন আইডিয়া।

মার্চ মাসের রিপোর্ট সামনে আসার পর ভারতীয় টেলিকম মার্কেটে জিওর মার্কেট শেয়ার বেড়ে দাঁড়ালো ৩৩.৪ শতাংশে। এয়ারটেল অধিকার করে আছে ২৮.৩১ শতাংশ মার্কেট। সেখানে তৃতীয় স্থানে থাকা ভোডাফোন ও আইডিয়ার মার্কেট শেয়ার ২৭.৫৭ শতাংশ।

ট্রাইয়ের রিপোর্টে ব্রডব্যান্ড মার্কেটেরও তথ্য উঠে এসেছে। এখানে শীর্ষে আছে জিও। মার্চের শেষে রিলায়েন্স জিওর দখলে আছে ৩৮৮.৩৯ মিলিয়ন ব্রডব্যান্ড গ্রাহক। অন্যদিকে এয়ারটেলের দখলে আছে ১৪৮.৫৭ মিলিয়ন গ্রাহক। ১১৭.৪৫ মিলিয়ন গ্রাহক নিয়ে তৃতীয় স্থানে আছে ভোডাফোন আইডিয়া। BSNL এর কাছে আছে ২৪.৫০ মিলিয়ন ব্রডব্যান্ড গ্রাহক।