Hero Electric ও Shadowfax জোট বাঁধল, অর্ডার ডেলিভারির জন্য ইলেকট্রিক স্কুটার ব্যবহার করবে

পেট্রল-ডিজেলের মূল্য ক্রমশ চড়ার কারণে বহু মানুষ ব্যক্তিগত ব্যবহারের জন্য বৈদ্যুতিক যানবাহন কিনছেন। এতে যেমন মহার্ঘ্য জ্বালানির হাত থেকে নিস্তার মিলছে পাশাপাশি কমছে রক্ষণাবেক্ষণের খরচ ও পরিবেশ দূষণের মাত্রা। ফলে এক ঢিলে দুই পাখি মারার মতো কাজ করছে বিদ্যুৎ চালিত গাড়ি। ইদানিং পণ্য সরবরাহকারী বিভিন্ন সংস্থা গাড়িকে ব্যাটারি চালিত ভার্সনে রূপান্তর করছে। এবার ডেলিভারি ক্ষেত্রে কাজ করা প্রতিষ্ঠান শ্যাডোফ্যাক্স টেকনোলজিস (Shadowfax Technologies) এই পথে হাঁটতে শুরু করল। ভারতের বৃহত্তম ইলেকট্রিক টু-হুইলার কোম্পানি হিরো ইলেকট্রিক (Hero Electric)-এর সাথে জোটবদ্ধ হল Shadowfax। চুক্তি অনুযায়ী Shadowfax-কে Nyx-HX মডেলের কমার্শিয়াল ই-স্কুটার সরবরাহ করবে হিরো ইলেকট্রিক।

Shadowfax সম্প্রতি ঘোষণা করেছে ২০২৪-এর মধ্যে তাদের ৭৫% যানবাহন ব্যাটারিতে চলবে। এই প্রসঙ্গে সংস্থার সহ প্রতিষ্ঠাতা এবং সিইও অভিষেক বনসল বলেন, “আমরা প্রাথমিক ভাবে আমাদের ২৫% টু-হুইলারের বিদ্যুতায়ন হিরো ইলেকট্রিককে দিয়ে করাতে পেরে ভীষণ উচ্ছ্বসিত।”

সংস্থাদ্বয়ের বিশ্বাস যে পণ্য সরবরাহ ক্ষেত্রে বৈদ্যুতিক যানবাহনের ব্যবহার দেশকে সবুজায়নের দিকে এগিয়ে দেবে এবং দূষণের মাত্রা কমিয়ে আনবে। বিজনেস টু বিজনেস (B2B) সংস্থাগুলির সাথে অংশীদারিত্বে প্রথম সারিতে রয়েছে হিরো ইলেকট্রিক। এ জাতীয় আরও একাধিক সংস্থার সাথে চুক্তিবদ্ধ হওয়ার পরিকল্পনা রয়েছে হিরোর, যাতে শূন্য কার্বন নির্গমনের লক্ষমাত্রাটি স্পর্শ করা যায়। এই প্রসঙ্গে হিরোর ম্যানেজিং ডিরেক্টর নবীন মুঞ্জল বলেন, “এই জোট কার্বন মুক্ত পরিবেশ গড়ে তুলতে সহায়তা করবে।”

প্রসঙ্গত, হিরো ইলেকট্রিকের Nyx-HX B2B ক্ষেত্রে ব্যবহারের জন্য একটি উপযুক্ত ব্যাটারিচালিত স্কুটার। স্কুটারটির পিছনের পিলিয়ন সিট এবং ব্যাকরেস্টটি নামিয়ে রাখলে পিছনে ডেলিভারির জন্য বড় ব্যাগ রাখার বিশেষ সুবিধা রয়েছে। স্কুটারটি ব্লুটুথ কানেক্টিভিটি এবং ২১০ কিমি (ডুয়াল ব্যাটারি) রেঞ্জের সাথে এসেছে।