ফিচার্সে এখন আরও ধারালো, আর্ন্তজাতিক বাজারে এল নতুন BMW S1000R, এ দেশেও লঞ্চ হবে, কী চমক জেনে নিন

BMW Motorrad তাদের প্রতিটি মোটরসাইকেলকেই আপডেট করে সময়োপযোগী করে তুলছে। আন্তর্জাতিক বাজারের পর ভারতেও আত্মপ্রকাশ করা শুরু করেছে সেই আপডেটেড মডেলগুলি। ঠিক তেমনিই সংস্থার ফ্লাগশিপ সুপারবাইক S 1000R-কেও নতুন সাজে সাজিয়ে জনসমক্ষে আনল জার্মানির এই প্রিমিয়াম দু’চাকা গাড়ি নির্মাতা। যা এর মধ্যেই উন্মোচিত হয়েছে ইন্টারন্যাশনাল মার্কেটে।

2023 BMW S 1000R এ নতুন কী দেওয়া হয়েছে

BMW S 1000R-এর নতুন অবতারে তার চাকায় থাকা হাওয়ার পরিমাণ জানতে “রিয়েল টাইম প্রেসার মনিটরিং সিস্টেম”-টি স্ট্যান্ডার্ড ফিচার হিসেবে প্রিমিয়াম প্যাকেজে ঢোকানো হয়েছে৷ উপরন্তু এতে রয়েছে “সেলফ ক্যান্সেলিং টার্ন সিগন্যাল” অফ করার সুযোগ। অর্থাৎ বাইকের চালক ইন্সট্রুমেন্ট কনসোল থেকে সহজেই টার্ন সিগন্যালকে চালু কিংবা বন্ধ করতে পারবে।

সুপারবাইকটির নতুন সংস্করণ আর পুরনো রেসিং রেড এবং হকেনহ্যেম সিলভার কালার অপশনে পাওয়া যাবে না। তবে এর পরিবর্ত হিসেবে S 1000R-এ দুটি নতুন রং যুক্ত হয়েছে – ব্ল্যাক স্টর্ম মেটালিক ও ব্লুস্টোন মেটালিক। প্রথম কালার অপশনটি ‘স্টাইল বেসিক’-এর এবং দ্বিতীয় কালার স্কিমটি ‘স্টাইল স্পোর্ট প্যাকেজ’-এর অন্তর্গত। এদিকে M Motorsport প্যাকেজের অন্তর্গত সমস্ত পেইন্ট অপশনগুলি কিন্তু অপরিবর্তিতই থাকছে – লাইট হোয়াইট বেস রঙের সঙ্গে লাইট ব্লু, ডার্ক ব্লু ও লাল রঙের কম্বিনেশন

কারিগরির নিরিখে BMW S 1000R বাইকে আর কোনও পরিবর্তন নেই। পূর্বের ন্যায় ৯৯৯ সিসির অয়েল/ওয়াটার কুল্ড, ফোর ইনলাইন সিলিন্ডার ও প্রত্যেকটি সিলিন্ডারে চারটি করে ভালভ যুক্ত শক্তিশালী ইঞ্জিন এর অলিন্দে অবস্থিত। যা ১১,০০০ ও ৯,২৫০ আরপিএম গতিতে যথাক্রমে ১৬৫ হর্সপাওয়ার ক্ষমতা ও ১১৪ নিউটন মিটার টর্ক উৎপন্ন করে।

সাসপেনশনের কথা বলতে গেলে BMW S 1000R এর সামনে ৪৬ মিমি অ্যাডজাস্টেবল ইউএসডি ফর্ক ও পিছনে অ্যাডজাস্টেবল মনোশক ব্যবহার করা হয়েছে। অধিকন্তু অপশনাল ফিচার হিসাবে ডায়নামিক ডাম্পার কন্ট্রোল (DDC) উপলব্ধ রয়েছে। স্ট্যান্ডার্ড ভ্যারিয়েন্টের ওজন ১৯৯ কেজি হলেও অপশনাল হিসেবে নেওয়া M প্যাকেজ ও M কার্বন হুইল যুক্ত সংস্করণের ওজন ১৯৪ কেজি। উল্লেখ্য, এই নেকেড বাইকটি ভারতে সিবিইউ রুট অর্থাৎ সম্পূর্ণ তৈরি করে আমদানি করা হবে। লঞ্চ খুব তাড়াতাড়িই হওয়ার সম্ভাবনা।