সাক্ষাৎ গতিদানব পা রাখল ভারতে, নানা কারণেই BMW এর এই বাইক স্পেশ্যাল

সুপারবাইকপ্রেমীদের জন্য খুশির বার্তা নিয়ে হাজির হল বিএমডব্লিউ মোটোরাড (BMW Motorrad)। সংস্থাটি ভারতে তাদের প্রিমিয়াম সুপারবাইক S1000RR-এর নয়া সংস্করণ লঞ্চ করল। আপডেটেড মোটরসাইকেলটি তিনটি ভ্যারিয়েন্টে…

সুপারবাইকপ্রেমীদের জন্য খুশির বার্তা নিয়ে হাজির হল বিএমডব্লিউ মোটোরাড (BMW Motorrad)। সংস্থাটি ভারতে তাদের প্রিমিয়াম সুপারবাইক S1000RR-এর নয়া সংস্করণ লঞ্চ করল। আপডেটেড মোটরসাইকেলটি তিনটি ভ্যারিয়েন্টে এসেছে – স্ট্যান্ডার্ড, প্রো এবং প্রো এম স্পোর্ট। এদের মূল্য যথাক্রমে ২০.২৫ লক্ষ টাকা, ২২.১৫ লক্ষ টাকা এবং ২৪.৫৫ লক্ষ টাকা (এক্স-শোরুম)। ২০২৩-এর ফেব্রুয়ারি থেকে বাইকটির ডেলিভারি দেওয়া শুরু হবে।

বার্ষিক আপডেট হিসেবে বেশ কিছু মডিফিকেশন যুক্ত হয়েছে নতুন 2023 S1000RR-এ। নতুনভাবে এতে যুক্ত হয়েছে এরো উইঙ্গলেটস। যা বাইকটি চলার সময় ১০ কেজি ডাউন ফোর্সের মাধ্যমে এরোডিনামিক পারফরম্যান্স বৃদ্ধি করবে।

এছাড়া নতুন মডেলটিতে যুক্ত হয়েছে এটি বৃহত্তর উইন্ডস্ক্রিন। যা চালককে রাইডিংয়ের সময় বাতাস প্রতিরোধক হিসেবে বিশেষভাবে সাহায্য করবে। আবার একটি অ্যাডজাস্টেবল পিভোট সহ সুইংআর্ম, ৫৬টি দাঁত সহ একটি নতুন রিয়ার স্প্রকেট দেওয়া হয়েছে এস১০০০আরআর-এ।

নতুন বাইকটির ইঞ্জিনের ক্ষেত্রেও পরিবর্তন ঘটানো হয়েছে। নতুন মডেলে দেওয়া হয়েছে একটি ৯৯৯সিসি, ইনলাইন ফোর সিলিন্ডার, লিকুইড কুল্ড ইঞ্জিন। যা থেকে ১৩,৭৫০ আরপিএম গতিতে ২০৬.৫ বিএইচপি শক্তি এবং ১১,০০০ আরপিএম গতিতে ১১৩ এনএম টর্ক পাওয়া যাবে।

BMW S1000RR-এর হার্ডওয়্যার এর প্রসঙ্গে বললে এতে স্লাইড কন্ট্রোল ফাংশন সমেত ট্রাকশন কন্ট্রোল সিস্টেম, ব্রেক স্লাইড হেল্প সহ এবিএস, চারটে রাইডিং মোড (রেইন, রোড, ডায়নামিক এবং রেস), হিল স্টার্ট কন্ট্রোল, বাইডিরেকশনাল কুইক শিফ্টার, লঞ্চ কন্ট্রোল সহ আরো অন্যান্য বৈশিষ্ট্য উপলব্ধ।