Categories: Tech News

Royal Enfield Hunter 350 নাকি Honda CB350RS? দুই বাইকের মধ্যে কে সেরা

আপনি যদি ভ্রমণপ্রিয় মানুষ হন এবং সেই ভ্রমণের সঙ্গী হিসেবে দুই চাকাকেই প্রাধান্য দিয়ে থাকেন তবে এদেশের বাজারে ক্রুজার বাইকের তালিকায় আপনার কাছে অপশন রয়েছে অনেক। মোটামুটি ভাবে দূরের কোনো জায়গায় মোটরসাইকেল নিয়ে পাড়ি দিতে গেলে প্রয়োজন শক্তিশালী ইঞ্জিন সমৃদ্ধ এবং আরামদায়ক পারফরম্যান্স প্রদানকারী বাইক। সেই কারণেই ভারতের মতো দেশে ৩৫০ সিসির এই ক্রুজার সেগমেন্টে থাকা বাইকগুলির মধ্যে প্রতিযোগিতা চরমে। যেমন একদিকে রয়েছে জাপানি সংস্থা হোন্ডার (Honda) তৈরি CB350RS, যা সম্প্রতি নতুন আপডেট পেয়েছে, আর অন্যদিকে রয়েছে আইকনিক বাইক নির্মাতা রয়্যাল এনফিল্ডের (Royal Enfield) তৈরি Hunter 350। এই দুটি বাইকের মধ্যে তুলনামূল্য বিচারে কে কোন দিকে সেরা চলুন দেখে নেওয়া যাক।

ডিজাইনের দিক থেকে খানিকটা এগিয়ে CB350RS

রয়্যাল এনফিল্ড হান্টার ৩৫০ এর সামনের দিকেই গোলাকার হ্যালোজেন হেড ল্যাম্পের সাথে সেমি ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, বৃত্তাকার এলইডি টেলল্যাম্প এবং উচু করা এগজস্ট পাইপ দেওয়া হয়েছে। এই বাইকে যুক্ত রয়েছে ১৩ লিটার এর টিয়ার ড্রপ আকৃতির ফুয়েল ট্যাঙ্ক। অন্যদিকে হোন্ডা CB350RS বাইকটিতে একটানা সিঙ্গেল পিস সিট, গোলাকার এলইডি হেডলাইট, এলইডি টেল লাইট, সেমি ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার, একপাশে থাকা এগজস্ট পাইপ এবং ১৫ লিটারের ফুয়েল ট্যাঙ্ক দেখতে পাওয়া যায়। দুটি বাইকেই ১৭ ইঞ্চির অ্যালয় হুইল ব্যবহার করা হয়েছে।

উভয় ক্ষেত্রেই ডিস্ক ব্রেক এবং ডুয়েল চ্যানেল এবিএস উপলব্ধ

রাইডারের সেফটির কথা মাথায় রেখে হান্টার ৩৫০ এবং CB350RS দুটি বাইকেই সামনে ও পিছনে উভয় চাকাতেই অ্যান্টিলক ব্রেকিং সিস্টেম (ABS) দেওয়া হয়েছে। যদিও হোন্ডার বাইকে হোন্ডা সিলেক্ট টেবিল টর্ক কন্ট্রোল সিস্টেম দেখতে পাওয়া যায় যা অতিরিক্ত সুরক্ষা যোগায়। সাসপেনশনের দায়িত্ব সামলাতে এই দুটি রেট্রো বাইকের ক্ষেত্রেই সামনের দিকে টেলিস্কোপিক ফর্ক ও পিছনে টুইন শক অ্যাবজর্ভার বিদ্যমান।

CB350RS এর ইঞ্জিন অধিক শক্তিশালী

রয়্যাল এনফিল্ড এই এন্ট্রি লেভেলের ক্রুজার বাইকটিতে চালিকাশক্তি যোগায় ৩৪৯ সিসির এয়ার কুল্ড, সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন, যা ২০.২ এইচপি শক্তি এবং ২৭ এনএম টর্ক উৎপাদন করতে সক্ষম। এই বাইকটি সংস্থার তৈরি নতুন J সিরিজের প্ল্যাটফর্মের উপর নির্মিত।

অপর হাতে থাকা Honda CB350RS বাইকটির অলিন্দে রয়েছে ৩৪৮.৬ সিসির এয়ার কুল্ড, ফুয়েল ইঞ্জেক্টেড, সিঙ্গেল সিলিন্ডার ইঞ্জিন। এই ইঞ্জিন থেকে উৎপাদিত পাওয়ার এবং টর্ক যথাক্রমে ২০.৮ এইচপি এবং ৩০ এনএম। উভয় ক্ষেত্রেই ৫ ধাপ যুক্ত ম্যানুয়াল গিয়ার বক্স ব্যবহার করা হয়েছে।

কোনটি কিনবেন

ভারতের বাজারে রয়্যাল এনফিল্ড হান্টার ৩৫০ বাইকটি তিনটি আলাদা ভ্যারিয়েন্টে উপলব্ধ। এর দাম ন্যূনতম ১.৫০ লাখ টাকা থেকে শুরু করে সর্বোচ্চ ১.৭২ লাখ টাকা পর্যন্ত গিয়েছে। অন্যদিকে, CB350RS অনেকটাই দামী। বেস ভ্যারিয়েন্ট ২.১৪ লাখ টাকা হলেও টপ মডেলের দাম ২.১৭ লাখ টাকা।

হান্টার ৩৫০ এর তুলনায় CB350RS এর ইঞ্জিন অনেক বেশি শক্তিশালী এবং এক্ষেত্রে ট্রাকশন কন্ট্রোল সিস্টেমের মতো সেফটি ফিচার যুক্ত রয়েছে। তাই আমাদের ভোট Honda CB350RS এর দিকেই। তবে বাজেট অতটা না থাকলে হান্টার সেরা অপশন।

TechGup Desk

TechGup এর নতুন ও অভিজ্ঞ লেখকরা এই প্রোফাইল থেকে খবর লেখেন। মূলত যৌথ প্রচেষ্টায় যে খবরগুলি লেখা হয়, সেগুলি এই প্রোফাইল থেকে পাবলিশ করা হয়।

Recent Posts

Garena Free Fire Redeem Codes for August 24 2024: গারেনা ফ্রি ফায়ার ম্যাক্স রিডিম কোড থেকে জিতুন ডায়মন্ড

আপনি কি গারেনা ফ্রি ফায়ার-এর আজকের রিডিম কোড খোঁজ করেছেন? তাহলে এই প্রতিবেদনে আপনার জন্য।…

5 hours ago

Maharaja Trophy: মহারাজা ট্রফিতে ঘটলো বিরলতম ঘটনা, ৩ টি সুপার ওভারের পর বেরোলো ম্যাচের ফলাফল

বর্তমানে মহারাজা ট্রফি টি-টোয়েন্টি টুর্নামেন্ট চলছে কর্ণাটকে। শুক্রবার বেঙ্গালুরু ব্লাস্টার্স ও হুবলি টাইগার্সের অনুষ্ঠিত হয়েছিল…

5 hours ago

4000 টাকা দাম কমলো 1 কোটির বেশি বিক্রি হওয়া Redmi 5G ফোন, রয়েছে 108 মেগাপিক্সেল ক্যামেরা

রেডমির নোট সিরিজের স্মার্টফোন বাজারে বেশ জনপ্রিয়। এমন পরিস্থিতিতে আপনি যদি বাজেট সেগমেন্টে ভালো ক্যামেরা,…

6 hours ago

সস্তায় এত সুন্দর স্মার্টফোন! Redmi 14C বাজারে ঝড় তুলতে লঞ্চ হচ্ছে এই তারিখে

Redmi 14C ফোনটি চলতি মাসের শেষেই বাজারে পা রাখতে চলেছে। লঞ্চের আগে এটিকে এখন একটি…

8 hours ago

Shakib Al Hasan: পাকিস্তানে টেস্ট খেলা সাকিবের মাথায় ভেঙে পড়লো আকাশ, খুনের অভিযোগ দায়ের করা হল ক্রিকেটারের বিরুদ্ধে

সকল রাজনৈতিক ব্যক্তিত্বের বিরুদ্ধে হত্যা মামলা দায়ের করা হয়েছে তাদের মধ্যে সাকিব অন্যতম।

9 hours ago

India Post Scam: এক মেসেজেই চুরি যাচ্ছে ব্যক্তিগত তথ্য, আপনার ফোনে এলে এড়িয়ে চলুন

বর্তমানে নতুন ভাবে প্রতারণা শুরু করেছে স্ক্যামাররা। এখন তারা India Post-এর নামে ভুয়ো মেসেজ পাঠিয়ে…

9 hours ago