এক ঝলকে মনে হবে Hornet 2.0, অ্যাগ্রেসিভ লুকের নয়া বাইক আনল Honda

বিশ্বজুড়ে টু-হুইলার মার্কেটে জাপানের সংস্থা হোন্ডার (Honda) জনপ্রিয়তা চাক্ষুষ করার মতো। ভারতের প্রতিবেশী দেশ চিনেও তার ব্যতিক্রম হয়নি। সম্প্রতি সে দেশের বাজারে এই সংস্থার হাত…

বিশ্বজুড়ে টু-হুইলার মার্কেটে জাপানের সংস্থা হোন্ডার (Honda) জনপ্রিয়তা চাক্ষুষ করার মতো। ভারতের প্রতিবেশী দেশ চিনেও তার ব্যতিক্রম হয়নি। সম্প্রতি সে দেশের বাজারে এই সংস্থার হাত ধরে লঞ্চ হয়েছে CBF190R-র আপডেটেড ভার্সন। যা এক ঝলকে অনেকটাই ভারতের বাজারে বিক্রিত Hornet 2.0 বলে মনে হতে পারে।

আকর্ষণীয় শরীরী ভাষার সাথে স্পোর্টি লুক এবং শার্প ডিজাইন নিয়ে অবতীর্ণ হয়েছে 2023 CBF190R। বাইকটির হাইলাইট হিসাবে নজরে আসে এর ঢালু হওয়া ফুয়েল ট্যাংক, দুই ভাগে বিভক্ত স্প্লিট সিট সেটআপ এবং উপরের দিকে বেঁকে যাওয়া এগজস্ট পাইপ। বাইকটির সম্পর্কে বিশদে আলোচনা করা হলো আজকের প্রতিবেদনে।

ডিজাইন ও হার্ডওয়ার

নতুন মডেলের বেসিক কাঠামো পূর্ববর্তী সংস্করণের মতোই রাখা হলেও ২০২৩-ভার্সনে যুক্ত হয়েছে কৌণিক আকৃতির হেডল্যাম্প, শার্প এজ কাটিং যুক্ত ফুয়েল ট্যাংক, চওড়া হ্যান্ডেল বার, উঁচু করা স্প্লিট সিট, সরু পশ্চাৎভাগ ও সাথে যুক্ত গ্র্যাব রেল এবং উপরের দিকে বেঁকে যাওয়া এগজস্ট পাইপ। বাইকটির সর্বত্র এলইডি লাইটের ব্যবহার বেশ আকর্ষণীয়। সাথে রয়েছে ডিজিটাল ইন্সট্রুমেন্ট কন্ট্রোল এবং ১৭ ইঞ্চির নীল রঙের অ্যালয় হুইল। CBF190R-র ওজন যথেষ্ট কম- ১৪২ কেজি।

ইঞ্জিন স্পেসিফিকেশন

CBF190R-র নতুন সংস্করণে চালিকাশক্তি যোগায় ১৮৪. ৪ সিসির এয়ার কুল্ড ফুয়েল ইনজেক্টেড ইঞ্জিন। এই ইঞ্জিনটি ৮,০০০ আরপিএম গতিতে সর্বোচ্চ ১৬.৬১ এইচপি শক্তি এবং ৮,০০০ আরপিএম গতিতে ১৬.৩ এনএম টর্ক উৎপন্ন হয়। সাথে রয়েছে ৬ ধাপযুক্ত ম্যানুয়াল ট্রান্সমিশন সিস্টেম।

ব্রেক ও সাসপেনশন

রাইডারের সুরক্ষার বিষয়টি মাথায় রেখে CBF190R-র ব্রেকিং এর দায়িত্ব সামলানোর ভার দেওয়া হয়েছে উভয় চাকায় থাকা ডিস্ক ব্রেকের উপর। যদিও ডিস্ক ব্রেককে আচমকা লক হওয়ার হাত থেকে বাঁচাতে এতে সিঙ্গেল চ্যানেল এবিএস উপলব্ধ রয়েছে। অন্যদিকে উন্নত সাসপেনশনের জন্য ওন্ডার এই স্ট্রীট ফাইটার বাইকে সামনের দিকে সোনালী রঙের ইনভার্টেড ফর্ক ও পিছনে মনোশক অ্যাবজর্ভার দেওয়া হয়েছে।

মূল্য

2023 CBF190R মডেলটির দাম চীনের বাজারে ভারতীয় মুদ্রায় আনুমানিক ১.৯১ লাখ টাকা(ট্যাক্স ছাড়া)। ভারতের বাজারে এর সমতুল্য Hornet 2.0-র দাম যথেষ্ট কম। এই মডেলটির ভারতে আসার সম্ভাবনা নেই বললেই চলে।