অ্যাডভেঞ্চারপ্রেমীদের জন্য নতুন বাইক নিয়ে এল KTM, প্রত্যাশা পূরণ করতে পারল কি

অস্ট্রিয়ান ব্র্যান্ড কেটিএম(KTM) বরাবরই প্রিমিয়াম ফিচার দেওয়ার জন্য বিখ্যাত। তাদের প্রত্যেকটি বাইকের মূল্য খানিকটা বেশি হওয়ার পেছনে এটিই অন্যতম কারণ। তার সাথে এই সংস্থার প্রতিটি…

অস্ট্রিয়ান ব্র্যান্ড কেটিএম(KTM) বরাবরই প্রিমিয়াম ফিচার দেওয়ার জন্য বিখ্যাত। তাদের প্রত্যেকটি বাইকের মূল্য খানিকটা বেশি হওয়ার পেছনে এটিই অন্যতম কারণ। তার সাথে এই সংস্থার প্রতিটি বাইকেই অত্যাধুনিক বৈশিষ্ট্য ও নিয়মিত আপডেটের মাধ্যমে করে তোলে আগের তুলনায় আরো আকর্ষণীয়। যেমন সম্প্রতি কেটিএম তাদের জনপ্রিয় অ্যাডভেঞ্চার বাইক 890 Adventure-র নতুন সংস্করণের উপর থেকে পর্দা সরিয়েছে। নতুন মডেলে বেশ কিছু যান্ত্রিক পরিবর্তনের পাশাপাশি সামগ্রিক বৈশিষ্ট্যেও পরিবর্তন নজরে আসে।

2023 KTM 890 Adventure-এর বাইরের ডিজাইন ও আকৃতি বেশিরভাগটাই বর্তমান ভার্সনের সাথে মিল রেখেই বানানো হয়েছে। আগের মতই অ্যাডভেঞ্চার স্টাইলের লুক অপরিবর্তিত। নতুন সংস্করণের হেডলাইটটি সাধারণ করা হলেও এর স্ক্রিনের ডিজাইন এখন আরো বেশি নজর কাড়ে। এমনকি সামনের ও দুপাশে থাকা ফেয়ারিংগুলি এমনভাবে ডিজাইন করা হয়েছে যাতে দেখে আলাদা বলে না মনে হয়।

KTM 890 Adventure-এর সম্মুখভাগে থাকা উইন্ডশীল্ড আরও বেশি উলম্ব ভাবে লাগানো বলে হাওয়ার তীব্রতা কম করতে সাহায্য করবে। উপরন্তু এই বাইকটিতে থাকা ইঞ্জিন ও ফুয়েল ট্যাংকের পাশে কেটিএম এমন এক ধরনের অ্যালয় নির্মিত গার্ড লাগিয়েছে যা বাইরের আঘাত থেকে এগুলোকে রক্ষা করবে।

2023 KTM 890 Adventure-র সবচেয়ে আকর্ষণীয় ফিচার হল ৫ ইঞ্চি টিএফটি ডিসপ্লে। এখানে নানা তথ্য যেমন ভেসে উঠবে, তেমনই টায়ার প্রেসার মনিটরিং সিস্টেম(TPMS), স্মার্টফোন সংযুক্তিকরণ, ক্রুজ কন্ট্রোল, ট্রাকশন কন্ট্রোল সেটিং এবং কুইক সিফটার সবকিছুই নিয়ন্ত্রণ করা সম্ভব।

বাইকটিতে ব্যবহৃত ফ্রেম আগের মতই রাখা হয়েছে। সাসপেনশনের জন্য সামনে রয়েছে ৪৩ মিমি WP Apex ইউএসডি ফর্ক। আর পেছনে রয়েছে WP Apex-র তৈরি মনোশক অ্যাবজর্ভার। ব্রেকিং এর দায়িত্ব সামলাতে উভয় দিকেই ডিস্ক ব্রেক লাগানো রয়েছে। সামনে ও পিছনে দুদিকেই Pirelli Rally STR-র টায়ার যুক্ত স্পোক হুইল বর্তমান। সামনের চাকাটির ব্যাস ১২ ইঞ্চি হলেও পেছনের চাকা ১৮ ইঞ্চির।

2023 KTM 890 Adventure-কে চালিকাশক্তি যোগায় ৮৯৯ সিসির LC8c প্যারালাল টুইন ইঞ্জিন। এই ইঞ্জিনটি সর্বোচ্চ ১০৩ বিএইচপি শক্তি এবং ১০০ এনএম টর্ক উৎপাদন করার ক্ষমতা রাখে। সাথে রয়েছে ৬ ধাপযুক্ত গিয়ার বক্স। নতুন ভার্সনের র দাম এখনো পর্যন্ত ঘোষণা করা না হলেও আগের সংস্করণের তুলনায় তা খানিকটা বৃদ্ধি পাবে বলেই মনে করা হচ্ছে। উল্লেখ্য, ব্রিটেনে বাইকটির বাজারচলতি মডেশের দাম ভারতীয় মুদ্রায় প্রায় ১০.১৯ লাখ টাকা।