Triumph Bonneville T100 নতুন অবতারে লঞ্চ হল, দেখলে পুরনো দিনের বাইকের কথা মনে পড়বে

সালটা তখন ১৯৫৯। সেই সময়ই Triumph তার Bonneville সিরিজের প্রথম মোটরসাইকেল T120 ইংল্যান্ডের বাজারে লঞ্চ করে। সেই থেকে ট্রায়াম্ফ এর এই জনপ্রিয় সিরিজের বাইকগুলির পথচলা শুরু। মাঝে অবশ্য পরিবর্তন এসেছে অনেক। অতীতে আমরা ভারতে এই সিরিজের অন্তর্গত বেশ কিছু মডেল প্রত্যক্ষ করেছি। আর এবার ভারতে পা রাখল এই Bonneville সিরিজের T100 মডেলের নতুন সংস্করণ (2023)।

এই মোটরসাইকেলের মূল বৈশিষ্ট্ হল সাবেকী ঘরানার ডিজাইন। সেই একই ডিএনএ-তে ভর করে লঞ্চ হয়েছে আপডেটেড Triumph Bonneville T100। বাইটির এক্স শোরুম মূল্য ৯.৫৯ লাখ (প্রারম্ভিক) টাকা ধার্য করা হয়েছে। জেট ব্ল্যাক, কার্নিভাল রেড ও ফিউশন হোয়াইট, এবং ট্যানজারিনের সঙ্গে নতুন মেরিডিয়ান ব্লু কালার অপশনে বাজারে মিলবে বাইকটি।

ডিজাইন এই সিরিজের অন্যান্য বাইকগুলোর মতই। পিছনের টেল লাইট ছাড়া বাকি সব আলোগুলো গোলাকৃতি। সাথে রয়েছে ট্রায়াম্ফ লেখা ট্যাংক প্যাড যুক্ত টিয়ার ড্রপ আকৃতির ফুয়েল ট্যাঙ্ক। উপরন্তু কালার স্কিমের উপর নির্ভর করে ডুয়েল টোন কিংবা সিঙ্গেল টোন রংয়ের কাজ তার উপর রয়েছে। লম্বা  সিট, স্পোক যুক্ত চাকা রয়েছে এতে। এছাড়াও এক্সজস্ট পাইপটিকে আকর্ষণীয় লুক দেওয়ার জন্য ক্রোম ফিনিশ করা হয়েছে।

ইঞ্জিনের ক্ষেত্রেও কোনরকম পরিবর্তন করেনি ট্রায়াম্ফ। পুরনো মডেলেস মতোই ৯০০ সিসির প্যারালাল টুইন লিকুইড কুল্ড ইঞ্জিন Bonneville T100 এ চলার শক্তি যোগায়। যা ৭,৪০০ আরপিএম গতিতে ৬৫ পিএস পাওয়ার ৩,৭৫০ আরপিএমে ৮০ এনএম টর্ক উৎপন্ন করে। ইঞ্জিনের সঙ্গে ৫ স্পিড গিয়ার বক্স দেওয়া হয়েছে। ব্রেকিং সিস্টেমের জন্য সামনের চাকায় ৩১০ মিমি ও পিছনের চাকায় ২৫৫ মিমি ডিস্ক লাগানো রয়েছে। সাথে অ্যাডভান্সড সেফটি ফিচার হিসেবে রয়েছে ডুয়েল চ্যানেল এবিএস।

মূলত টিউবুলার স্টিলের তৈরি টুইন ক্রেডেল ফ্রেমের উপর তৈরি Triumph Bonneville T100।  বাইকটির সামনে ১৮ ইঞ্চির ১০০/৯০ সেকশনের টায়ার যুক্ত চাকা থাকলেও পিছনে রয়েছে ১৭ ইঞ্চির ১৫০/৭০ সেকশনের চাকা। ইন্সট্রুমেন্ট কনসোলের স্থানে রয়েছে দুটি ডায়াল, একটি ট্যাকোমিটার ও অন্যটি স্পিডোমিটার। এর ঠিক মাঝে একটি বহু তথ্য সমৃদ্ধ এলসিডি স্ক্রিন দেওয়া হয়েছে। সাসপেনশনের জন্য সামনে ৪১ মিমি টেলিস্কোপিক ফর্ক ও পিছনে প্রিলোড অ্যাডজাস্টেবল টুইন শক অ্যাবজর্ভার বর্তমান।

TechGup Desk

TechGup এর নতুন ও অভিজ্ঞ লেখকরা এই প্রোফাইল থেকে খবর লেখেন। মূলত যৌথ প্রচেষ্টায় যে খবরগুলি লেখা হয়, সেগুলি এই প্রোফাইল থেকে পাবলিশ করা হয়।

Recent Posts

নতুন Google ফোনের গেমিং পারফরম্যান্স কেমন? পরীক্ষায় উঠে এল অবাক করা তথ্য

তাপমাত্রা নিয়ন্ত্রণে রাখতে পারফরম্যান্সের সাথে আপস করছে Tensor G4 প্রসেসর চালিত স্মার্টফোন। নতুন Google Pixel…

15 mins ago

PAK vs BAN: পাকিস্তানের বিরুদ্ধে প্রথম ইনিংসেই লিড নিল বাংলাদেশ, পাহাড় সমান রান করেও থামতে নারাজ টাইগাররা

বাংলাদেশের বিপক্ষে পাকিস্তান অধিনায়ক শান মাসুদ ১১ বলে মাত্র ৬ রান করে মাঠ ছাড়েন। তবে…

23 mins ago

Shikhar Dhawan: ভারতের হয়ে খেলা নিজের সবচেয়ে পছন্দের ইনিংস কোনটি? অবসরের পর জানালেন ধাওয়ান

ভারতের অন্যতম তারকা ওপেনার শিখর ধাওয়ান শেষ ২০২২ সালে ভারতের হয়ে বাংলাদেশের বিপক্ষে মাঠে নেমেছিলেন।…

57 mins ago

মাত্র 8999 টাকার এই 108 মেগাপিক্সেল ক্যামেরার ফোনের সাথে বিনামূল্যে স্মার্টওয়াচ

কম দামে ভালো ক্যামেরার স্মার্টফোন খোঁজ করলে এই প্রতিবেদন আপনার জন্য। আসলে অ্যামাজনে চলছে itel…

3 hours ago

ইঞ্জিনে আগুন ধরে গিয়ে বড় দুর্ঘটনার আশঙ্কা, 85,000 গাড়ি ফেরত নিচ্ছে এই সংস্থা

ইঞ্জিন বন্ধ হয়ে গিয়ে ধরে যেতে পারে আগুন, এমনই আশঙ্কায় 85,000 গাড়ি ফেরত নেওয়ার ঘোষণা…

3 hours ago

Dear Lottery Results 1pm 6pm 8pm: 24 আগস্ট তারিখের ডে, ইভিনিং ও নাইট ডিয়ার লটারি রেজাল্ট

ডিয়ার লটারি রেজাল্ট খোঁজ করলে সুখবর। এই প্রতিবেদনে আজ অর্থাৎ 24 আগস্ট তারিখের ডিয়ার লটারি…

3 hours ago