2023 Yamaha Crosser: নতুন ADV বাইক লঞ্চ করল ইয়ামাহা, চলবে জৈব জ্বালানিতে

স্পোর্টস বাইকের পাশাপাশি অফ-রোডিংয়ে উপযুক্ত অ্যাডভেঞ্চার (ADV) মোটরসাইকেল তৈরিতেও সমান দক্ষ ইয়ামাহা (Yamaha)। আর সংস্থার কমদামী ছোট ADV বাইকের প্রসঙ্গে এলেই, সবার প্রথমে Yamaha Crosser-এর উচ্চারিত হয়। মেঠোপথ ও খানাখন্দ অবলীলায় পেরোতে পারে এটি। এবার ক্রসারের নতুন প্রজন্মের মডেল ব্রাজিলে লঞ্চ করল ইয়ামাহা। 2023 Yamaha Crosser এমন কিছু আপডেট পেয়েছে, যা একে আরও প্র্যাকটিক্যাল এবং আকর্ষণীয় করে তুলেছে। কী সেগুলি, নীচে তার বিস্তারিত আলোচনা থাকল।

2023 Yamaha Crosser নতুন এলইডি হেডল্যাম্প এবং আপডেটেড ফুল ডিজিটাল ইন্সট্রুমেন্ট ক্লাস্টার আপডেট হিসাবে পেয়েছে, কনসোলটি ব্লুটুথ দ্বারা স্মার্টফোনের সাথে কানেক্ট করা যাবে। আবার এতে দেওয়া হয়েছে একটি নতুন চার্জিং সকেট। Z ও S ভ্যারিয়েন্টে লঞ্চ হয়েছে ADV বাইকটি৷

রাগেড স্টাইলিংযুক্ত 2023 Yamaha Crosser ১৪৯ সিসি, ২-ভাল্ভ ইঞ্জিনে দৌড়য়, যা থেকে ১২.২ বিএইচপি ক্ষমতা এবং ১২.৭৪ এনএম টর্ক পাওয়া যায়। ইঞ্জিনকে যোগ্য সঙ্গত দিতে এতে উপস্থিত ৫-স্পিড কনস্ট্যান্ট মেশ ট্রান্সমিশন। ব্রাজিলের অন্যান্য দু’চাকা গাড়ির মতো এটিও পেট্রলের সঙ্গে ইথানলের মতো জৈব জ্বালানির সংমিশ্রনে চলবে। তবে ইথানলের ক্ষেত্রে ০.১ বিএইচপি বেশি আউটপুট মিলবে।

হার্ডওয়্যারের কথা বললে 2023 Yamaha Crosser-এ ১৯-১৭ ইঞ্চি স্পোক হুইল, ডুয়েল পারপাস টায়ার, লং ট্রাভেল টেলিস্কোপিক ফর্ক ও মোনোশক সাসপেনশন দেওয়া হয়েছে। ওজন (কার্ব) ১৩৪ কেজি। আপাতত ভারতে বাইকটি লঞ্চের সম্ভাবনা নেই বললেই চলে।