Homeনিউজ4G Data: বাড়ছে স্মার্টফোনের ব্যবহার, ৪জি ডেটা চাহিদা আকাশ ছোঁয়া ভারতে

4G Data: বাড়ছে স্মার্টফোনের ব্যবহার, ৪জি ডেটা চাহিদা আকাশ ছোঁয়া ভারতে

Nokia -র MBiT রিপোর্ট অনুযায়ী বিগত পাঁচ বছরে ভারতে ডেটা ব্যবহারে বার্ষিক ৫৩ শতাংশ বৃদ্ধির হার লক্ষ্য করা গিয়েছে

সম্প্রতি Nokia তাদের বার্ষিক Mobile Broadband Index (MBiT) রিপোর্ট প্রকাশ্যে এনেছে, যেখানে তারা পরিষ্কার দেখিয়েছে যে গত পাঁচ বছরে দেশের 4G ডেটা ট্রাফিক ৬.৫ গুণ বৃদ্ধি পেয়েছে! একই সময়ে আবার ভারতে মোবাইল ব্রডব্যান্ড সাবস্ক্রাইবারের সংখ্যা ৩৪৫ থেকে ৭৬৫ মিলিয়নে পৌঁছেছে। অর্থাৎ এক্ষেত্রে পূর্বের নিরিখে দ্বিগুণেরও বেশি সংখ্যক গ্রাহক মোবাইল ব্রডব্যান্ড সাবস্ক্রিপশন গ্রহণ করেছেন।

এছাড়া Nokia -র MBiT রিপোর্ট অনুযায়ী বিগত পাঁচ বছরে ভারতে ডেটা ব্যবহারে বার্ষিক ৫৩ শতাংশ বৃদ্ধির হার লক্ষ্য করা গিয়েছে। এভাবে ডেটা ব্যবহারকারী এবং গ্রাহক পিছু ডেটা খরচের হার বৃদ্ধির ফলে কেন্দ্রীয় সরকারের ডিজিটাল ভারতের স্বপ্ন তেমন সুদূর নয় বলেই মনে করা হচ্ছে।

Nokia MBiT রিপোর্ট: ইউজার প্রতি গড় ডেটা খরচের পরিমাণ মাসিক ১৭ জিবি স্পর্শ করলো

শুধুমাত্র ২০২১ সালের দিকে নজর রাখতে হলে দেখা যাবে এই সময়পর্বে দেশে ডেটা ট্রাফিক বৃদ্ধির পরিমাণ ৩১ শতাংশ। অর্থাৎ আলোচ্য সময়ে নিশ্চিতভাবেই ইউজার পিছু গড় মোবাইল ডেটা খরচের হার বৃদ্ধি পেয়েছে বলা যায়। নোকিয়ার মোবাইল ব্রডব্যান্ড ইন্ডেক্স রিপোর্টে সেই তথ্যও ধরা পড়েছে। রিপোর্টের মতে, ২০২১ সালে প্রতিটি গ্রাহক গড়ে মাসিক ১৭ জিবি ডেটা খরচ করেছেন, যা এক কথায় অভূতপূর্ব! ভারতীয় বাজারে উপস্থিত প্রধান 4G পরিষেবা সরবরাহকারীদের থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতেই উক্ত পরিসংখ্যান পেশ করা হয়েছে।

অন্যদিকে নোকিয়ার রিপোর্ট এটাও তুলে ধরেছে যে ২০২১ সালে প্রায় ৪০ মিলিয়ন টেলিকম পরিষেবা ব্যবহারকারী 4G নেটওয়ার্কের আওতায় এসেছেন। 4G সহায়ক ডিভাইস বিক্রিতে জোয়ার আসার ফলে গ্রাহকেরা আরো বেশি করে 4G পরিষেবার দিকে ঝুঁকছেন বলে মনে করা হচ্ছে।

প্রসঙ্গত উল্লেখ করা দরকার, গত বছর দেশে মোট ১৬০ মিলিয়ন স্মার্টফোন ক্রেতাদের কাছে পৌঁছে দেওয়া হয়েছে, যার মধ্যে রয়েছে ৩০ মিলিয়ন 5G ডিভাইস। আবার সমস্ত ডিভাইসের মধ্যে রয়েছে ৮০ শতাংশ সক্রিয় 4G সহায়ক স্মার্টফোন। এর বাইরে সক্রিয় 5G সহায়ক ডিভাইসের পরিমাণ ১০ মিলিয়ন।

আগামী পাঁচ বছরের মধ্যে 5G পরিষেবা থেকে প্রাপ্ত মুনাফার হার ১৬৪ শতাংশ বাড়বে

পরিশেষে বলতে হয়, সারা দুনিয়ায় 5G নেটওয়ার্কের দ্রুত উত্থানের সঙ্গে তাল রেখে আগামী পাঁচ বছরের মধ্যে ভারতে 5G পরিষেবা থেকে প্রাপ্ত মুনাফার পরিমাণ ১৬৪ শতাংশ (CAGR) বৃদ্ধি পেতে পারে। সেক্ষেত্রে 4G ব্যবস্থার পর পরবর্তী প্রজন্মের 5G পরিষেবাও টেলিকম শিল্পের শ্রীবৃদ্ধির ক্ষেত্রে গুরুত্বপূর্ণ হতে চলেছে বলে বিশেষজ্ঞদের অভিমত।

আরও পড়ুন