Homeটেলিকম5G লঞ্চের আগে পুনরায় 4G প্ল্যানের দাম বাড়াতে তৈরি Jio, Airtel, Vi

5G লঞ্চের আগে পুনরায় 4G প্ল্যানের দাম বাড়াতে তৈরি Jio, Airtel, Vi

বহুদিন ধরেই Airtel, Jio, Vi প্রমুখ বেসরকারি টেলকোগুলি ট্যারিফের স্বল্প মূল্যের কারণে ব্যাপক ক্ষতি ও লোকসানের অভিযোগ করে চলেছে

5G লঞ্চের দিনক্ষণ এগিয়ে আসার সাথে সাথেই ভারতে 4G পরিষেবার গ্রাহকদের মধ্যে পুনরায় ট্যারিফ মূল্যবৃদ্ধির দুর্ভাবনা বাড়ছে। মনে করা হচ্ছে চলতি বছরের শেষপর্বে দেশে 5G পরিষেবার আনুষ্ঠানিক সূচনার পরেই টেলকোগুলি ফের প্রিপেইড ট্যারিফের দাম বাড়ানোর ঘোষণা করতে পারে। সেক্ষেত্রে সাধারণ মানুষের পক্ষে টেলিকম পরিষেবা আরো মহার্ঘ হওয়া মাত্র কিছু সময়ের অপেক্ষা। উল্লেখ্য, গত ২০২১ সালের নভেম্বরে প্রায় দু’বছর পর দেশের বেসরকারি টেলকো যথা Jio, Airtel এবং Vi মিলিতভাবে টেলিকম মাশুল বাড়ানোর কথা ঘোষণা করে। এরপর দেরি না করে চলতি বছরে তারা আবারও পরিষেবা মূল্য বাড়ানোর পথে হাঁটছে, যা 5G পরিষেবা লঞ্চের পরেই কার্যকর হতে পারে বলে মনে করা হচ্ছে।

টেলিকম পরিষেবার মূল্যবৃদ্ধির পক্ষে Vi ও Airtel ইতিমধ্যে তাদের ভাবনাচিন্তা সামনে এনেছে। বর্তমানে দেশের অন্যতম প্রধান দুই টেলকোর বক্তব্য, খুব দ্রুত মাশুল না বাড়ালে ভবিষ্যতে প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ দেশীয় বাজারে তাদের পক্ষে উন্নত এবং কার্যকর পরিষেবা সরবরাহ অসম্ভব হবে।

মূল্যবৃদ্ধির ফলে টেলিকম পরিষেবার খরচ হবে পূর্বের দ্বিগুণ

ঠিকই পড়ছেন, টেলকোরা পুনরায় প্ল্যানের দাম বাড়ালে টেলিকম পরিষেবা ব্যবহারের জন্য সাধারণ উপভোক্তাদের আগের থেকে অন্তত ৫০ শতাংশ বেশি টাকা খরচ করতে হবে। অবশ্য ২০২১ সালের শেষপর্বে যেমন ২০-২৫ শতাংশ মূল্যবৃদ্ধির সিদ্ধান্ত কার্যকর করা হয়, ভবিষ্যতেও সেইভাবে পরিষেবার দাম বাড়ানো হলে তবেই ইউজারদের খরচ পূর্বের তুলনায় দ্বিগুণ হওয়ার সম্ভাবনা রয়েছে।

মূল্যবৃদ্ধি কার্যকর করার প্রশ্নে বেসরকারি টেলিকম অপারেটর সংস্থা এবং তাদের বিনিয়োগকারীরা যারপরনাই খুশি হলেও, সাধারণ উপভোক্তাদের জন্য এ যে মোটেও সুসংবাদ নয় তা বলে দেওয়ার অপেক্ষা রাখেনা। সেক্ষেত্রে দ্বিতীয়বার পরিষেবার মাশুল বৃদ্ধি গ্রাহকেরা কতটা মেনে নেন সেটা সময়ই বলবে।

প্রসঙ্গত উল্লেখযোগ্য, বহুদিন ধরেই Airtel, Jio, Vi প্রমুখ বেসরকারি টেলকোগুলি ট্যারিফের স্বল্প মূল্যের কারণে ব্যাপক ক্ষতি ও লোকসানের অভিযোগ করে চলেছে। ট্যারিফ মূল্য বাড়ার ফলে তাদের আলোচ্য ক্ষতি কিছুটা লাঘব হবে বলে টেলকোদের বক্তব্য।

এখনও পরিষেবার দাম বাড়াতে রাজি নয় BSNL

অবশ্য বেসরকারি টেলিকম অপারেটরেরা ইতিপূর্বে পরিষেবার দাম বাড়ালেও দেশীয় BSNL এখনো পর্যন্ত এই ধরনের কোনো পদক্ষেপ গ্রহণ থেকে বিরত রয়েছে। যদিও রাষ্ট্রায়ত্ত সংস্থাটি ইতিমধ্যে নিজেদের বেশ কিছু প্ল্যানের সুযোগসুবিধায় পরিবর্তন এনেছে, যেখানে ঘুরপথে মূল্যবৃদ্ধি কার্যকর করা হয়েছে বলে অনেকের অভিযোগ।

আরও পড়ুন