Homeনিউজফোনে 5G ব্যবহার করতে সমস্যায় পড়ছেন? এই ৭ উপায়ে সমাধান করুন

ফোনে 5G ব্যবহার করতে সমস্যায় পড়ছেন? এই ৭ উপায়ে সমাধান করুন

এই মুহূর্তে বহু অ্যান্ড্রয়েড স্মার্টফোনে 5G নেটওয়ার্ক ব্যবহার করা গেলেও, iPhone ইউজারদের অনেকেই এই সুবিধা থেকে বঞ্চিত রয়েছেন। কীভাবে হবে সমস্যার সমাধান?

লঞ্চের পর থেকে বিগত তিনমাসে দেশের বিভিন্ন জায়গায় সম্প্রসারিত হচ্ছে নতুন 5G পরিষেবা; এই লেটেস্ট মোবাইল নেটওয়ার্কের দৌলতে প্রচুর মানুষ লো লেটেন্সিতে দুর্দান্ত কভারেজ পাচ্ছেন। এদিকে Airtel, Jio-র মত 5G সার্ভিস প্রোভাইডার কোম্পানিগুলি এই বিষয়ে আরও কাজ চালাচ্ছে। কিন্তু বর্তমানে এমনও কিছু স্মার্টফোন ইউজার আছেন, যারা 5G পরিষেবাপ্রাপ্ত শহরে বসবাস করলেও এবং এই নেটওয়ার্কের সাপোর্টযুক্ত হ্যান্ডসেট ব্যবহার করলেও এর স্বাদ চেখে দেখতে পারছেননা। এই তালিকায় বিশেষভাবে রয়েছেন iPhone ব্যবহারকারীরা; হ্যাঁ, মোটা টাকা খরচ করে আধ খাওয়া আপেলের লোগোযুক্ত ফোন কিনলেও অধিকাংশই এই মুহূর্তে 5G ওয়্যারলেস প্রযুক্তি ব্যবহার করতে অক্ষম। এই নিয়ে তারা বারবার অভিযোগ জানাচ্ছেন। সেক্ষেত্রে আপনার কাছেও যদি একটি 5G সাপোর্ট বিশিষ্ট iPhone থাকে এবং আপনিও এই ধরণের অসুবিধার মুখে পড়ে থাকেন, তাহলে আমাদের আজকের এই প্রতিবেদন থেকেই আপনি পেয়ে যাবেন সমাধান। কারণ আজ আমরা iPhone-এ 5G ব্যবহারের ক্ষেত্রে প্রাসঙ্গিক ৭টি সাধারণ সমস্যার সমাধান শেয়ার করব।

iPhone-এ 5G ব্যবহার করতে চাইলে এই বিষয়গুলি অবশ্যই মাথায় রাখুন

১. iPhone ও 5G সাপোর্ট: হাতের আইফোনে অত্যাধুনিক ৫জি প্রযুক্তি ব্যবহার করতে চাইলে, আপনাকে আগে দেখতে হবে যে আপনার মডেলটি ৫জি সাপোর্ট করে কিনা। মনে রাখবেন iPhone 12 বা তার পরবর্তী নতুন মডেলগুলিই কেবলমাত্র ৫জি-র সাথে সামঞ্জস্যপূর্ণ। সেক্ষেত্রে আপনি চাইলে কোম্পানির অফিসিয়াল ওয়েবসাইট থেকে ৫জি সমর্থনকারী আইফোনগুলির তালিকা দেখেও নিতে পারেন।

২. টেলিকম কানেকশন: এই মুহূর্তে দেশীয় বাজারে বিদ্যমান সমস্ত টেলিকম কোম্পানিই যে গ্রাহকদের ৫জি পরিষেবা ব্যবহার করতে দিচ্ছে, এমন নয়। যারা জিও এবং এয়ারটেলের সিম ব্যবহার করেন, শুধুমাত্র তারাই কিন্তু এই মুহূর্তে পঞ্চম প্রজন্মের নেটওয়ার্ক ব্যবহার করতে পারবেন।

৩. ক্যারিয়ার প্ল্যান: যদি আপনার কাছে ৫জি সাপোর্টযুক্ত আইফোন থাকে এবং আপনার শহরে নির্দিষ্ট টেলিকম অপারেটর এই নেটওয়ার্ক পরিষেবা প্রদান করে, তাহলেও আপনাকে খেয়াল রাখতে হবে যে, আপনার মোবাইল ফোনে ৫জি ডেটা আছে কিনা; নচেৎ আপনি পরিষেবাটি ব্যবহার করতে পারবেননা।

৪. 5G মোড অন: আইফোনে ৫জি ব্যবহার করতে হলে, আপনাকে হ্যান্ডসেটের নেটওয়ার্ক সেটিংসে গিয়ে ৫জি অপশন অন করতে হবে।

৫. ফ্লাইট মোড: ৫জি এনাবেল করার সাথে সাথে যদি আইফোনে এর কানেক্টিভিটি না মেলে তাহলে এয়ারপ্লেন বা ফ্লাইট মোড চালু করে তা বন্ধ করুন। এতে ছোটোখাটো নেটওয়ার্ক সম্পর্কিত সমস্যার সমাধান হয়ে যাবে।

৬. iPhone-এর সফ্টওয়্যার: উল্লিখিত ধাপগুলি অনুসরণ করার পরেও যদি আপনার ৫জি ফিচারযুক্ত আইফোনে নেটওয়ার্কটি উপলব্ধ না হয়, তাহলে একবার ফোনের সফ্টওয়্যার ভার্সনটি চেক করুন এবং প্রয়োজন হলে লেটেস্ট আইওএস (iOS) আপডেট ইনস্টল করুন।

৭. নেটওয়ার্ক সেটিংস রিসেট: ফোনে ভালো নেটওয়ার্ক পরিষেবা পেতে গেলে কখনও কখনও নেটওয়ার্ক সেটিংস রিসেট করার প্রয়োজন হয়। সেক্ষেত্রে আইফোনের নির্দিষ্ট সেটিংয়ে গিয়ে নেটওয়ার্ক রিসেট করলে তাতে ৫জি না চলার সমস্যা দূর হতে পারে।

আরও পড়ুন