Homeটেক গাইডহুঁশিয়ার! এই ৭টি Android অ্যাপ চুরি করতে পারে Facebook-এর পাসওয়ার্ড, এখনই ফোন থেকে ডিলিট করুন

হুঁশিয়ার! এই ৭টি Android অ্যাপ চুরি করতে পারে Facebook-এর পাসওয়ার্ড, এখনই ফোন থেকে ডিলিট করুন

বর্তমান ডিজিটাল যুগে অত্যাধুনিক প্রযুক্তির সহায়তায় যেকোনো ছোটো-বড়ো কাজ এখন স্মার্টফোনের মাধ্যমে সেরে ফেলা যায়, আর এই কাজে ইউজারদেরকে সাহায্য করে নানাবিধ অ্যাপ। এখন যে-কোনো Android (অ্যান্ড্রয়েড) স্মার্টফোনেই হরেক রকমের অ্যাপের দেখা মেলে, আর ইউজারদের চাহিদার কথা মাথায় রেখে Google Play Store (গুগল প্লে স্টোর)-এ বিভিন্ন ক্যাটাগরিতে নিত্যনতুন অ্যাপের আবির্ভাব ঘটতে থাকে। এবং দরকার পড়লে কিছু না ভেবেই ইউজাররা ঝট করে সেগুলি নিজেদের প্রয়োজনমতো ডাউনলোড করে ফেলেন।

যদিও বারংবারই বিশেষজ্ঞরা হুঁশিয়ারি দেন যে, কোনো অ্যাপ ডাউনলোড করার আগে যথাযথ সতর্কতা অবলম্বন করা উচিত কিন্তু সত্যি কথা বলতে গেলে এখনকার নেট দুনিয়ায় ছড়িয়ে রয়েছে হাজার একটা অ্যাপ্লিকেশন, যার ফলে কোনটি সুরক্ষিত আর কোনটি নয় তা বোঝা খুবই কঠিন কাজ। আর শোনা যাচ্ছে, এই সুযোগটিকে হাতিয়ার করেই ক্ষতিকর ভাইরাস ফোনে প্রবেশ করিয়ে ইউজারদের পার্সোনাল ডেটা হাতিয়ে নিচ্ছে হ্যাকাররা। সম্প্রতি এক সিকিউরিটি রিসার্চ ফার্মের রিপোর্টে এরকম ৭টি ক্ষতিকারক অ্যাপ সম্পর্কে অ্যান্ড্রয়েড গ্রাহকদের সতর্ক করা হয়েছে, যেগুলিতে বিপজ্জনক ম্যালওয়্যারের অস্তিত্ব মিলেছে।

ট্রেন্ড মাইক্রো (Trend Micro)-র রিপোর্টে ৭টি অ্যান্ড্রয়েড অ্যাপের কথা উল্লেখ করা হয়েছে, যেগুলিতে ফেসস্টিলার (Facestealer) নামক একটি স্পাইওয়্যারের দেখা পাওয়া গেছে। জানা গিয়েছে যে, এই স্পাইওয়্যারের মাধ্যমে অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহারকারীদের অগোচরেই তাদের পার্সোনাল ডেটা, ক্রিপ্টোকারেন্সি সংক্রান্ত তথ্য, এমনকি ফেসবুক (Facebook) পাসওয়ার্ডও চুরি করছে সাইবার অপরাধীরা। নীচে এই ৭টি অ্যাপের তালিকা দেওয়া হল, আপনাদের স্মার্টফোনে যদি এগুলির মধ্যে কোনো একটি থেকে থাকে, তাহলে আর দেরি না করে অবিলম্বে তা ডিলিট করে ফেলুন।

এই অ্যান্ড্রয়েড অ্যাপগুলি স্মার্টফোন থাকা বিপজ্জনক

১. Enjoy Photo Editor,

২. Daily Fitness OL,

৩. Photo Gaming Puzzle,

৪. Panorama Camera,

৫. Business Meta Manager,

৬. Swarm Photo,

৭. Cryptomining Farm Your own Coin.

উক্ত সিকিউরিটি ফার্মটি জানিয়েছে যে, এই অ্যাপগুলি ডাউনলোড করা মাত্রই Facestealer স্পাইওয়্যার ব্যবহারকারীদের ফোনের যাবতীয় তথ্য ট্র্যাক করা শুরু করে এবং সেগুলি হ্যাকারদের কাছে পাচার করতে থাকে। এর ফলে স্মার্টফোনে থাকা ইউজারদের সমস্ত গুরুত্বপূর্ণ ডেটার অ্যাক্সেস পেয়ে যায় সাইবার আক্রমণকারীরা, আর তার পরিণতি যে কী হয় সেটা নিশ্চয়ই আর আপনাদেরকে আলাদা করে বলে দিতে হবে না। তাই হ্যাকারদের আক্রমণের হাত থেকে সুরক্ষিত থাকতে উপরিউক্ত অ্যাপগুলির কোনোটি যদি আপনার ফোনে ইন্সটল করা থাকে, তবে সেটি এখনই ডিলিট করুন।

আরও পড়ুন