Aadhaar Card: আধার কার্ডের সাথে মোবাইল নম্বর কীভাবে যুক্ত করবেন জেনে নিন

Aadhaar Card এর কোনো কিছু পরিবর্তনের জন্য মোবাইল নম্বর লিংক থাকা বাধ্যতামূলক

বর্তমান সময়ে ভারতের নাগরিক হওয়ার অন্যতম প্রামাণ্য-পত্র হল আধার কার্ড (Aadhaar Card)। ফলে, প্যান বা রেশন কার্ড এর মতো প্রত্যেকটি গুরুত্বপূর্ণ ডকুমেন্টের সাথে এই নথিকে লিঙ্ক করানো এখন বাধ্যতামূলক করা হয়েছে। তবে, এই সকল ডকুমেন্টের পাশাপাশি আধার কার্ডের সাথে মোবাইল নম্বরও সংযুক্ত করার কথা ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। তাই আপনি যদি এখনো নিজের মোবাইল নম্বরের সাথে আধার লিঙ্ক না করিয়ে থাকেন, তবে এই কাজ যত শীঘ্র সম্ভব সম্পন্ন করুন। কেননা Aadhaar Card এর কোনো কিছু পরিবর্তনের জন্য মোবাইল নম্বর লিংক থাকা বাধ্যতামূলক। আপনারা যারা এখনো লিঙ্ক করার কাজটি করেননি, তাদের আমরা আজ অফলাইন মোডে কীভাবে আধার নম্বরের সাথে মোবাইল নম্বর যুক্ত করা যার সেই বিষয়ে জানাবো।

প্রসঙ্গত, আপনারা হয়তো জানেন না যে, আধার কার্ডধারীরা নানাবিধ পরিষেবা উপভোগ করার সুবিধা পেয়ে থাকেন। যেমন, অফিসের নিযুক্তিকরণে, রেশন সংগ্রহ করতে বা বার্থ সার্টিফিকেট তুলতে এই ডকুমেন্টটি সাথে থাকা দরকার। বিশেষত, ব্যাঙ্কিং এবং ফিনান্স সেক্টরে যেকোনো প্রকারের কাজ করার ক্ষেত্রেই এই ডকুমেন্টটি আবশ্যক। উদাহরণস্বরূপ, ব্যাঙ্ক অ্যাকাউন্ট খোলা বা ক্রেডিট কার্ডের জন্য আবেদন করার সময়, OTP -এর মাধ্যমে আধার বিবরণ যাচাই করতে হয়। কিন্তু যদি আপনার মোবাইল নম্বর যদি আধার কার্ডের সাথে লিঙ্ক করা না থাকে, তাহলে আপনার আবেদন অনুমোদিত হবে না। তাই নিম্নলিখিত ধাপগুলি অনুসরণ করে মোবাইল নম্বরকে আধার কার্ডের সাথে লিঙ্ক করে নিন ঘরে বসেই।

এই ভাবে আধার কার্ডকে মোবাইল নম্বরের সাথে লিঙ্ক করুন :

১. প্রথমেই, আপনাকে নিকটস্থ আধার এনরোলমেন্ট সেন্টারে অ্যাপয়েন্টমেন্ট বুক করতে হবে। এর জন্য আপনাকে UIDAI এর অফিসিয়াল ওয়েবসাইটে (https://uidai.gov.in/) চলে যেতে হবে।

২. তারপর, সাইটে একটি ড্রপডাউন মেনু দেখতে পাবেন, সেখানে থাকা ‘Location’ অপশনে ক্লিক করতে হবে। এবার, আধার সেবা কেন্দ্র বিকল্পে থাকা ‘Book A Appointment’ অপশন নির্বাচন করুন।

৩. এখন, আপনাকে ‘Aadhaar Update/Correction Form’ এর একটি প্রিন্টআউট নিতে হবে।

৪. প্রদত্ত অ্যাপয়েন্টমেন্টের তারিখে নিকটস্থ আধার এনরোলমেন্ট সেন্টারে চলে যান। তারপর, প্রিন্ট করা ফর্মটি আধার এক্সিকিউটিভকে দিন।

৫. এবার, এক্সিকিউটিভ আপনাকে URN নম্বর এবং একটি রসিদ দেবে।

৬. আপনি এই রসিদে দেওয়া নম্বরের মাধ্যমে নির্ধারিত পরিবর্তনগুলির আপডেটের স্থিতি চেক করতে পারবেন।

৭. তবে আগেই জানিয়ে রাখি, এই প্রক্রিয়া সম্পন্ন হতে কিছু সময় লাগতে পারে এবং আপনাকে ৫০ টাকা ফি দিতে হবে।