Homeনিউজআপনার আধার কার্ড ভুয়ো নয় তো? অনলাইনে বা অফলাইনে ভেরিফাই করুন এভাবে

আপনার আধার কার্ড ভুয়ো নয় তো? অনলাইনে বা অফলাইনে ভেরিফাই করুন এভাবে

কোভিড-১৯ -এর ভ্যাকসিন নেওয়া থেকে শুরু করে ব্যাঙ্কে অ্যাকাউন্ট খোলা, আধার কার্ড (Aadhaar Card)-এর প্রয়োজন এখন সব জায়গায়। বর্তমান সময়ে আমাদের যাবতীয় পরিচয়পত্রগুলির মধ্যে আধার কার্ড (Aadhaar Card) হল সর্বাধিক গুরুত্বপূর্ণ ডকুমেন্ট৷ এটিতে কার্ডধারীর সবরকমের ব্যক্তিগত তথ্যাদির পাশাপাশি বায়োমেট্রিক ডেটাও সামিল থাকে। আর তাই সাধারণ মানুষকে প্রতারিত করার জন্য হ্যাকারদের একটি অন্যতম হাতিয়ার হয়ে উঠেছে আধার কার্ড। হ্যাকাররা আধার আইডিগুলি চুরি করে এর ভিত্তিতে উপলব্ধ যাবতীয় পরিষেবার অ্যাক্সেস পেতে চাইছে। তাই প্রত্যেকের অবিলম্বে তাদের আধার কার্ড যাচাই (ভেরিফাই) করা অত্যন্ত গুরুত্বপূর্ণ। শুধু তাই নয়, প্রথমে যাচাই না করে কারোর কাছ থেকে পরিচয় প্রমাণ হিসেবে এই জাতীয় কোনও কার্ড গ্রহণ করা উচিত নয়। সম্প্রতি ইউজারদের সতর্ক করতে এরকমই নির্দেশিকা জারি করল ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI)।

UIDAI-এর আধার কার্ড সংক্রান্ত সতর্কতা

আধার কার্ড সম্পর্কে জনসাধারণের মধ্যে সচেতনতা বাড়াতে UIDAI একটি সতর্কতামূলক টুইট করেছে। এই টুইটে বলা হয়েছে, ‘প্রতারকদের থেকে সাবধান! আধার কার্ড সর্বদা অনলাইন/অফলাইনে যাচাইযোগ্য। অফলাইনে যাচাই করতে, Aadhaar কিউআর কোডটি (QR code) স্ক্যান করুন। অনলাইনে যাচাই করতে, https://resident.uidai.gov.in/verify লিঙ্কে ১২ ডিজিটের আধার নম্বর এন্টার করুন। যারা একটি অ্যাপ্লিকেশনের মাধ্যমে এটি করতে চান তাদের জন্য অন্য একটি বিকল্প উপলব্ধ রয়েছে। আপনি mAadhaar অ্যাপটি ব্যবহার করেও এটি করতে পারেন।”

এর পাশাপাশি ৮ জুলাই UIDAI-এর আরেকটি টুইটে সবাইকে সতর্ক করে বলা হয়েছে যে, প্রথমে যাচাই না করে কারোর কাছ থেকে কোনো আধার কার্ড গ্রহণ করবেন না। অনলাইনে https://resident.uidai.gov.in/verify -এ গিয়ে মাত্র কয়েকটি সহজ স্টেপের মাধ্যমে আধার কার্ড যাচাই করা সম্ভব বলে UIDAI-এর পক্ষ থেকে জানানো হয়েছে।

আপনি কীভাবে আপনার বাড়ি বসে সহজেই অনলাইনে আধার কার্ড
ভেরিফাই করতে পারেন তা নিচে দেওয়া হল-

  1. অফিসিয়াল UIDAI ওয়েবসাইটে যান – https://resident.uidai.gov.in/verify।
  2. ১২ ডিজিটের আধার কার্ড নম্বরটি নির্ভুলভাবে টাইপ করুন।
  3. ক্যাপচা (Captcha) টাইপ করুন।
  4. এবার ‘Proceed to verify’ অপশনে ক্লিক করুন।

আধার কার্ডটি সিস্টেম দ্বারা প্রমাণীকৃত (authenticated) হবে, অথবা এর স্ট্যাটাসের উপর নির্ভর করে রিজেক্ট করা হবে।

যে-কোনো রকম আধার কার্ড সার্ভিসের জন্য ব্যবহৃত ফোন নম্বর এবং ইমেইল

যদি কেউ তাদের আধার কার্ড সম্পর্কিত কোনোরকম সমস্যার মুখোমুখি হন, তার জন্য UIDAI-এর টুইটে উল্লিখিত টেলিফোন নম্বর বা ইমেইল ব্যবহার করা যেতে পারে। যে-কোনো ধরনের সহায়তা বা প্রশ্নের জন্য ইউজাররা ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়ার টোল-ফ্রি নম্বর ১৯৪৭-এ কল বা help@uidai.gov.in-এ ইমেইল করতে পারেন।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

আরও পড়ুন