Homeটেলিকমজিওমিট কে টেক্কা দিতে এয়ারটেল আনছে ভিডিও কনফারেন্সিং অ্যাপ BlueJeans

জিওমিট কে টেক্কা দিতে এয়ারটেল আনছে ভিডিও কনফারেন্সিং অ্যাপ BlueJeans

করোনা সংক্রমণ রুখতে প্রায় সারা বিশ্বেই এখন লকডাউন পরিস্থিতি। সেই অবস্থায় প্রায় সমস্ত কোম্পানি তাদের কর্মচারীদের জন্য ওয়ার্ক ফ্রম হোম চালু করেছে। ফলে ভিডিও কনফারেন্সিং প্ল্যাটফর্মের গুরুত্ব অনেকটাই বেড়ে গেছে। এই পরিস্থিতিতে Zoom, JioMeet ইত্যাদিকে টক্কর দিতে এয়ারটেল ভারতে তাদের ভিডিও কনফারেন্সিং অ্যাপ এয়ারটেল BlueJeans লঞ্চ করতে চলেছে। যদিও কোম্পানির পক্ষ থেকে এই ভিডিও কনফারেন্সিং অ্যাপ ঠিক কবে আসবে তা জানানো হয়নি। তবে আজ কোম্পানি এর কিছু হাইলাইট এয়ারটেল সাইটে প্রকাশ করেছে। টেলিকম কোম্পানিটি এই নতুন প্ল্যাটফর্ম আনতে Verizon কোম্পানির BlueJeans এর সাথে গাঁটছড়া বেধেছে। প্রসঙ্গত জিওমিট যেমন জিও গ্রাহক এবং অন্যান্য সবার জন্যই উপলব্ধ, কিন্তু এয়ারটেল প্রাথমিকভাবে শুধুমাত্র তাদের গ্রাহকদের জন্য এই সুবিধা আনতে চলেছে।

এয়ারটেল BlueJeans কি করে গ্রাহকরা পাবে এবং এর সুবিধাগুলো দেখে নেওয়া যাক:

প্রাথমিকভাবে এয়ারটেল BlueJeans এর ফ্রী ট্রায়াল পাওয়া যাবে। গ্রাহকদের এয়ারটেল সাইটে তাদের বিবরণ নথিভূক্ত করতে হবে। নথিভূক্ত করার ২৪ ঘন্টার মধ্যে সেই গ্রাহক BlueJeans এর ফ্রী ট্রায়াল উপভোগ করতে পারবেন। এছাড়াও খোদ BlueJeans কোম্পানির মাধ্যমে এর সাবস্ক্রিপশন পাওয়া যাবে কিন্তু সেক্ষেত্রে এয়ারটেলের পক্ষ থেকে দেওয়া কিছু সুবিধা পাওয়া যাবে না।

এরপর আসা যাক এয়ারটেল BlueJeans ব্যবহারের সুবিধাগুলির দিকে। এটি অন্যান্য ভিডিও কনফারেন্সিং অ্যাপের মত যেকোনো ডেক্সটপ বা মোবাইলে কাজ করবে। এছাড়াও এটি ওয়েব ব্রাউজার্স এবং সিস্কো, পলি, লাইফ সাইজ এর মত ভার্চুয়াল ডেক্সটপ ইনফ্রাস্ট্রাকচারস এ চালানো যাবে। এটি এন্টারপ্রাইজ গ্রেড নিরাপত্তা দেওয়ার দাবি করেছে। টু স্টেপ অথেন্টিকেশনের পর মিটিং করা যাবে। মিটিং এর ভিডিও, অডিও বা যেকোন তথ্য AES-256 GCM এনক্রিপশন এর মাধ্যমে সরবরাহ হবে।

এতে রিয়েল টাইম মিটিং অ্যানালিটিকস, লাইভ মিটিং কন্ট্রোল, ডায়াল-ইন ইত্যাদি অত্যাধুনিক ফিচার পাওয়া যাবে। গ্রাহকরা প্রতি কলে মাত্র ০.৫০ পয়সা খরচ করে ডায়াল-ইন ফিচারটি ব্যবহার করতে পারবে। পরবর্তী সময়ে এয়ারটেল অডিও ব্রিজ ইন্টিগ্রেশন প্রযুক্তির মাধ্যমে ভারত থেকে বিদেশেও কল করা যাবে। এয়ারটেল আরও দাবি করে তারা তাদের BlueJeans গ্রাহকদের জন্য স্থানীয় সহায়তা কেন্দ্র চালু করবে।

এয়ারটেল BlueJeans এর প্রতিদ্বন্দ্বী শুধু জিওমিটই নয়। ভারতের বাজারে জুম, সিসকো, ওয়েবক্স , গুগল মিট ইত্যাদি বিভিন্ন জনপ্রিয় ভিডিও কনফারেন্সিং অ্যাপ আছে। ফলে এয়ারটেল BlueJeans যে শুরু থেকেই প্রতিদ্বন্দ্বিতার মুখে পড়বে তাতে সন্দেহ নেই।

আরও পড়ুন