Scam: এই শ্রাবণে অমরনাথ, বৈষ্ণোদেবী যাওয়ার প্ল্যান? হেলিকপ্টার টিকিট বুক করার সময় সতর্ক থাকুন

শ্রাবণ মাস প্রায় এসেই পড়েছে, আর এরই সাথে ধর্মপ্রাণ মানুষজনের মধ্যে একাংশই তীর্থযাত্রা তথা ধর্মস্থানগুলিতে যাওয়ার পরিকল্পনা করছেন। কিন্তু এবার এই তীর্থযাত্রার সম্পর্কেই ভারতের প্রতিটি নাগরিককে সতর্ক করা হচ্ছে। সম্প্রতি, জম্মু ও কাশ্মীর পুলিশের তরফে অমরনাথ ও বৈষ্ণোদেবীর পবিত্র মন্দিরে যাওয়ার পরিকল্পনাকারী তীর্থযাত্রীদের নতুন সাইবার অপরাধের বিষয়ে সাবধানবার্তা দেওয়া হয়েছে। এক্ষেত্রে জালিয়াতরা, সাধারণ মানুষের ভক্তি-বিশ্বাসকে কাজে লাগিয়ে তাদের ভ্রমণের পরিকল্পনায় নকল হেলিকপ্টার টিকিট দিয়ে সাহায্য করার নামে নতুন ক্যাম্পেইন শুরু করেছে বলে জানা গিয়েছে।

জনসাধারণকে সতর্ক করতে ঠিক কী বলছে পুলিশ?

জম্মু ও কাশ্মীর পুলিশ তাদের অ্যাডভাইসরিতে বলেছে যে, জালিয়াতরা ভ্রমণের টিকিট বুকিংয়ের নামে সাধারণ মানুষকে হাতিয়ে নেওয়ার চেষ্টা করছে। তাই সবাইকে হেলিকপ্টারের টিকিট বুকিংয়ের আগে ওয়েবসাইটগুলি যাচাই করার তথা সঠিক উৎস থেকে টিকিট বুক করার পরামর্শ দেওয়া হয়েছে। যদি কেউ কোনোরকম সাইবার অপরাধের মুখে পড়েন, তাহলে তিনি অবিলম্বে ১৯৩০ নম্বরে কল করতে পারেন বা www.cybercrime.gov.in ওয়েবসাইটে অভিযোগ জানাতে পারেন।

প্রসঙ্গত উল্লেখ্য, শ্রী অমরনাথজী শ্রাইন বোর্ড একটি ওয়েবসাইট তৈরি করেছে, যার মাধ্যমে যে কেউ অমরনাথ যাত্রার জন্য হেলিকপ্টারের টিকিট বুক করতে পারেন। একইভাবে, বৈষ্ণোদেবীর তীর্থযাত্রীরা শ্রী মাতা বৈষ্ণোদেবী শ্রাইন বোর্ডের অফিসিয়াল ওয়েবসাইটের মাধ্যমে হেলিকপ্টারের টিকিট বুক করতে সক্ষম হবেন। এই দুটি অফিসিয়াল ওয়েবসাইট ব্যতীত অন্য কোনো কোনো জায়গা থেকে টিকিট বুকিং করতে গেলে সমস্যা হতে পারে।

জানিয়ে রাখি, এর আগে ২০২২ সালে এই সমস্ত তীর্থস্থানগুলিতে ভ্রমণের নামে চলা ভুয়ো অনলাইন হেলিকপ্টার টিকিট বিক্রির একটি চক্রের সত্যতা ফাঁস করেছিল পুলিশ।

স্ক্যামের শিকার হবেননা, নিরাপদ থাকুন এভাবে

১. যেমনটা আগেই বলা হয়েছে, তীর্থযাত্রার ক্ষেত্রে যে ওয়েবসাইট ব্যবহার করছেন তার সত্যতা যাচাই করুন এবং সর্বদা অফিসিয়াল ওয়েবসাইট থেকে টিকিট বুক করুন।

২. অযাচিত অফার এবং ডিসকাউন্টের লোভে পড়বেননা।

৩. পেমেন্টের ক্ষেত্রে সুরক্ষিত কোনো পদ্ধতি ব্যবহার করুন।

৪. সন্দেহ হলে বা কোনো অফার, বুকিংয়ের তথ্য সম্পর্কে যাচাই করতে সরাসরি অফিসিয়াল শ্রাইন বোর্ডের সাথে যোগাযোগ করুন।