নিউজ

Smartphone: আর অ্যান্ড্রয়েড ফোনে পাওয়া যাবে না এই জনপ্রিয় ফিচার, ৩১ মার্চ বন্ধ হচ্ছে

স্মার্টফোনে বিল্ট-ইন অ্যালেক্সা ফিচার ব্যবহারকারীদের জন্য রয়েছে দুঃসংবাদ। কারণ আমেরিকা ভিত্তিক বহুজাতিক টেক ব্র্যান্ড অ্যামাজন (Amazon) অ্যান্ড্রয়েড ডিভাইসের জন্য তাদের হ্যান্ডস-ফ্রি অ্যালেক্সা সার্ভিস (Alexa service) আর অফার না করার সিদ্ধান্ত নিয়েছে। এক্ষেত্রে এই পরিষেবাটি ২০২৩ সালের ৩১শে মার্চের পর থেকে পাকাপাকিভাবে স্মার্টফোনে কাজ করা বন্ধ করে দেবে। আমেরিকার এক প্রসিদ্ধ টেক রিপোর্টিং ওয়েবসাইট GeekWire দ্বারা প্রকাশিত একটি লেটেস্ট রিপোর্ট অনুসারে – অ্যামাজন তাদের গ্রাহক-বেসের জন্য আলোচ্য এআই (আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্সি) ভিত্তিক পরিষেবাটিকে বন্ধ করার জন্য ইতিমধ্যেই একটি মেসেজ পাঠিয়েছে। এখন সংস্থার পক্ষ থেকেও এই খবরের সত্যতা নিশ্চিত করা হয়। প্রসঙ্গত, অ্যাপল সিরি (Apple Siri) এবং গুগল অ্যাসিস্ট্যান্ট (Google Assistant) -এর মতোই অনুরূপ কাজ করে অ্যামাজনের অ্যালেক্সা (Alexa) ভয়েস ফিচারটি।

এই ডিভাইসগুলিতে আর পাওয়া যাবে Alexa service ফিচারের সুবিধা

সিস্টেম-ওয়াইড বিল্ট-ইন অ্যালেক্সা সার্ভিসের কার্যকারিতার কথা বললে, এই ফিচার স্মার্টফোন ইউজারদের হ্যান্ডস-ফ্রি মোডে ভয়েস কমান্ড করার মাধ্যমে বিভিন্ন প্রকারের কাজ সম্পন্ন করার অনুমতি দেয়। তবে এই ফিচারকে সক্রিয় করার জন্য প্রথমেই ইউজারদের ‘হাই অ্যালেক্সা’ বলতে হবে। এই ফিচারের সবথেকে উল্লেখযোগ্য বৈশিষ্ট্য হল – ফোন লক থাকলেও বা ব্যাকগ্রাউন্ডে অ্যালেক্সা অ্যাপ খোলা না থাকা সত্ত্বেও এই ভয়েস অ্যাসিস্টেন্টটি কাজ করতে সক্ষম। OnePlus 10 Pro 5G, OnePlus 10T 5G, Motorola Edge 2022 এবং Moto G7 সহ একাধিক স্মার্ট অ্যান্ড্রয়েড মোবাইলে অ্যালেক্সা ভয়েস ফিচার উপলব্ধ।

সংস্থার মুখপাত্র হ্যান্ডস-ফ্রি Alexa service বন্ধ হওয়ার কথা নিশ্চিত করেছেন

সম্প্রতি অ্যামাজনের একজন মুখপাত্র, বিল্ট-ইন আলেক্সা সাপোর্ট বন্ধ করার বিষয়টি নিশ্চিত করেছেন। এই বিষয়ে মুখপাত্রের মন্তব্য, “অ্যামাজন তাদের দ্বারা অফার করা বিভিন্ন ফিচার তথা পরিষেবা ইউজাররা উপভোগ করছেন কিনা তা নিশ্চিত করতে প্রায়শই রিভিউ (পর্যালোচনা) করতে থাকে।” যদিও অ্যালেক্সা ভয়েস সার্ভিস বন্ধ করার নেপথ্যে থাকা কারণটি এখনো খোলসাভাবে জানায়নি উক্ত আমেরিকা ভিত্তিক বহুজাতিক টেক সংস্থাটি।

বন্ধ হওয়ার পরও এইভাবে ডিভাইসে ব্যবহার করতে পারবেন Alexa

অ্যামাজন শুধুমাত্র অ্যান্ড্রয়েড ডিভাইসগুলির জন্যই হ্যান্ডস-ফ্রি অ্যালেক্সা ভয়েস অ্যাসিস্টেন্টের সমর্থন বন্ধ করার সিদ্ধান্ত নিয়েছে। যদিও ২০২৩ সালের ৩১শে মার্চের পরেও, অ্যালেক্সা অ্যাপ ওপেন থাকা অবস্থায় ইউজাররা তাদের অ্যান্ড্রয়েড (Android) এবং আইওএস (iOS) ডিভাইসে ফিচারটি ব্যবহার করে ভয়েস কমেন্ট করতে পারবেন। এই আকস্মিক ঘোষণা সম্পর্কে অ্যামাজনের পাশাপাশি স্মার্টফোন নির্মাতা সংস্থাগুলির পক্ষ থেকেও কোনো মন্তব্য এখনও সামনে আসেনি।

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button