নিউজ

Amazon Air: উড়োজাহাজের মাধ্যমে প্রোডাক্ট ডেলিভারি, এই শহরগুলিতে মিলবে পরিষেবা

ভারত তথা সারা বিশ্বে অনলাইন শপিং প্ল্যাটফর্ম হিসেবে একটি জনপ্রিয় নাম Amazon। প্রচুর মানুষ রোজদিন এই প্ল্যাটফর্ম থেকে নানাবিধ পছন্দের বা প্রয়োজনের প্রোডাক্ট বাড়ি বসে কেনাকাটা করেন। অন্যদিকে Amazon-ও গ্রাহকদের আকর্ষিত করতে এবং সুবিধা করে দিতে ডিসকাউন্ট-অফার, সুবিধাজনক স্কিম এমনকি কুইক ডেলিভারির অপশন প্রদান করে থাকে। তবে এবার ই-কমার্স জায়ান্ট সংস্থাটি এমন একটি পরিষেবা চালু করেছে, যার কথা শুনলে অবাক হবেন আপনিও। আসলে সম্প্রতি দেশে Amazon Air পরিষেবা চালু হয়েছে। সোজা কথায় বললে এখন থেকে কোম্পানি উড়োজাহাজের মাধ্যমে প্রোডাক্ট ডেলিভারি করবে; আর এর সাহায্যে ক্রেতারা একদিকে যেমন দ্রুত ডেলিভারি পাবেন, তেমনই কোম্পানির পরিবহন নেটওয়ার্কও বিস্তৃত হবে।

Quikjet-এর সাথে হাত মিলিয়েছে Amazon

ক্রেতাদের দ্রুত ডেলিভারি দিতে সম্প্রতি বেঙ্গালুরু ভিত্তিক কুইকজেট (Quikjet) এয়ারলাইনসের সাথে পার্টনারশিপ করেছে অ্যামাজন। শোনা যাচ্ছে যে, ই-কমার্স সাইটটি বোয়িং ৭৩৭-৮০০ (Boeing 737-800) বিমানের সম্পূর্ণ কার্গো ক্যাপাসিটি ব্যবহার করতে চায়। উল্লেখ্য, এই পরিষেবার মাধ্যমে অ্যামাজন আপাতত মুম্বাই, ব্যাঙ্গালোর, হায়দ্রাবাদ এবং দিল্লির মত শহরে দ্রুত ডেলিভারির সুবিধা দেবে।

বলে রাখি, এই নতুন পার্টনারশিপের মাধ্যমে অ্যামাজন প্রথম ই-কমার্স কোম্পানি হয়ে উঠেছে যারা থার্ড পার্টি ক্যারিয়ারের সাথে হাত মিলিয়ে ডেলিভারির জন্য ডেডিকেটেড এয়ার নেটওয়ার্ক প্রদান করবে। সেক্ষেত্রে সংস্থার তরফে বলা হয়েছে যে, এই নেটওয়ার্কের মাধ্যমে সারা দেশে ১.১ মিলিয়ন বিক্রেতাকে সমর্থন করা হবে।

৬ বছর আগে আমেরিকায় এই পরিষেবা চালু হয়েছিল

এই প্রসঙ্গে জানিয়ে রাখি, আজ থেকে ৬ বছর আগে ২০১৬ সালে আমেরিকায় অ্যামাজন এয়ার সার্ভিস চালু হয়েছিল। সে সময় এই পরিষেবা তিন ডজন বোয়িং প্লেনের সাহায্য নিয়ে চালু হয়। পরবর্তী সময়ে এই নিয়ে ব্রিটেনেও পরীক্ষা করা হয়। 

Back to top button