সামনেই Amazon Prime Day সেল, কেনাকাটার সময় ওয়েবসাইটে চোখ রাখুন, নাহলে কিন্তু বড় বিপদ

আগামী ২০-২১শে জুলাই অ্যামাজন প্রাইম ডে ২০২৪ সেল, যে কারণে ই-কমার্স জায়ান্ট প্ল্যাটফর্মটি এবং তাদের হাজার হাজার ক্রেতা এখন নিজেদের মতো বেচা-কেনার প্রস্তুতি নিচ্ছেন। কারণ সেল মানেই গাদাগুচ্ছের অফারের হাতের মুঠোয়! সেক্ষেত্রে আপনিও যদি মাসের শেষে সস্তায় কেনাকাটা করার জন্য উৎসাহী হয়ে থাকেন, তাহলে একটা বিষয় কিন্তু আপনাকে অবশ্যই মাথায় রাখতেই হবে, নাহলে সামান্য উত্তেজনা বড় বিপদ ডেকে আনবে। আসলে ব্যাপারটা হচ্ছে যে, অ্যামাজন প্রাইম ডে সেলে সাধারণত কয়েকশো মিলিয়ন আইটেম বিক্রি হয়ে থাকে, আর এই সুযোগটিকে কাজে লাগিয়েই সাইবার অপরাধীরা ফিশিং আক্রমণের ফাঁদ পাতে।

আদৌ অ্যামাজন থেকেই কেনাকাটা করছেন তো? দেখে নিন

চেক পয়েন্ট রিসার্চের রিপোর্ট অনুযায়ী, জালিয়াতরা অ্যামাজন সেল উপলক্ষে ভুয়ো মেসেজ পাঠিয়ে বা জাল ওয়েবসাইট তৈরি করে সাধারণ মানুষের ব্যক্তিগত তথ্য বা আর্থিক বিবরণ হাতানোর চেষ্টা করে। সাধারণত ইমেইল, সোশ্যাল মিডিয়া বা অন্যান্য মাধ্যমে তারা মেসেজ পাঠায়, যেগুলিকে তারা বেশ বিশ্বাসযোগ্য হিসেবে উপস্থাপিত করে। আর এইসব মেসেজেই অ্যামাজন বা অন্যান্য ওয়েবসাইটের নামে জাল লিঙ্ক সংযুক্ত থাকে যা দেখতে একেবারে আসলের মতো লাগে। ভুল করে এই সব ওয়েবসাইট ব্যবহার করে ফেললেই ইউজারের নাম, পাসওয়ার্ড বা পেমেন্ট ডিটেইলস মতো ব্যক্তিগত তথ্য চুরি করে জালিয়াতরা।

জুনে অ্যামাজনের নামে হাজারের বেশি ভুয়ো ডোমেইন দেখা গেছে

গত মাসে অর্থাৎ জুনে অ্যামাজনের সাথে সম্পর্কিত ১,২৩০টিরও বেশি নতুন ডোমেইন রেজিস্টার হয়েছিল, যার মধ্যে ৮৫ শতাংশকে দূষিত হিসাবে চিহ্নিত করা হয়েছে। যেমন –

১. amazon-onboarding[.]com ওয়েবসাইটটি ক্যারিয়ার-সম্পর্কিত সার্টিফিকেশন চুরি করতে অ্যামাজনের নাম ব্যবহার করে।

২. amazonmxc[.]shop ও amazonindo[.]com লগইন ডিটেইলস চুরি করার জন্য ডিজাইনড্ নকল সাইট।

কীভাবে আপনি নিরাপদ থাকতে পারেন?

১. অনলাইনে কেনাকাটা করার সময় নিরাপদ থাকতে অবশ্যই ইউআরএলগুলি ভালো করে পরীক্ষা করুন। এক্ষেত্রে বানানে ভুল বা ডোমেইনে অস্বাভাবিকতা আছে কিনা দেখতে পারেন।

২. নিজের অ্যামাজন অ্যাকাউন্ট সুরক্ষিত রাখতে শক্তিশালী পাসওয়ার্ড ব্যবহার করুন।

৩. ব্যক্তিগত বিবরণ অপ্রয়োজনীয়ভাবে শেয়ার করবেননা।

৪. মেসেজ বা ইমেইলে প্রাপ্ত লিঙ্কগুলিতে ক্লিক করার আগে সেগুলি যাচাই করুন৷

৫. যদি কোনো অফারের বিজ্ঞাপন খুব আকর্ষণীয় মনে হয়, তাহলে সেটি সম্পর্কে ভালো করে খোঁজখবর করুন।

৬. সম্ভব হলে অনলাইনে কেনাকাটার জন্য ডেবিট কার্ডের বদলে ক্রেডিট কার্ড ব্যবহার করুন, কেননা এগুলি ভালো সুরক্ষা দেয়।