সস্তায় Amazon Prime Lite পরিষেবা আনল কোম্পানি, ৯৯৯ টাকা খরচে মিলবে এই সুবিধা

Amazon Prime Lite subscription launched India

জল্পনা মতই অবশেষে জনপ্রিয় Prime প্রোগ্রামের একটি সস্তা সাবস্ক্রিপশন প্ল্যান অফার করতে চলেছে Amazon কোম্পানি। আপনারা প্রায় সকলেই জানেন যে Amazon Prime, এই নামী সংস্থার একটি সাবস্ক্রিপশন পরিষেবা; এটির সুবিধা পেতে আগ্রহীদের মাসিক ১৭৯ টাকা এবং পুরো বছরের জন্য এককালীন ১,৪৯৯ টাকা খরচ করতে হয়। এছাড়া কেউ যদি চারমাসের জন্য Amazon-এর সাবস্ক্রিপশন নিতে চান তাহলে বছরের সেই এক চতুর্থাংশের জন্য চার্জ লাগে ৪৫৯ টাকা। সেক্ষেত্রে এখন, সংস্থাটি ‘Amazon Prime Lite’ নামে একটি নতুন সাবস্ক্রিপশন সার্ভিস পরীক্ষা করছে, যা ৯৯৯ টাকার বদলে ব্যবহার করা যাবে। আপাতত পরীক্ষামূলকভাবে এই সাবস্ক্রিপশন পরিষেবাটি চালু হয়েছে, ধীরে ধীরে সবাই এর ফায়দা নিতে পারবেন।

পাঠকদের হয়ত মনে আছে যে, আগে অ্যামাজন প্রাইম সাবস্ক্রিপশনের জন্যই এই টাকা দিতে হত, কিন্তু সময়ের সাথে এর দাম বাড়ানো হয়। এখন প্রশ্ন হচ্ছে তাহলে কি সস্তা প্ল্যান হিসেবে ৯৯৯ টাকাতে আবারও সেই একই সুবিধা দিতে চলেছে অ্যামাজন, মানে মূল সাবস্ক্রিপশন পরিষেবায় কি আরও একটি অপশন যুক্ত হতে চলেছে? এই প্রসঙ্গে বলি, উত্তর হবে ‘না’! কারণ অ্যামাজন প্রাইম এবং প্রাইম লাইট পরিষেবায় পার্থক্য দেখা যাবে, যেখানে নতুন পরিষেবাটিতে কিছু কম সুবিধা পাওয়া যাবে।

কতটা আলাদা হতে চলেছে Amazon Prime Lite সাবস্ক্রিপশন

অ্যামাজন প্রাইম লাইট সাবস্ক্রিপশনটি বর্তমানে ভারতের নির্বাচিত গ্রাহকদের জন্য চালু করা হয়েছে; পরবর্তী সময়ে এটি পর্যায়ক্রমে সবার জন্য উপলব্ধ হতে পারে। তবে যেমনটা শুরুতেই বলেছি, আমাজন প্রাইম এবং প্রাইম লাইট সাবস্ক্রিপশনের সুবিধার মধ্যে বেশ কিছু পার্থক্য রয়েছে। এক্ষেত্রে এদের মধ্যে সবচেয়ে বড় পার্থক্য হল যে, প্রাইম সাবস্ক্রিপশনের সাথে আপনি একই দিন (same day) এবং একদিনের (one day) ডেলিভারি সার্ভিস ফ্রি-তে পেতে পারেন। কিন্তু এই সুবিধা প্রাইম লাইট সাবস্ক্রিপশনের সাথে অন্তর্ভুক্ত নয় – এতে গ্রাহকরা বিনামূল্যে দুই দিনের এবং স্ট্যান্ডার্ড ডেলিভারির বিকল্প পাবেন।

এছাড়া প্রাইম লাইটের সাবস্ক্রিপশনে, আপনারা প্রাইম ভিডিওতে অ্যাক্সেস পাবেন এবং একই সময়ে দুটি ডিভাইসে (মোবাইল এবং টিভি যেকোনো কিছুতে) কন্টেন্ট চালাতে পারবেন। তবে এতে কোনো বিজ্ঞাপন মুক্ত (ads free) সিনেমা এবং শো দেখা যাবেনা; এছাড়াও এতে ফ্রি ই-বুক এবং গেমগুলিতে অ্যাক্সেস পাবেননা। সাবস্ক্রাইবাররা শুধুমাত্র এসডি (SD) কোয়ালিটিতে ভিডিও স্ট্রিম করতে সক্ষম হবেন, তবে এতে প্রাইমের সম্পূর্ণ কন্টেন্ট লাইব্রেরি উপভোগ করা যাবে। সেক্ষেত্রে প্রাইম লাইট সাবস্ক্রিপশনের জন্য প্রতি মাসে মাত্র ৮৩ টাকা খরচ হবে।