দাম কমানোর ইঙ্গিত? নিজস্ব ডিসপ্লে তৈরি করছে Apple, ব্যবহার হবে ওয়াচ ও আইফোনে

Apple making in house Display may first use on Apple Watch Apple

Samsung, LG এবং চীন-ভিত্তিক BOE-এর মতো থার্ড-পার্টি সাপ্লায়ারদের ওপর নির্ভরতা কমাতে Apple হালফিলে তাদের নিজস্ব প্রযুক্তির ওপর ভিত্তি করে ইন হাউস স্ক্রিন তৈরি করার পরিকল্পনা করছে বলে খবর পাওয়া গিয়েছে। Bloomberg-এর রিপোর্ট অনুযায়ী, আগামী বছরের শেষের দিকে Apple Watch-এ এই ডিসপ্লে দেখা যাবে বলে অনুমান করা হচ্ছে, এবং পরবর্তীতে iPhone-এর মতো বড়ো ডিভাইসেও এর দেখা মিলতে পারে। জানা গিয়েছে যে, কার্পেটিনো ভিত্তিক টেক কোম্পানিটি ওএলইডি (OLED) প্যানেলের পরিবর্তে মাইক্রোএলইডি (microLED) ডিসপ্লে তৈরি করার পরিকল্পনা করছে, যা iPhone 12 এবং তার পরবর্তী মডেলগুলির সাথে সামঞ্জস্যপূর্ণ হবে।

Apple ইন-হাউস ডিসপ্লে তৈরি করলে বেশ ভালোমতো ক্ষতিগ্রস্ত হবে Samsung, LG সহ একাধিক কোম্পানি

রিপোর্টে আরও বলা হয়েছে যে, অ্যাপলের এই পরিকল্পনাটি যদি সত্যি সত্যিই বাস্তবায়িত হয়, তাহলে স্যামসাং এবং এলজি-র মতো সাপ্লায়াররা বেশ ভালোরকমভাবে ক্ষতিগ্রস্ত হবে। কারণ এই মুহূর্তে অ্যাপল ওয়াচে প্রধানত এই দুটি সংস্থার স্ক্রিনই দেখা যায়। যদিও এই প্রসঙ্গে বলে রাখি, আপাতত কেবল অনুমান করা হচ্ছে যে, পরবর্তী প্রজন্মের অ্যাপল ওয়াচ আল্ট্রা (Apple Watch Ultra)-তে কোম্পানির প্রথম ইন-হাউস ডিসপ্লে ব্যবহৃত হতে পারে। বিভিন্ন প্রযুক্তিগত চ্যালেঞ্জের পাশাপাশি ক্রমবর্ধমান খরচের ধাক্কা সামলাতেই সংস্থাটি এই পরিকল্পনা গ্রহণের সিদ্ধান্ত নিয়েছে বলে মনে হচ্ছে।

রিপোর্টে আরও উল্লেখ করা হয়েছে যে, যদিও নতুন ডিসপ্লেগুলিকে অ্যাপল খোদ ডিজাইন করছে এবং এটির উৎপাদন প্রক্রিয়ার তত্ত্বাবধানেও সংস্থাটি ওতপ্রোতভাবে জড়িত রয়েছে, তবে বিপুল পরিমাণে ম্যানুফ্যাকচারিংয়ের জন্য কোম্পানিটি আগামী দিনে বাইরের দেশের সাপ্লায়ারদের সাহায্য নিতে পারে। উল্লেখ্য যে, অ্যাপল পার্কের সদর দপ্তর থেকে প্রায় ১৫ মিনিট দূরে ক্যালিফোর্নিয়ার সান্তা ক্লারায় ৬২,০০০ বর্গফুটের একটি কারখানায় মার্কিনি টেক জায়েন্টটি আলোচ্য স্ক্রিনটিকে কেন্দ্র করে যাবতীয় পরীক্ষা-নিরীক্ষা চালাচ্ছে। আবার, এই একই কাজের জন্য তাইওয়ানেও একটি রিসার্চ এবং ডেভেলপমেন্ট ক্যাম্পাস রয়েছে।

এখনই থার্ড-পার্টি সাপ্লায়ারদের হাত ছাড়ছে না Apple

আপনাদেরকে জানিয়ে রাখি, এই প্রথম নয় যে অ্যাপল থার্ড-পার্টি সাপ্লায়ারদের কাছ থেকে দূরে সরে গিয়ে বিভিন্ন ডিভাইসের জন্য ইন-হাউস স্ক্রিন তৈরি করতে উদ্যোগী হয়েছে। এর আগেও এই ধরনের একাধিক খবর সামনে এসেছে। তবে এবার সত্যি সত্যিই সংস্থার এই পরিকল্পনা বাস্তবায়িত হবে কি না, তা একমাত্র সময়ই বলতে পারবে। প্রসঙ্গত উল্লেখ্য যে, অ্যাপল তাদের আসন্ন মিক্সড-রিয়্যালিটি হেডসেটে একটি কাস্টম মাইক্রোএলইডি ডিসপ্লে ব্যবহার করবে বলে জানা গিয়েছে, যেটি এই বছর লঞ্চ হওয়ার কথা রয়েছে। আবার বহুদিন আগে থেকে শোনা যাচ্ছে যে, আইপ্যাড (iPad) এবং ম্যাক (Mac) ডিভাইসে সংস্থাটি ওএলইডি ডিসপ্লে ব্যবহার করবে৷ অর্থাৎ মোদ্দা কথা হল, এই মুহূর্তে থার্ড-পার্টি সাপ্লায়ারদের হাত ছেড়ে দেওয়া সংস্থাটির পক্ষে কার্যত অসম্ভব ব্যাপার বললেই চলে। মার্কিনি টেক কোম্পানিটি অন্ততপক্ষে আরও দুই বছরের জন্য থার্ড-পার্টি সাপ্লায়ারদের সাথে নিশ্চিতভাবে অংশীদারিত্ব চালিয়ে যাবে।

অল-ইন-ওয়ান চিপও বাজারে আনার পরিকল্পনা করেছে Apple

আবার সম্প্রতি একটি রিপোর্ট থেকে জানা গিয়েছে যে, Apple তাদের ভবিষ্যতের iPhone-গুলিতে ব্লুটুথ, সেলুলার এবং ওয়াই-ফাই কানেক্টিভিটির জন্য একটি কাস্টম চিপ তৈরি করার পরিকল্পনা করছে। উপরন্তু, সংস্থাটি 5G কানেক্টিভিটির জন্য একটি ইন-হাউস মোডেম নিয়ে কাজ করছে বলেও খবর মিলেছে। উল্লেখ্য যে, বর্তমানে সংস্থাটি ব্লুটুথ, সেলুলার, ওয়াই-ফাই কানেক্টিভিটি এবং iPhone-এ 5G-র জন্য ব্রডকম (Broadcom) এবং কোয়ালকম (Qualcomm)-এর মতো সাপ্লায়ারদের ওপর নির্ভরশীল। সেক্ষেত্রে এই সবকটি কানেক্টিভিটি অপশন যাতে একটি চিপেই উপলব্ধ হয়, সেজন্য একটি অল-ইন-ওয়ান চিপ বাজারে আনার পরিকল্পনাও করেছে মার্কিনি টেক কোম্পানিটি।