এক চার্জে চলবে ১০০ কিমি, ৫০ হাজার টাকায় এল বৈদ্যুতিক বাইক Atum 1.0

গত মাসেই আমরা দেখেছিলাম, হায়দ্রাবাদের স্টার্টআপ সংস্থা Pure EV, ETrance+ নামে একটি ইলেকট্রিক স্কুটার ৫৬,৯৯৯ টাকা মূল্যে ভারতের বাজারে লঞ্চ করেছিল। এবার হায়দ্রাবাদেরই আর এক স্টার্টআপ Automobile Pvt. Ltd লঞ্চ করলো Atum 1.0 নামের একটি ইলেকট্রিক বাইক। বাইকটির দাম রাখা হয়েছে ৫০,০০০ টাকা এবং বাইকটি সংস্থার অনলাইন পোর্টাল থেকে কেনা যাবে।

ইলেকট্রিক বাইকটির পারফরম্যান্সের কথায় আসলে, এতে লিথিয়াম আয়ন ব্যাটারি দেওয়া হয়েছে। ব্যাটারিটি সম্পূর্ণ চার্জ হতে ৪ ঘন্টা সময় নেয় এবং এটি সিঙ্গল চার্জে ১০০ কিমি দূরত্ব অতিক্রান্ত করতে সক্ষম। এটি ICAT (International Centre for Automotive Technolgy) অনুমোদিত স্বল্প গতির বৈদ্যুতিক বাইক, যার অর্থ এর সর্বোচ্চ গতিবেগ ২৫ কিমি/ঘন্টার মধ্যে সীমাবদ্ধ রাখা হয়েছে। ফলে বাইকটির গতি যেহেতু এত কম তাই এটি কেনার পর রেজিস্ট্রেশন বা চালানোর সময় ড্রাইভিং লাইসেন্স, কোনোটারই প্রয়োজন পড়বে না। এটি টিনএজারদের চালানোর পক্ষ উপযুক্ত হবে। এছাড়া ইকো ফ্রেন্ডলি বাইকটি একাধিক রঙের বিকল্পে উপলব্ধ।

Atum 1.0 বাইকটির ব্যাটারির ওজন ৬ কেজি। সুতারাং এটি সহজেই বহনীয় এবং থ্রী-পিন সকেটের মাধ্যমে ব্যবহারকারী যে কোনো জায়গায় এটি চার্জ করতে পারবেন। সংস্থা দাবী করেছে, বাইকটি চালানোর খরচও খুব কম। যেমন- এটি চার্জ প্রতি এক ইউনিট বিদ্যুত খরচ করে। সেই হিসেবে বাইকটি ১০০ কিমি চালাতে দিনে গড়ে খরচ হচ্ছে মাত্র ৭-১০ টাকা (বিদ্যুতের ইউনিট রেট সংস্থা অনুযায়ী ভিন্ন)। এছাড়া বাইকটির ফিচারের মধ্যে আছে, বেস্ট-ইন-ক্লাস গ্রাউন্ড ক্লিয়ারেন্স, যে কোনো ধরনের রাস্তায় বাইকটি সহজেই চালানোর জন্য ভারি টায়ার, সম্পূর্ণ ডিজিট্যাল ডিসপ্লে ও ইন্ডিকেটর এবং দুই বছরের ওয়ারেন্টি সহ দীর্ঘস্থায়ী ব্যাটারি।

বাইকটি Automobile এর তেলেঙ্গানা স্থিত গ্রীনফিল্ড ম্যানুফ্যাকচারিং সেন্টারে নির্মিত হয়েছে। যেখানে প্রাথমিকভাবে সংস্থা Atum 1.0 মডেলের বার্ষিক ১৫ হাজার ইউনিট বাইক উৎপাদনের পরিকল্পনা নিয়েছে। তবে বাজারের চাহিদা অনুযায়ী অতিরিক্ত ১০ হাজার ইউনিট উৎপাদনের ক্ষমতাও সংযুক্ত করা যাবে।