বিনামূল্যে 4G সিম দিচ্ছে BSNL, নম্বর পোর্টও হবে নিখরচায়

৩১শে মার্চ, ২০২২ পর্যন্ত নতুন গ্রাহকেরা পুরো নিখরচায় BSNL 4G সিম কার্ড সংগ্রহ করতে পারবেন

গ্রাহক সংযুক্তিকরণের লক্ষ্যে রাষ্ট্রায়ত্ত টেলিকম সংস্থা ভারত সঞ্চার নিগম লিমিটেড বা বিএসএনএল (BSNL) সম্পূর্ণ বিনামূল্যে 4G সিম কার্ড বিতরণের ব্যবস্থা জারি রাখলো। এর ফলে আগামী ৩১শে মার্চ, ২০২২ পর্যন্ত নতুন গ্রাহকেরা পুরো নিখরচায় BSNL 4G সিম কার্ড সংগ্রহ করতে পারবেন। আপাতত কেরালা সার্কেলভুক্ত গ্রাহকদের জন্য দেশীয় সংস্থাটি আলোচ্য অফারের মেয়াদ বৃদ্ধি করেছে। তবে আগামীদিনে সব সার্কেলের গ্রাহকেরাই অফারটির সুযোগ নিতে পারবেন বলে শোনা গিয়েছে।

BSNL নেটওয়ার্কে নিজের মোবাইল নম্বর পোর্ট করুন বাড়তি কোনো চার্জ প্রদান ছাড়াই

নতুন সিম নেওয়ার সাথে, এই মুহূর্তে মোবাইল কানেকশন পোর্ট করতে ইচ্ছুক আমজনতার পক্ষেও বিএসএনএলের আলোচ্য অফার যে বেশ লাভজনক হতে পারে, সেটা বলে দেওয়ার অপেক্ষা রাখে না। কারণ এক্ষেত্রে তাদের কোনো অতিরিক্ত অর্থ খরচের দরকার নেই। তার পরিবর্তে শুধুমাত্র প্রিপেইড প্ল্যানের রিচার্জ মূল্য পরিশোধ করলেই গ্রাহকেরা বিএসএনএল পরিষেবা ব্যবহারের সুযোগ পাবেন।

গ্রাহকদের জন্য কয়েকটি লাভজনক BSNL প্রিপেইড প্ল্যান

অবগতির জন্য জানিয়ে রাখি, বর্তমানে বিএসএনএলের সর্বনিম্ন মূল্যের আনলিমিটেড প্ল্যান ভাউচার বেছে নিতে হলে গ্রাহককে ১০৬ টাকা খরচ করতে হবে। এছাড়াও গ্রাহকের জন্য সংস্থার ঝুলিতে আরো একাধিক সময়োপযোগী অফার রয়েছে। এই প্রসঙ্গে ২,৩৯৯ টাকা মূল্যের BSNL প্রিপেইড প্ল্যানের কথা আলোচনা করা যেতে পারে। বর্তমানে এই প্ল্যানের সঙ্গে সংস্থাটি বাড়তি কিছু সুবিধা প্রদান করছে যা জেনে রাখা লাভজনক হতে পারে।

এই মুহূর্তে ২,৩৯৯ টাকার প্রিপেইড প্ল্যান রিচার্জ করলে প্রতিটি বিএসএনএল ব্যবহারকারী বাড়তি ৯০ দিনের ভ্যালিডিটি বিনামূল্যে পাবেন। ফলে ৩৬৫ দিনের পরিষেবা মেয়াদ সহ আগত এই প্ল্যান বর্তমানে পুরো ৪৫৫ দিনের ভ্যালিডিটি প্রদান করবে! তবে ১৫ই জানুয়ারির পরে এই প্ল্যান রিচার্জ করলে গ্রাহকেরা বাড়তি ভ্যালিটিডি অর্জনের সুযোগ থেকে বঞ্চিত হবেন।

এছাড়া ২৪৯ টাকার এন্ট্রি-লেভেল BSNL প্রিপেইড প্ল্যান বেছে নিলে গ্রাহকেরা ৬০ দিনের পরিষেবা মেয়াদ সহ দৈনিক ২ জিবি ডেটা ও ১০০ এসএমএস খরচের সুবিধা পাবেন। তবে একমাত্র নতুন কানেকশন গ্রহীতারাই ফার্স্ট রিচার্জ কুপন (FRC) হিসেবে উপলব্ধ এই প্ল্যান নির্বাচনের সুযোগ পাবেন।

গ্রাহকদের মধ্যে জনপ্রিয় রিচার্জ বিকল্প হিসেবে ৩৯৭ টাকার বিএসএনএল প্রিপেইড প্ল্যানের কথা বলা যায়। পুরো ৩০০ দিনের ভ্যালিডিটি সহ আগত এই প্ল্যান দৈনিক ২ জিবি ডেটা ও ১০০ এসএমএস খরচের পাশাপাশি অফুরন্ত ভয়েস কল করার সুবিধা দেবে। এক্ষেত্রে দৈনিক ডেটা শেষ হলে ইন্টারনেট গতি ৮০ কেবিপিএস (Kbps) দ্রুততায় নেমে আসবে।

এদিকে ব্রডব্যান্ড গ্রাহকদের জন্য BSNL সম্প্রতি ৯৯৯ টাকার একটি প্ল্যান বাজারে এনেছে, যা একাধিক ওটিটি (OTT) সুবিধা সহ উপলব্ধ। এই নয়া ফাইবার টু দ্য হোম (FTTH) রিচার্জ বিকল্পটি ‘Super Star Premium Plus’ প্ল্যান নামে সমস্ত সার্কেলভুক্ত গ্রাহকদের পরিষেবা যোগাবে বলে রাষ্ট্রায়ত্ত টেলকোর পক্ষ থেকে স্পষ্ট করা হয়েছে। এটি SonyLIV Premium, Zee5 Premium, VooT Select সহ মোট ৮টি আলাদা আলাদা ওটিটি প্ল্যাটফর্ম থেকে কনটেন্ট অ্যাক্সেসের ছাড় দেবে যা নিঃসন্দেহে একটি চমৎকার সুযোগ।