Homeনিউজফের ভারতে বড়সড় জরিমানার মুখে Google, এবার অবৈধভাবে স্মার্ট টিভির বাজার দখলের অভিযোগ

ফের ভারতে বড়সড় জরিমানার মুখে Google, এবার অবৈধভাবে স্মার্ট টিভির বাজার দখলের অভিযোগ

গত বছরের জুনে স্মার্ট টিভি ওএস- Android TV-র মাধ্যমে অবৈধভাবে বাজার দখল করার চেষ্টার অভিযোগ উঠেছিল গুগলের বিরুদ্ধে

গুগল (Google) আবারও বড় ধাক্কা খেতে পারে। স্মার্ট টিভি বাজারে নিজেদের ক্ষমতার অপব্যবহার করার অভিযোগে এ বার সিসিআই (কম্পিটিশন কমিশন অফ ইন্ডিয়া বা CCI)-এর নজরে গুগল। ইটি-র রিপোর্ট অনুযায়ী, এই মামলার সঙ্গে যুক্ত কয়েকজন জানিয়েছেন, সিসিআই-এর ডিরেক্টর জেনারেলের দফতর এই বিষয়ে তদন্ত শেষ করে রিপোর্ট জমা দিয়েছে। উল্লেখ্য, গত বছরের জুনে স্মার্ট টিভি ওএস- Android TV-র মাধ্যমে অবৈধভাবে বাজার দখল করার চেষ্টার অভিযোগ উঠেছিল গুগলের বিরুদ্ধে। এরপর টেক জায়ান্টের বিরুদ্ধে তদন্তের নির্দেশ দিয়েছিল সিসিআই।

টিভিতে Google Play Store পরিষেবা দিতে অক্ষম হয়েছেন অনেক নির্মাতা

রিপোর্টে বলা হয়েছে, গুগলের বিরুদ্ধে ওঠা অভিযোগগুলি তদন্ত করা হয়েছে। তদন্তে দেখা গেছে যে, গুগলের সাথে যারা লাইসেন্সিং চুক্তি করেনি, তাদের কে গুগল প্লে স্টোরের পরিষেবা থেকে বঞ্চিত করা হয়েছে। আবার যারা এই চুক্তি করেছে, তাদের স্মার্ট টিভিতে গুগলের অনেক অ্যাপ প্রি-ইনস্টল থাকতে দেখা গেছে৷ কিন্তু কোনো নির্মাতা যদি গুগলের এই স্বেচ্ছাচারিতা না মানে, তাহলে চুক্তি বাতিল করে তাদের টিভি থেকে প্লে স্টোরের পরিষেবা সরিয়ে দেওয়া হয়েছে। এই সমস্ত অভিযোগ পাওয়ার পর তদন্ত শুরু করে সিসিআই। তারা ইতিমধ্যেই গুগলের কাছে অভিযোগের জবাব চেয়ে পাঠিয়েছে বলে জানা গেছে।

গুগলের মুখপাত্র এই সাফাই দিয়েছেন

গুগলের একজন মুখপাত্র এই বিষয়ে বলেছেন, “গুগলের ফ্রি লাইসেন্সিং মডেলের কারণে ভারতে স্মার্ট টিভির বাজার বদলে গেছে। অ্যান্ড্রয়েড টিভি আজ ফায়ারওএস, টাইজেন এবং ওয়েবওএসের মতো অনেক ভাল টিভি ওএসের সাথে প্রতিযোগিতা করছে। আমরা আত্মবিশ্বাসী যে আমাদের স্মার্ট টিভি লাইসেন্সিং প্রক্রিয়া কোনও আইন লঙ্ঘন করে না।

এর আগেও জরিমানার মুখে পড়েছে Google

উল্লেখ্য, কিছুদিন আগেই সিসিআই অ্যান্ড্রয়েডের মাধ্যমে বিভিন্ন কোম্পানির স্মার্টফোন ব্যবহার করে নিজেদের অ্যাপের প্রচার করার অভিযোগে গুগল কে দু-দফায় প্রায় ২৩০০ কোটি টাকা জরিমানা করে। এখন স্মার্ট টিভির ক্ষেত্রে আনা অভিযোগ সত্যি প্রমাণিত হলে টেক জায়ান্টটিকে যে আবারও বড়সড় জরিমানার মুখোমুখি হতে হবে তা আর বলার অপেক্ষা রাখে না।

আরও পড়ুন