Homeনিউজবড় খবর! ভারতে ১২,০০০ টাকার কম দামী চীনা স্মার্টফোনের বিক্রি বন্ধের পরিকল্পনা নেই সরকারের

বড় খবর! ভারতে ১২,০০০ টাকার কম দামী চীনা স্মার্টফোনের বিক্রি বন্ধের পরিকল্পনা নেই সরকারের

ব্যান হচ্ছে না এন্ট্রি-লেভেল স্মার্টফোনের বিক্রি; ভারতের বাজারে রাজত্ব Xiaomi, Vivo, Realme-দেরই।

দেশীয় ব্র্যান্ডদের ব্যবসার সুবিধার জন্য ভারতে ব্যান হতে পারে ১২,০০০ টাকার কম দামী চীনা স্মার্টফোনের বিক্রি – বিগত দু-তিন ধরে এই বিষয়টি নিয়েই সরগরম প্রযুক্তিমহল! এই নিয়ম কার্যকরী করতে কেন্দ্র সরকার আলোচনা করছে, এমন খবরও আজ সকাল অবধি শোনা গিয়েছে। তবে অতিসম্প্রতি যে খবর সামনে এসেছে তাতে Xiaomi (শাওমি), Realme (রিয়েলমি), Vivo (ভিভো)-র মত জনপ্রিয় মোবাইল ব্র্যান্ডগুলি তো স্বস্তি পাবেই, পাশাপাশি সংস্থাগুলির ভক্তদের মুখেও হাসি ফুটবে। আসলে এই মাত্র পাওয়া খবর থেকে জানা গেছে যে, এদেশে চীনা ব্র্যান্ড নির্মিত ১২,০০০ টাকার কম দামী এন্ট্রি-লেভেল স্মার্টফোনগুলির বিক্রি নিষিদ্ধ করার কোনো পরিকল্পনা সরকারের নেই। ফলে এগুলি আগের মতই বেচা-কেনা করা যাবে। কিন্তু চলতি মাসের শুরুতে Xiaomi, Oppo এবং Vivo-র বিরুদ্ধে কর ফাঁকির যে অভিযোগ উঠেছে সেই ঘটনার জল কোনদিকে গড়াবে, সে বিষয়ে কোনো ধারণা মেলেনি।

ভারতে ব্যান হচ্ছে না ১২,০০০ টাকার কম দামী চীনা স্মার্টফোন

সপ্তাহের শুরুতে (পড়ুন দিন দুয়েক আগে) ব্লুমবার্গের রিপোর্টে দাবি করা হয়েছিল যে লাভা (Lava), মাইক্রোম্যাক্স (Micromax)-এর মত দেশীয় ব্র্যান্ডগুলিকে বাজারে উল্লেখযোগ্য জায়গা করে দিতে ভারত সরকার চীনা সংস্থাগুলির ওপর নিষেধাজ্ঞার খাঁড়া বসাবে। এরপর এই বিষয়ে আরো নানা প্রতিবেদন সামনে আসে যার মূল কথা – কেন্দ্র, চীনা টেক জায়ান্টদের বিশ্বের দ্বিতীয় বৃহত্তম মোবাইল বাজারের নিম্ন অংশ থেকে সরিয়ে দিতে চাইছে। সেক্ষেত্রে আগের সমস্ত গুঞ্জন উড়িয়ে দিয়ে সিএনবিসি-টিভি১৮ (CNBC-TV18) নতুন একটি প্রতিবেদনে বলেছে যে, সরকারের এরকম কোনো পরিকল্পনা নেই।

ভারতের বাজারে রাজত্ব Xiaomi, Realme-দেরই

উল্লেখ্য, বিগত কয়েক বছরের মতই চীনা স্মার্টফোনগুলি ভারতীয় বাজারে নিজেদের আধিপত্য বজায় রেখেছে। এর মধ্যে শাওমি বছরের দ্বিতীয় প্রান্তিকেও ভারত সেরা স্মার্টফোন বিক্রেতার জায়গায় রয়েছে। তবে এই সময়ে রিয়েলমি ১৭.৫ মার্কেট শেয়ার দখল করেছে, যেখানে তাদের শিপমেন্ট ২৩.৭% বৃদ্ধি পেয়ে ৬.১ মিলিয়ন ইউনিটে পৌঁছেছে। এক্ষেত্রে ভিভোর শিপমেন্ট ১৭.৪% বেড়ে ৫.৯ মিলিয়ন ইউনিটে দাঁড়িয়েছে।

কর ফাঁকির অভিযোগের মুখে Xiaomi, Oppo, Vivo

সাম্প্রতিক সপ্তাহগুলিতে চীনের কিছু স্মার্টফোন কোম্পানি সরকার তথা ভারতীয় গোয়েন্দা সংস্থার তদন্তের আওতায় এসেছে। এক্ষেত্রে শাওমি, ওপ্পো এবং ভিভোর মত নামী ব্র্যান্ডের বিরুদ্ধে কর ফাঁকির অভিযোগ এনেছে ইডি (ED)। এমনকি ইডি ভিভোর ব্যাঙ্ক অ্যাকাউন্ট ফ্রিজও করেছে, যেখানে ডিপার্টমেন্ট অফ রেভেনিউ ইন্টেলিজেন্স ওপ্পোকে মোট ৪,৩৮৯ কোটি টাকার শুল্কের জন্য নোটিশ জারি করেছে।

আরও পড়ুন