দেনা করতে গিয়ে পড়বেন বিপদে, সরকারের সতর্কতায় Play Store থেকে সরল এই Loan অ্যাপ

এখন মানুষ স্মার্টফোনে যত বেশি অ্যাপ্লিকেশন ইনস্টল করে সেগুলির ওপর নির্ভরশীলতা বাড়াচ্ছেন, ততই যেন মোবাইল অ্যাপের মাধ্যমে প্রতারণার ঘটনা পাল্লা দিয়ে বাড়ছে। সেক্ষেত্রে আপনি যদি এই মুহূর্তে অ্যান্ড্রয়েড ফোনে কোনো লোন অ্যাপ রাখেন, তাহলে কিন্তু আপনার সতর্ক হওয়া প্রয়োজন – খোদ মোদী সরকার এই বিষয়ে সাবধান করছে! আসলে কেন্দ্রের সাইবার ক্রাইম ডিপার্টমেন্ট তথা সাইবারদোস্ত সম্প্রতি একটি লোন অ্যাপের ব্যাপারে সতর্কতা জারি করেছে, যার নাম ক্যাশএক্সপ্যান্ড-ইউ ফাইন্যান্স। সাইবারদোস্তের সোশ্যাল মিডিয়া পোস্ট অনুযায়ী, এই অ্যাপটির সাথে বিপজ্জনক বিদেশি সংস্থার সঙ্গে সংযোগ রয়েছে।

অথচ এই লোন অ্যাপ লক্ষ লক্ষ মানুষ ডাউনলোড করেছেন

সরকারের সাবধানবাণী সামনে আসা মাত্রই ক্যাশএক্সপ্যান্ড-ইউ ফাইন্যান্স অ্যাপ সংক্রান্ত জটিলতার কথা বিবেচনা করে গুগল প্লে স্টোর এটিকে সরিয়ে দিয়েছে। কিন্তু সমস্যার বিষয় এটাই যে, প্লে স্টোর থেকে গায়েব হওয়ার আগে অবধি অ্যাপটি ১ লাখেরও বেশি বার ডাউনলোড হয়েছে, এমনকি এর ৪.৪ স্টার রেটিং এবং ৭ হাজারেরও বেশি রিভিউ রয়েছে।

এদিকে অ্যাপটি থেকে ইউজারদের ঠিক কী ধরনের বিপদ হতে পারে, সে বিষয়ে বিস্তারিত কোনো তথ্য জানায়নি সাইবারদোস্ত। তবে তারা এক্স হ্যান্ডেলে (টুইটারে) পোস্ট করে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, গুগল প্লে এবং অর্থ মন্ত্রককে তাতে ট্যাগ করেছে।

ইউজারদের কী করণীয়?

যদি আপনার ফোনে উল্লিখিত অ্যাপ ইনস্টল থাকে, তাহলে সম্ভাব্য বিপদ এড়াতে অবিলম্বে সেটিকে আনইনস্টল করুন। এক্ষেত্রে আপনি স্মার্টফোনের সেটিংসে গিয়ে অ্যাপ সেকশনের সাহায্য নিতে পারেন। তবে অ্যাপটি আনইনস্টল করার আগে অ্যাকাউন্ট এবং ডেটা ক্লিয়ার/ডিলিট করতে ভুলবেননা।