পাকিস্তানের উপর ডিজিটাল স্ট্রাইক, ভারত স‌রকার ব্যান করল একাধিক YouTube চ্যানেল

এবার ভুয়ো খবর ছড়ানোর অভিযোগে ১৮টি ভারতীয় এবং ৪টি YouTube চ্যানেল নিষিদ্ধ করল ভারত সরকার।

দেশের জাতীয় নিরাপত্তা সংক্রান্ত উদ্বেগের কারণে মঙ্গলবার মোট ২২টি YouTube (ইউটিউব) চ্যানেল নিষিদ্ধ করল ভারত সরকার। তথ্য ও সম্প্রচার মন্ত্রকের তরফে জারি করা সরকারি বিবৃতি অনুযায়ী, এই সমস্ত চ্যানেলগুলি ভুয়ো তথ্য ছড়াচ্ছে যে কারণে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এছাড়াও PIB জানিয়েছে যে, নতুন আইটি রুলসের আওতায় দেশে তিনটি টুইটার অ্যাকাউন্ট, একটি ফেসবুক অ্যাকাউন্ট এবং একটি নিউজ ওয়েবসাইট ব্লক করা হয়েছে।

এক্ষেত্রে তথ্য ও সম্প্রচার মন্ত্রক জানিয়েছে যে, ২০২১ সালের নতুন আইটি রুলস অনুযায়ী এই প্রথম ভারতীয় ইউটিউব চ্যানেলগুলিকে নিষিদ্ধ করা হয়েছে। আসলে ইউটিউব চ্যানেলগুলি টিভি নিউজ চ্যানেলের লোগো ও থাম্বনেল ব্যবহার করে বিভ্রান্তিকর তথ্য ছড়াচ্ছে। শুধু তাই নয়, দর্শকদের বিভ্রান্ত করতে এবং ভিডিওগুলিকে খাঁটি এবং নির্ভরযোগ্য দেখানোর জন্য কয়েকটি ইউটিউব চ্যানেল বেশ কিছু জনপ্রিয় সংবাদ উপস্থাপকদের ছবি ব্যবহার করছে বলেও জানা গেছে।

মন্ত্রকের মতে, ব্লক হওয়া ইউটিউব চ্যানেলগুলির ২৬০ কোটিরও বেশি দর্শক ছিল। তবে ব্লক হওয়া ২২টি ইউটিউব চ্যানেলের মধ্যে ১৮টির উৎপত্তি ভারতে এবং চারটি পাকিস্তানের। এর মধ্যে, পাকিস্তানি ইউটিউব চ্যানেলগুলিতে পোস্ট করা ভিডিওগুলির বেশিরভাগই ছিল ভারতবিরোধী।

ব্লক হওয়া ভারতীয় ইউটিউব চ্যানেলগুলির সম্পূর্ণ তালিকা

ARP News

AOP News

LDC News

SarkariBabu

SS ZONE Hindi

Smart News

News23Hindi

Online Khabar

DP news

PKB News

KisanTak

Borana News

Sarkari News Update

Bharat Mausam

RJ ZONE 6

Exam Report

Digi Gurukul

Dinbhar ki khabrein

ব্লক হওয়া পাকিস্তানি ইউটিউব চ্যানেলগুলির তালিকা

DuniyaMeryAagy

Ghulam NabiMadni

HAQEEQAT TV

HAQEEQAT TV 2.0.