HomeনিউজGoogle-এর বড় ঘোষণা, Play Store-এ বৈধভাবে থাকবে Rummy জাতীয় গেম

Google-এর বড় ঘোষণা, Play Store-এ বৈধভাবে থাকবে Rummy জাতীয় গেম

বিশ্বের অন্যতম প্রধান অ্যাপ মার্কেটপ্লেস যে Google Play Store (গুগল প্লে স্টোর) – সে বিষয়ে কোনো সন্দেহ নেই বললেই চলে। Android (অ্যান্ড্রয়েড) ইউজারদের জন্য প্রয়োজনীয় হাজারো অ্যাপ এই প্ল্যাটফর্মে মজুত রয়েছে; এখান থেকেই সময় সময় সেগুলির আপডেট পাওয়া যায়। তবে এবার Google, তাদের (ভারতীয়) Play Store-এ Rummy (রামি) অ্যাপস এবং Daily Fantasy Sports (ডেইলি ফ্যান্টাসি স্পোর্টস) বা DFS (ডিএফএস)-এর মতো লোক্যালি ডেভেলপড রিয়েল-মানি গেমস অফার করার জন্য একটি পাইলট প্রোগ্রাম রান করার পরিকল্পনা করছে। সংস্থার তরফে জানানো হয়েছে যে, Google স্থানীয় (ভারতীয়) ডেভেলপারদের সফল ব্যবসা গড়ে তোলার সুযোগ করে দিতে চাইছে, আর তাই এই পাইলট প্রোগ্রামটি সীমিত সময়ের জন্য লাইভ থাকবে। আগামী ২৮ সেপ্টেম্বর থেকে এই টেস্ট শুরু হবে এবং পরের বছর একই দিনে শেষ হবে।

চাইলেই যে এই প্রোগ্রামে অংশ নেওয়া যাবে, এমন কিন্তু নয়

গুগল আরও জানিয়েছে যে, ভারতীয় ডেভেলপাররা এই প্রোগ্রামে অংশ নিতে চাইলে তাদের একটি আবেদনপত্র ফিলআপ করে জমা দিতে হবে। কিন্তু ইউজাররা যে আবেদন জমা দেওয়ার পরেও এই প্রোগ্রামের জন্য এলিজিবল বা যোগ্য হবেন, সে বিষয়ে কোনো নিশ্চয়তা নেই। কেননা সংস্থাটি স্পষ্টভাবে বলেছে যে, তারা প্রথমে অ্যাপ্লিকেশন ফর্মগুলিকে পর্যালোচনা করবে এবং তারপরে ফর্ম জমা দেওয়ার সাতটি কার্যদিবসের (working days) মধ্যে যোগ্য আবেদনকারীদেরকে ফলাফলের বিষয়ে অবহিত করবে। টেক জায়েন্টটি তার সাপোর্ট পেজে এও উল্লেখ করেছে যে, ডেভেলপারদের এই পাইলট প্রোগ্রামে অংশ নিতে হলে সমস্ত প্লে পলিসিগুলিকে যথাযথভাবে মেনে চলতে হবে।

ভারতে জুয়া খেলা কি বৈধ নাকি অবৈধ?

এই প্রসঙ্গে বলে রাখি, গুগল প্লে স্টোর বা অ্যাপল অ্যাপ স্টোর (Apple App Store)-এ ইউজারদের রিয়েল-মানি গেমগুলি খুঁজে না পাওয়ার একটি বিশেষ কারণ রয়েছে। আসলে ভারতে জুয়া খেলা সম্পর্কিত আইনের নিয়মকানুনগুলি একটু বিভ্রান্তিকর। যদিও সব গেমকে অবৈধ বলে মনে করা হয় না, কিন্তু কোনগুলি বৈধ সে সম্পর্কেও আইনের আওতায় কোনো নিশ্চিত নিয়ম অন্তর্ভুক্ত নেই। আসলে জুয়া খেলা বৈধ কি না, সেটা সম্পূর্ণভাবে নির্ভর করে এটিকে কোন ক্যাটাগরিতে ফেলা হচ্ছে তার ওপর। মূলত জুয়া খেলাকে দুটি বিভাগের অধীনে আনা যায় – ‘গেম অফ স্কিল’ (games of skill বা দক্ষতার খেলা) এবং ‘গেম অফ চান্স (games of chance বা সুযোগ/ভাগ্যের খেলা)। এক্ষেত্রে জানিয়ে রাখি, সুপ্রিম কোর্ট রামিকে দক্ষতার খেলা হিসেবে বিবেচনা করে, তাই ভারতে এটি অবৈধ নয়। তবে যে সকল ভারতীয়রা এটিকে প্রকৃতপক্ষেই ভাগ্যের খেলা বলে মনে করেন, তাদের কাছে আবার এটি অবৈধ।

তবে সকল বিভ্রান্তিকর পরিস্থিতিকে বিচার-বিবেচনা করে Google-এর পক্ষ থেকে জানানো হয়েছে যে, সংস্থাটি সেই সমস্ত অ্যাপ্লিকেশনগুলিকেই Play Store-এ জায়গা দেবে যেগুলি যথাযথভাবে সরকারি অপারেটর কর্তৃক অনুমোদনপ্রাপ্ত, অথবা উপযুক্ত সরকারি জুয়া কর্তৃপক্ষের (governmental gambling authority) সাথে লাইসেন্সপ্রাপ্ত অপারেটর হিসেবে নিবন্ধিত। অর্থাৎ কোনোভাবেই যাতে কোনো আইনি সমস্যা না হয়, সেদিকে বিশেষভাবে নজর রেখেই Google হালফিলে রিয়েল-মানি গেম অ্যাপ্লিকেশনগুলির জন্য আলোচ্য পাইলট প্রোগ্রামটি রান করার পরিকল্পনা করছে। ফলত, Android অ্যাপ ডিস্ট্রিবিউশন প্ল্যাটফর্মের শর্তাবলী মেনে চললে ব্যবহারকারীরা খুব শীঘ্রই Play Store-এ এই অ্যাপগুলি দেখতে পাবেন।

আরও পড়ুন