Homeনিউজভারতীয় হ্যাকার কে ২২ লক্ষ টাকা পুরস্কার দিল Facebook, কেন জেনে নিন

ভারতীয় হ্যাকার কে ২২ লক্ষ টাকা পুরস্কার দিল Facebook, কেন জেনে নিন

এবার Instagram অ্যাপে বাগ খুঁজে দেওয়ায় এক ভারতীয় হ্যাকারকে ২২ লক্ষ টাকা পুরস্কার দিল Facebook (ফেসবুক)। রিপোর্ট অনুযায়ী C++, Pithon ইত্যাদি প্রোগ্রামিংয়ে দক্ষ ময়ূর ফারতাডে নামক সোলাপুরের এক যুবক সম্প্রতি Instagram (ইনস্টাগ্রাম)-এর একটি গুরুতর ত্রুটি আবিষ্কার করেন, যাতে কোনো প্রোফাইল ব্যক্তিগত বা প্রাইভেট থাকা সত্ত্বেও কোনো দ্বিতীয় ব্যক্তি সেই অ্যাকাউন্টের আর্কাইভ পোস্ট, স্টোরি, রিল এবং IGTV ভিডিও দেখতে পারতেন; এর জন্য কাউকে ফলো করার প্রয়োজন হত না। নিঃসন্দেহে এইসব তথ্য কাজে লাগিয়ে কোনো Instagram ইউজারের তথ্যে অ্যাক্সেস পেয়ে কোনো কেলেঙ্কারি ঘটতে পারত। তবে এখন এরকম ত্রুটি থেকে হয়রানি হওয়ার সম্ভাবনা নেই, কারণ এই দুর্ঘটনার পেছনে থাকা বাগটি চিহ্নিত হয়েছে এবং Instagram-এর মালিক, Facbook বিষয়টিতে হস্তক্ষেপ করেছে।

জানিয়ে রাখি, ফারতাডে, গত ১৬ই এপ্রিল ফেসবুকের এই ইনস্টাগ্রাম বাগ সম্পর্কে সংস্থাকে জানান। এরপর ১৯শে এপ্রিল তিনি ফেসবুকের কাছ থেকে একটি প্রতিক্রিয়া পান, যেখানে সোশ্যাল মিডিয়া জায়ান্টটি তাকে এই বিষয়ে আরো তথ্য সরবরাহ করার অনুরোধ করে। শেষে ২৯শে এপ্রিল ফেসবুক এই দুর্বলতাটি নির্মূল করে এবং গতকাল অর্থাৎ ১৫ই জুন, ফারতাডেকে তারা বাগ বাউন্টি প্রোগ্রামের অধীনে ২২ লাখ টাকা দেয়।

এক্ষেত্রে ফেসবুক, ফারতাডেকে দেওয়া একটি চিঠিতে ধন্যবাদ জানিয়ে অনুদান দেওয়ার কথা বলেছে। চিঠির নীচে পুরস্কারের পরিমাণ উল্লেখ করা হয়েছে। এছাড়াও সংস্থাটি সেখানে, ইনস্টাগ্রামের কত বড় বাগ সামনে এসেছে তার ব্যাখ্যা দিয়েছে এবং ফারতাডের থেকে ভবিষ্যতে আরো রিপোর্ট পাওয়ার প্রত্যাশার কথা বলেছে।

উল্লেখ্য, কম্পিউটার সায়েন্স ইঞ্জিনিয়ারিংয়ের শিক্ষার্থী ফারতাডে জানিয়েছেন যে, তিনি এক সপ্তাহ ধরে ইনস্টাগ্রাম অ্যাপ পরীক্ষা করার পর প্রাথমিকভাবে কোনো বাগ খুঁজে পাননি। কিন্তু পরে যখন তিনি আরো গভীরভাবে বিষয়গুলি নিয়ে নাড়াচাড়া করেন, তখন ইনস্টাগ্রামের বাগটি তাঁর চোখে পড়ে। সেক্ষেত্রে ভবিষ্যতে সফ্টওয়্যার ডেভেলপার হতে চান বলেই জানিয়েছেন ২১ বছর বয়েসী ফারতাডে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

আরও পড়ুন