ডার্ক মোড সহ একাধিক নতুন ফিচার এল ফেসবুকের ডেস্কটপ ভার্সনে

ফেসবুকের নতুন ডেস্কটপ সাইট ভার্সনটি সমস্ত ব্যবহারকারীদের জন্য রোল আউট করা হচ্ছে। এই ভার্সনে বেশকিছু নতুন আপডেট এসেছে, যার মধ্যে সবথেকে বড় আপডেট হল ডার্ক মোড। দীর্ঘদিন ধরে টেস্ট করার পরে এই ডার্ক মোড ফেসবুকের নতুন আপডেটে নিয়ে আসা হচ্ছে।

একটি বিবৃতিতে ফেসবুক জানিয়েছে,” এই নতুন ফেসবুক ওয়েবসাইটটি অনেকটা সাধারণ এবং আপনারা সহজে ব্যবহার করতে পারবেন। এই সাইটের ফিচারগুলিও সময়ে সময়ে আপডেট করা হবে আপনার এক্সপিরিয়েন্স উন্নত করার জন্য। “

এই নতুন ফিচার এর নাম সেল্ফ-এক্সপ্ল্যানেটোরি। এই নতুন ডার্ক মোডে থাকছে কালো ব্যাকগ্রাউন্ড যার ফলে আপনার চোখে চাপ কম পড়বে ফেসবুক স্ক্রল করার সময়। এছাড়া এই মোডে একটি টগল বাটন থাকছে, ডার্ক মোড চালু অথবা বন্ধ করার জন্য।

কোম্পানির তরফে একটি অফিসিয়াল বিবৃতিতে জানানো হয়েছে, কম ব্রাইটনেস লেভেল, কন্ট্রাস্ট এবং ভাইব্রেন্সির কারণে ডাক মোডে স্ক্রিন গ্লেয়ার কম হয় এবং আপনারা এটিকে লো লাইটে ব্যবহার করতে পারবেন। এছাড়াও নতুন লে-আউটের কারণে ডার্ক মোডে ফেসবুক ভিডিও দেখা সুবিধাজনক হবে।

যারা এখনো অবধি ফেসবুকের নতুন ভার্সন খুঁজে পাচ্ছেন না, তারা ফেসবুকের ডেস্কটপ ভার্সনের উপরের ডানদিকে থাকা অ্যারো-তে ক্লিক করুন। এবং সেখানে ‘ সুইচ টু নিউ ফেসবুক’ অপশনে ক্লিক করুন।

ডার্ক মোড ছাড়াও, ফেসবুকের নতুন ভার্সনের নেভিগেশন বাটন স্ট্রিমলাইন করা হয়েছে যাতে সহজে ভিডিও, গেম এবং গ্রুপ খুঁজে পাওয়া যায়। হোম পেজ এবং পেজ ট্রানজিশন তাড়াতাড়ি লোড হবে। এই নতুন পরিবর্তনগুলি পরে ফেসবুকের ডেস্কটপ ভার্সন অনেকটা মোবাইল ভার্সনের মত দেখতে লাগবে।

এছাড়া এই নতুন ফেসবুকে আপনারা ইভেন্ট, পেজ, গ্রুপ এবং বিজ্ঞাপন তাড়াতাড়ি তৈরি করতে পারবেন। এই গ্রুপের অ্যাডমিন এবং ক্রিয়েটাররা নতুন গ্রুপ প্রিভিউ করতে পারবেন এবং দেখতে পারবেন এই নতুন গ্রুপ মোবাইলে কি রকম লাগবে দেখতে। ফেসবুক মেসেঞ্জার এবং হোয়াটসঅ্যাপেও এই ডার্ক মোড রয়েছে।

এই প্রোফাইল থেকে টেকগাপের সম্পাদকীয় দল এবং নিজস্ব সংবাদদাতাদের লেখা প্রকাশিত হয়৷