HomeনিউজAadhaar: আধারের নিয়মে বড়সড় বদল, কমানো হল ভেরিফিকেশন চার্জ

Aadhaar: আধারের নিয়মে বড়সড় বদল, কমানো হল ভেরিফিকেশন চার্জ

আধার কার্ড হোল্ডারদের জন্য সুখবর! এবার থেকে আধার কার্ড ভেরিফিকেশনের জন্য দিতে হবে কম টাকা

আধার কার্ড (Aadhaar Card) হোল্ডারদের জন্য এসে গেল এক দারুণ খুশির খবর এবং খবরটি শোনাল ইউনিক আইডেন্টিফিকেশন অথরিটি অফ ইন্ডিয়া (UIDAI)। এবার থেকে আধার কার্ড যাচাইকরণ বা অথেন্টিকেশনের জন্য আর ২০ টাকা করে দিতে হবে না, পরিবর্তে এই মূল্য কমিয়ে ৩ টাকা করেছে আধার কর্তৃপক্ষ।

সম্প্রতি NPCI-IAMAI কর্তৃক আয়োজিত Global Fintech Fest-এ বক্তব্য রাখতে গিয়ে UIDAI-এর CEO সৌরভ গর্গ জানিয়েছেন, “আর্থিক প্রযুক্তি ক্ষেত্রে আধার ব্যবহারের সম্ভাবনা অপরিসীম। তাই নাগরিকদের সুবিধার্থে প্রতিটি ভেরিফিকেশনের খরচ ২০ টাকা থেকে কমিয়ে ৩ টাকা করা হয়েছে। বিভিন্ন সংস্থা এবং প্রতিষ্ঠানের মাধ্যমে সরকারের তৈরি ডিজিটাল পরিকাঠামোর আরও ভালো ব্যবহারের উদ্দেশ্যে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাষ্ট্রের এই উদ্যোগের ফলে মানুষের জীবন আরও সহজ ও সাবলীল করে তোলাই আমাদের মূল উদ্যেশ্য।”

তিনি আরও জানিয়েছেন যে, ইতিমধ্যেই ৯৯ কোটি e-KYC-র জন্য আধার ব্যবহার করা হয়েছে। UIDAI কারোর সঙ্গে বায়োমেট্রিক ডেটা শেয়ার করে না এবং তারা আশা করে যে অন্যান্য সকল কর্তৃপক্ষ সরকারের মতোই নিরাপত্তা এবং গোপনীয়তা বজায় রাখবে। বর্তমান সময়ে সকল ভারতীয় নাগরিকদের কাছে সবচেয়ে গুরুত্বপূর্ণ ডকুমেন্ট হল আধার কার্ড। তাই UIDAI কর্তৃক জারি করা এই অনন্য বায়োমেট্রিক পরিচয়পত্রটি সকল ভারতবাসীর কাছে থাকা অত্যন্ত জরুরি। ফলে কর্তৃপক্ষের এই সাম্প্রতিক সিদ্ধান্ত সকল আধার কার্ড হোল্ডারদের জন্য নিঃসন্দেহে এক সুখবর।

উল্লেখ্য যে, দিনকয়েক আগেই সরকার জিএসটি রিটার্ন দাবি করার জন্য করদাতাদের আধার যাচাইকরণ বাধ্যতামূলক করেছিল। সেক্ষেত্রে এরপরই এই ধরনের সিদ্ধান্তে সুবিধা হবে আধার কার্ড হোল্ডারদের। আপনাদেরকে জানিয়ে রাখি, আধার কার্ড পাওয়ার জন্য সাধারণ মানুষকে কোনো টাকা দিতে না হলেও আধার কার্ডে নাম, ঠিকানা সহ অন্যান্য তথ্য বদল করতে চাইলে কিন্তু মানুষকে তাদের গাঁটের কড়ি খরচ করতে হবে। তথ্য সংক্রান্ত বদলের ক্ষেত্রে ৫০ টাকা এবং বায়োমেট্রিক সংক্রান্ত বদলের ক্ষেত্রে ১০০ টাকা দিতে হবে সকল ভারতীয় নাগরিককে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

আরও পড়ুন