HomeনিউজGoogle Chrome ব্যবহারকারীদের জন্য রেড অ্যালার্ট, হ্যাকারদের হাত থেকে বাঁচতে করুন এই কাজ

Google Chrome ব্যবহারকারীদের জন্য রেড অ্যালার্ট, হ্যাকারদের হাত থেকে বাঁচতে করুন এই কাজ

ক্রোম ওয়েব ব্রাউজারের প্রকাশ্যে আসা, নতুন আপডেটের ভার্সন নম্বর হল - ১০৫.০.৫১৯৫.১০২। Windows সহ Mac ও Linux ওএস (OS) সিস্টেম ইউজারেরা এই আপডেট ইনস্টল করে

পার্সোনাল কম্পিউটার বা ল্যাপটপে গুগল ক্রোম (Google Chrome) ওয়েব ব্রাউজার ব্যবহারকারীদের জন্য বিশেষ সতর্কবার্তা! দেরি না করে এক্ষুণি এই ব্রাউজারের নতুন আপডেট ডাউনলোড করুন, নইলে অসাধু ও ধুরন্ধর হ্যাকারদের আগামী নিশানা হতে পারেন আপনিও। আজ্ঞে হ্যাঁ, সদ্য Google Chrome ব্রাউজারে নিরাপত্তাজনিত এমন এক দুর্বলতা ধরা পড়েছে, যার লাভ উঠিয়ে হ্যাকারেরা ব্যবহারকারীর ডিভাইসে সম্পূর্ণ নিয়ন্ত্রণ কায়েম করতে পারে। প্রসঙ্গত বলে রাখি, গুগল ক্রোমের উক্ত নিরাপত্তাঘটিত দুর্বলতা একটি জিরো-ডে ভালনারেবিলিটি, যার সম্বন্ধে গুগল বর্তমানে সম্পূর্ণ অবগত রয়েছে। শুধু তাই নয়, এই নিরাপত্তা ত্রুটির ফাঁক গলে, ইউজার ডিভাইসে হ্যাকারদের হানা রুখতে গুগল ইতিমধ্যেই ক্রোম ওয়েব ব্রাউজারের একটি নতুন সংস্করণ প্রকাশ্যে এনেছে। ব্যবহারকারীরা যাতে খুব শীঘ্র এই আপডেট তাদের কম্পিউটারে ডাউনলোড করেন, সেজন্য গুগল ইউজারদের বিশেষ অনুরোধ জানিয়েছে।

উল্লেখ্য, ক্রোম ওয়েব ব্রাউজারের প্রকাশ্যে আসা, নতুন আপডেটের ভার্সন নম্বর হল – ১০৫.০.৫১৯৫.১০২। Windows সহ Mac ও Linux ওএস (OS) সিস্টেম ইউজারেরা এই আপডেট ইনস্টল করে, উল্লিখিত বাগ (Bug) সমস্যার থেকে রেহাই পেতে পারেন।

ইউজারদের সুরক্ষিত রাখতে ব্রাউজারের নতুন আপডেট রোলআউট করলেও উক্ত বাগ দুর্বলতা সম্পর্কে তেমন কোনও তথ্য গুগল এখনও সামনে আনেনি। নিজেদের ব্লগ পোস্টে সংস্থা জানিয়েছে ইউজারদের বৃহৎ অংশের সমস্যা না মিটিয়ে তারা বাগ সম্পর্কিত তথ্য ও লিঙ্ক প্রচারে বিধিনিষেধ বজায় রাখবেন।

মনে করিয়ে দিই, গত ৩০শে আগস্ট, এক অজ্ঞাতপূর্ব টিপ্সটার প্রথম গুগল ক্রোমের বিদ্যমান জিরো-ডে বাগ ত্রুটিটিকে চিহ্নিত করেন। এরপরই একে মোকাবিলার লক্ষ্যে গুগল ২রা সেপ্টেম্বর ক্রোমের নতুন ভার্সন নিয়ে হাজির হয়। এই আপডেটে বিদ্যমান নিরাপত্তা দুর্বলতাটি মেরামত করা হয়েছে বলে গুগলের দাবি। সেক্ষেত্রে অযথা দেরি না করে আগ্রহীরা ক্রোমের নতুন আপডেট ডাউনলোড করতে পারেন।

কম্পিউটারে Google Chrome আপডেট করুন এভাবে

১। প্রথমে নিজের পার্সোনাল কম্পিউটারে Google Chrome ওপেন করুন।

২। উইন্ডোর উপরে ডানদিকের কোণ থেকে ‘More’ অপশন বেছে নিন।

৩। এবার ‘Help’ অপশনে ক্লিক করুন এবং ‘About Google Chrome’ বিকল্পটি বেছে নিন।

৪। এরপর সামনে আসা ‘Update Google Chrome’ অপশনটি সিলেক্ট করতে হবে।

৫। পরিশেষে নয়া আপডেট ইনস্টল এবং নিজের উইন্ডোজ ডিভাইসে, ক্রোম ওয়েব ব্রাউজার পুনরায় চালুর জন্য ‘Relaunch’ অপশনে ক্লিক করুন।

আরও পড়ুন