বন্ধ হয়ে যাচ্ছে Google Chrome, এখন থেকে এই ডিভাইসগুলিতে পাওয়া যাবেনা কোনো সাপোর্ট

নির্বাচিত ডিভাইসের জন্য বন্ধ হচ্ছে Chrome ব্রাউজারের সাপোর্ট, কোনো নতুন আপডেট পাবেননা ইউজাররা।

Google Chrome Stop Working Windows Device

হাতের স্মার্টফোন হোক কিংবা ল্যাপটপ, কম্পিউটার – যেকোনো ডিভাইসে ইন্টারনেটের সাথে সংযোগ স্থাপন করতে যার সাহায্য আমাদের সবচেয়ে বেশি প্রয়োজন হয় তা হল Google Chrome। এক কথায় বললে, টেক জায়ান্ট Google-এর এই ওয়েব ব্রাউজার বিশ্বের সবথেকে বেশি ব্যবহৃত ব্রাউজার, যার সারা দুনিয়ায় প্রায় কয়েক কোটি ইউজার রয়েছে। সেক্ষেত্রে নতুন বছরের শুরুতে এই ইউজারদের একাংশের জন্য একটি বড় সিদ্ধান্ত নিয়েছে সংস্থাটি। Google-এর সাম্প্রতিক ব্লগ পোস্ট অনুযায়ী, আপনি যদি ডেস্কটপ বা ল্যাপটপ থেকে আকছার Chrome ব্রাউজার ব্যবহার করে থাকেন, তাহলে এটি আপনার সিস্টেমে কাজ করা বন্ধ করে দিতে পারে, তাও আবার এমাস থেকেই। হ্যাঁ ঠিকই পড়েছেন! আসলে ব্যাপারটা হচ্ছে যে, Google, ল্যাপটপ বা ডেস্কটপের পুরোনো সংস্করণগুলির জন্য তার Chrome-এর সাপোর্ট বন্ধ করে দিচ্ছে। সেক্ষেত্রে আপনাকে এই ব্রাউজারের লেটেস্ট ভার্সনের আপডেট পেতে হলে হয় ডিভাইস বদলাতে হবে, নতুবা ডিভাইসটিকে আপডেট করতে (যদি তা আপডেট পাওয়ার যোগ্য হয় তবেই) হবে। আসুন এখন বিষয়ে বিশদে জেনে নেওয়া যাক…

এই ডিভাইসগুলি পাবে Google Chrome-এর সাপোর্ট

ক্রোম ১০৯ ব্রাউজারটির সর্বশেষ সংস্করণ (মানে লেটেস্ট ভার্সন) যা এখনও পুরোনো উইন্ডোজ ৭ (Windows 7) এবং উইন্ডোজ ৮/৮.১ (Windows 8/8.1) ওএস সাপোর্ট করে। কিন্তু মাস কয়েক আগে মাইক্রোসফ্ট (Microsoft) ঘোষণা করেছে যে, তারা উইন্ডোজ সার্ভার ২০১২-এর মূল ভার্সন এবং এই সার্ভারের সমস্ত সংস্করণের জন্য ক্রোমের সাপোর্ট বন্ধ করে দেবে। এদিকে গুগল আবার জানিয়েছে, তাদের নয়া ক্রোম ১১০ ভার্সন এই নতুন বছর মানে ২০২৩ সালের ফেব্রুয়ারীতে মুক্তি পাবে। সেক্ষেত্রে পরবর্তী ক্রোম ১১০-এর প্রথম সংস্করণটি উইন্ডোজ ১০ (Windows 10) বা পরবর্তী নতুন সংস্করণগুলির সাথে কাজ করবে বলে জানা যাচ্ছে। অর্থাৎ এখানে থেকে একটা বিষয় স্পষ্ট যে, উইন্ডোজ ১০ ওএসের পূর্বসূরি মানে আগের ওএস ভার্সনগুলি ক্রোমের নতুন আপডেট পাবেনা।

চলতি জানুয়ারী থেকেই এই ডিভাইসগুলিতে আপডেট দেবেনা Google Chrome

গুগল একটি ব্লগ পোস্টে বলেছে যে, সংস্থাটি ১০ই ​​জানুয়ারী, ২০২৩ থেকে ওয়েবভিউ২ (WebView2) টুলের জন্য সাপোর্ট বন্ধ করছে। ফলত এই মাস থেকেই পুরনো ডিভাইসগুলি ক্রোমের নতুন আপডেট পাওয়ার সুবিধা থেকে বঞ্চিত হবে। এই প্রসঙ্গে বলে রাখি, গুগল বা মাইক্রোসফ্টের এই সিদ্ধান্তের জেরে যে আপনি নিজের সিস্টেমে গুগল ক্রোম ব্যবহার করতে পারবেননা এমন নয়। এই ব্রাউজার পুরনো সংস্করণের অপারেটিং সিস্টেমেও কাজ করবে। শুধু এর জন্য কোম্পানি কোনো নতুন আপডেট ইস্যু করবে না।

মুশকিল হচ্ছে যে, এমন পরিস্থিতিতে পুরনো সংস্করণের ল্যাপটপ বা ডেস্কটপে গুগল ক্রোম ব্যবহার করা বিপজ্জনক হতে পারে। তাই উইন্ডোজ ৭ এবং উইন্ডোজ ৮/৮.১-এ কাজ করলে ল্যাপটপের লেটেস্ট ভার্সন ব্যবহার করাই ভালো। এক্ষেত্রে আপনারা চাইলে ডিভাইসের ‘উইন্ডোজ আপডেট’ (Windows Update) সেটিংস সেকশন থেকে লেটেস্ট আপডেট ইনস্টল করতে পারবেন।