সাবধান, ক্রোম ব্রাউজারের প্রাইভেট মোডেও আপনার উপর নজর রাখছে গুগল, ৫ বিলিয়ন ডলার জরিমানা

আরও একবার জরিমানা চাপানো হল গুগলের উপর। ক্রোম ব্রাউজারের প্রাইভেট মোডে মানুষের উপর নজর রাখার জন্য ৫ বিলিয়ন ডলার জরিমানা চাপানো হয়েছে গুগলের উপর। সাধারণভাবে কোনো ব্রাউজারের প্রাইভেট মোডে কিছু সার্চ করলে, আমরা মনে করি সেই সার্চ হিস্ট্রি সেভ থাকবেনা বা সেই হিস্ট্রি ধরে তাকে ট্র্যাক করা হবেনা। যদিও গুগল ক্রোম ব্রাউজারে এমন হয়না। এদিকে গুগলের তরফে এই অভিযোগ অস্বীকার করা হয়েছে এবং জানানো হয়েছে প্রাইভেট মোডের ডেটার অপব্যবহার তারা কখনও করে না।

গুগলের বিরুদ্ধে ল ফার্ম Boies Schiller Flexner ক্যালিফোর্নিয়ার সান জোসে এই মামলা দায়ের করেছে। অভিযোগপত্রে বলা হয়েছে কয়েক মিলিয়ন ব্যবহারকারীর সাথে এমনটা করেছে গুগল, যারা ১ জুন, ২০১৬ থেকে ব্যক্তিগতভাবে মোডে ইন্টারনেট ব্যবহার করেছিলেন। অভিযোগে বলা হয়েছে যে, গুগলের সমস্ত আমেরিকান ব্যবহারকারীর ডেটা সংরক্ষণ করার অধিকার নেই।

সাধারণভাবে গুগল ক্রোম ব্রাউজারের প্রাইভেট মোড অর্থাৎ ইনকগনিটো মোডে ব্যবহারকারীদের সার্চ হিস্ট্রি সেভ রাখা হয় না, তবে গুগল চাইলে গুগল অ্যানালিটিস এর মাধ্যমে ব্যবহারকারীদের ট্র্যাক করতে পারে। অন্যদিকে গুগলের মুখপাত্র জোসে কাস্তেেনিদা নিজেদের ঘাড় থেকে অভিযোগ ঝেড়ে ফেলে বলেছেন, ইনকগনিটো মোডেও কিছু ওয়েবসাইট ব্যবহারকারীদের ক্রিয়াকলাপ ট্র্যাক করতে এবং ডেটা সংরক্ষণ করতে পারে।

আপনাকে জানিয়ে রাখি যে এর আগেও গুগলের বিরুদ্ধে বহুবার ব্যবহারকারীর ডেটা সংগ্রহের অভিযোগ আনা হয়েছে। গত বছরই গুগলের বিরুদ্ধে তাদের প্রোডাক্টের বিজ্ঞাপনের জন্য ব্যবহারকারীর ডেটা অপব্যবহারের অভিযোগ উঠেছিল। যারপরে গুগলকে অনেক টাকা জরিমানা দিতে হয়।

এই প্রোফাইল থেকে টেকগাপের সম্পাদকীয় দল এবং নিজস্ব সংবাদদাতাদের লেখা প্রকাশিত হয়৷