HomeনিউজGoogle Meet Web App: জিমেইলে না গিয়ে বা ইউআরএল টাইপ ছাড়াই এখন যোগ দিন ভিডিও কলে

Google Meet Web App: জিমেইলে না গিয়ে বা ইউআরএল টাইপ ছাড়াই এখন যোগ দিন ভিডিও কলে

‘সারভাইভাল অফ দ্যা ফিটেস্ট’ কথাটি মানব সমাজের জন্য যেমন প্রযোজ্য, তেমনই ব্যবসা বা বাজারেও এই শব্দবন্ধনী খানিকটা হলেও মূলমন্ত্রের কাজ করে! এরকমই কিছু প্রতিযোগী মনোভাব কাজ করে স্মার্টফোনে উপলব্ধ কিছু অ্যাপ্লিকেশন নির্মাতার মধ্যেও, যার ফলশ্রুতি হিসেবে আমরা রাশি রাশি ফিচার চালু হতে দেখি। সেক্ষেত্রে বর্তমান গৃহবন্দী পরিস্থিতিতে নিজের জনপ্রিয়তা ধরে রাখতে এবার Google Meet (গুগল মিট)-এর জন্য একটি নতুন ওয়েব অ্যাপ চালু করল Google (গুগল)। মূলত প্রতিদ্বন্দ্বী ভিডিও কনফারেন্সিং মাধ্যম Zoom (জুম)-এর সাথে পাল্লা দিয়েই ইন্টারনেট জায়ান্টটি এই পদক্ষেপ নিয়েছে বলে মনে করা হচ্ছে। রিপোর্ট অনুযায়ী, পোগ্রেসিভ ওয়েব অ্যাপ্লিকেশন (PWA) ভিত্তিক এই নতুন ওয়েব অ্যাপটিতে গুগল মিট অ্যাপের সমস্ত বৈশিষ্ট্য রয়েছে, তবে এতে মিটিং শুরু করতে ইউজারদের আর ইউআরএল টাইপ করতে হবে না বা জিমেইলে যেতে হবে না; কেবল ল্যাপটপ, কম্পিউটার বা ম্যাকবুক থেকে অ্যাপটি ডাউনলোড করলেই এর সমস্ত সুবিধা ব্যবহার করা যাবে।

নতুন Google Meet Web App এর কার্যকারিতা

আগেই বলেছি, গুগল মিটের ওয়েব অ্যাপে কোনো পরিবর্তন দেখা যাবেনা। নির্মাতা সংস্থা গুগল-ও বিষয়টি নিশ্চিত করেছে। সেক্ষেত্রে যারা কম্পিউটার থেকে এটিকে ডাউনলোড করবেন, তারা ‘ডাউনলোড অ্যাপস’ বিভাগ থেকে এটি অ্যাক্সেস করতে পারবেন। আবার এটিকে মোবাইলে ইনস্টলড অ্যাপের মতই সহজে ব্যবহার করা যাবে, ট্যাবের মধ্যে স্যুইচ করার প্রয়োজন পড়বে না বলেই গুগল জানিয়েছে।

এই গুগল মিট ওয়েব অ্যাপটি, যেকোনো অপারেটিং সিস্টেম নির্বিশেষে ডিভাইসের গুগল ক্রোম ব্রাউজারের সংস্করণ ৭৩ বা তার চেয়ে নতুন আপডেট যুক্ত ভার্সনে ব্যবহার করা যাবে। অর্থাৎ উইন্ডোজ, ম্যাকওএস, ক্রোম ওএস এবং লিনাক্স ডিভাইসে নির্বিঘ্নে চলতে পারে। এটিকে ব্যবহার করার জন্য, আগ্রহীদের ক্রোম ব্রাউজার থেকে ওয়েব অ্যাপটি ইনস্টল বা ডাউনলোড করতে হবে। এরপর অ্যাপ খুলে নির্দিষ্ট পপ-আপে প্রদত্ত ইনস্টলেশন বাটন প্রেস করলেই মিটিং শুরু করা যাবে।

তবে জানিয়ে রাখি, এই নতুন ওয়েব অ্যাপ্লিকেশনটি এখনই ব্যবহার করা যাবে না। গুগলের মতে, অ্যাপটি ধীরে ধীরে চালু করা হবে; আগামী ১৫ দিনের মধ্যে এটি সমস্ত গুগল ওয়ার্কস্পেস গ্রাহকদের পাশাপাশি জি স্যুট বেসিক, বিজনেস গ্রাহকদের এবং ব্যক্তিগত গুগল অ্যাকাউন্টের ব্যবহারকারীদের ডাউনলোডের জন্য উপলব্ধ হবে।

হোয়াটসঅ্যাপে খবর পেতে এখানে ক্লিক করুন

আরও পড়ুন