দেশের মাটিতে তৈরী হবে উন্নত মানের অ্যাপ, হাত মেলালো Google ও MeitY

Google ও MeitY আলোচ্য চুক্তি শিক্ষা, স্বাস্থ্য, অর্থনীতি, সামাজিক, গেমিং এবং ই-কমার্স জাতীয় ক্ষেত্রগুলিতে নতুন উদ্যোগকে স্বাগত জানাতে তৈরী।

নতুন ক্ষুদ্র ও মাঝারি মাপের উদ্যোগের পাশে দাঁড়াতে বড় পদক্ষেপ গ্রহণ করলো ভারতের বৈদ্যুতিন এবং তথ্যপ্রযুক্তি মন্ত্রক (MeitY)। এজন্য মন্ত্রকের অধীনে থাকা MeitY Startup Hub সদ্য টেক জায়ান্ট Google -এর সাথে চুক্তিবদ্ধ হয়েছে। চুক্তি অনুযায়ী Google Appscale Academy -এর সহায়তায় উক্ত সংস্থাদ্বয় ক্ষুদ্র ও মাঝারি মাপের মোট ১০০টি স্টার্টআপকে প্রশিক্ষণ যোগাবে, যাতে তারা দেশের মাটিতে দাঁড়িয়ে আন্তর্জাতিক মানের উন্নত অ্যাপ্লিকেশন ও গেম তৈরী করতে সক্ষম হয়। এক্ষেত্রে ৪০০টিরও বেশি আবেদনের মধ্যে থেকে যথাযোগ্য প্রক্রিয়ার মাধ্যমে ১০০টি স্টার্টআপকে বেছে নেওয়া হবে।

দেশীয় স্টার্টআপগুলিকে স্বয়ংসম্পূর্ণ ব্যবসায় পরিণত করবে আলোচ্য চুক্তি

সংবাদমাধ্যমে উঠে আসা খবরের মতে, গুগল (Google) এবং মেইটি স্টার্টআপ হাব (MeitY Startup Hub) নির্বাচিত দেশীয় উদ্যোগগুলিকে স্বাধীন এবং স্বয়ংসম্পূর্ণ ব্যবসায় পরিণত হতে সাহায্য করবে। এজন্য উপরোক্ত সংস্থাদুটির পক্ষ থেকে তাদের জরুরি সব ধরনের প্রশিক্ষণ প্রদান করা হবে। মোট ৬ মাসের প্রোগ্রাম বা কার্যক্রমের আওতায় এই প্রশিক্ষণ প্রদানের কাজ চলবে। সেক্ষেত্রে নতুন উদ্যোগপতিদের সৃজনী ভাবনাকে কাজে লাগিয়ে দেশের মাটিতে উচ্চমানের গ্লোবাল অ্যাপ্লিকেশন এবং গেম ডেভেলপ করা এই প্রশিক্ষণের মূল উদ্দেশ্য হবে বলে মনে করা হচ্ছে।

Google ও MeitY Startup Hub -এর চুক্তিতে যে পরিষেবা ক্ষেত্রগুলি গুরুত্ব পাচ্ছে

উল্লেখ্য, গুগল ও মেইটির আলোচ্য চুক্তি শিক্ষা, স্বাস্থ্য, অর্থনীতি, সামাজিক, গেমিং এবং ই-কমার্স জাতীয় ক্ষেত্রগুলিতে নতুন উদ্যোগকে স্বাগত জানাতে তৈরী। এছাড়া যে সমস্ত স্টার্টআপ বর্তমানে এগ্রিকালচার, বিজনেস টু বিজনেস (B2B), প্যারেন্টিং সহ অন্যান্য পরিষেবা সম্পর্কিত অ্যাপ্লিকেশন তৈরীর মাধ্যমে দেশের প্রধান সম্প্রদায়গুলিকে সহায়তা করছে, আলোচ্য চুক্তি অনুযায়ী উপরের সংস্থাদ্বয় তাদের পাশে দাঁড়াবে। প্রসঙ্গত জানিয়ে রাখি, অ্যাপস্কেল অ্যাকাডেমীর স্টার্টআপগুলি বর্তমানে আমাদের দৈনিক, স্বতন্ত্র এবং গুরুত্বপূর্ণ একাধিক চাহিদা পূরণের জন্য পরিচিতি লাভ করেছে। এক্ষেত্রে BitClass, Farmyng Club, Kutuki, Sunita’s Makerspace, Stamurai, LearnVern সহ আরো বেশ কিছু প্ল্যাটফর্মের নাম উল্লেখ করা যায়।

এদিকে জানা গিয়েছে যে আলোচ্য চুক্তির ফলে নির্বাচিত স্টার্টআপগুলি ভার্চুয়াল প্রশিক্ষক দ্বারা পরিচালিত ওয়েবিনার, সেল্ফ-লার্নিং মেটেরিয়ালের অ্যাক্সেস প্রাপ্তির সাথেই স্থানীয় ও আন্তর্জাতিক ব্যবসায়ী-শিল্পপতিদের সঙ্গে অ্যাক্টিভ সেশনে মিলিত হওয়ার সুযোগ পাবেন। এভাবে প্রশিক্ষণকালীন সময়ে তাদের পক্ষে বড় বিনিয়োগকারীদের দৃষ্টি আকর্ষণ করা সম্ভব হবে।

গুগলের সঙ্গে চুক্তি প্রসঙ্গে MeitY -এর যুগ্ম সম্পাদক ভুবনেশ কুমার জানিয়েছেন, “ভারতের ডিজিটাল রূপান্তরের যাত্রাপথে স্টার্টআপ এবং ডেভেলপারেরা মূল চালিকাশক্তি। MeitY -তে আমরা Google -এর সাথে চুক্তির মর্মকে উপলব্ধি করি। (তাই) Appscale Academy প্রোগ্রামের অঙ্গ হিসেবে বিভিন্ন নয়া আবিষ্কারের পাশে দাঁড়ানোর সুযোগ পেয়ে আমরা আনন্দিত।”