HomeনিউজAndroid ইউজারদের জন্য খারাপ খবর, ১লা নভেম্বর থেকে বন্ধ হচ্ছে এই অ্যাপগুলি

Android ইউজারদের জন্য খারাপ খবর, ১লা নভেম্বর থেকে বন্ধ হচ্ছে এই অ্যাপগুলি

এমনিতে গুগল প্লে স্টোরে লক্ষ লক্ষ অ্যাপ্লিকেশন মজুত রয়েছে। তবে আগামী ১লা নভেম্বর থেকে কিছু আউটডেটেড অ্যাপ্লিকেশনকে হাইড করবে সংস্থা।

অ্যান্ড্রয়েড (Android) ইউজারদের ক্ষেত্রে মোবাইলের বেশিরভাগ অ্যাপ্লিকেশন এবং গেম ডাউনলোড করার জন্য সবচেয়ে নিরাপদ এবং সুরক্ষিত সোর্স হল গুগল প্লে স্টোর (Google Play Store)। এটি গুগলের তৈরি পৃথিবীর সবচেয়ে বড়ো অ্যাপ্লিকেশন স্টোর প্ল্যাটফর্ম যেখানে লক্ষ লক্ষ অ্যাপ্লিকেশন মজুত রয়েছে। তবে এই বিপুল সংখ্যক অ্যাপ্লিকেশনের মধ্যে কিছু পুরোনো অর্থাৎ আউটডেটেড অ্যাপও রয়েছে যেগুলি ইউজারদের ডাউনলোড করা উচিত নয় বলেই গুগল মনে করে। কেননা এই অ্যাপগুলিতে লেটেস্ট প্রাইভেসি এবং সিকিউরিটি ফিচার বিদ্যমান নয়, ফলে এগুলি ব্যবহার করা ইউজারদের জন্য নিরাপদ নাও হতে পারে। তাই ব্যবহারকারীদের নিরাপত্তা ও সুরক্ষার কথা মাথায় রেখে সফটওয়্যার জায়ান্টটি সম্প্রতি ঘোষণা করেছে যে, যে সকল অ্যাপের যথাযথ সিকিউরিটি স্ট্যান্ডার্ড নেই এবং ইউজারদের ব্যবহারের জন্য নিশ্চিতভাবে নিরাপদ নয়, সেই সমস্ত অ্যাপগুলিকে হাইড করবে গুগল প্লে স্টোর।

Statista-র একটি প্রতিবেদনে বলা হয়েছে যে, গুগল প্লে স্টোরে প্রায় ৩.৫ মিলিয়ন অ্যাপ্লিকেশন রয়েছে, তাই এর মধ্যে বেশ কয়েকটি পুরোনো অ্যাপ্লিকেশন থাকা খুবই স্বাভাবিক। যদিও পুরোনো অ্যাপ্লিকেশনগুলি ক্ষতিকারক নয়, তবে অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের সম্পূর্ণ নিরাপদ ইউজার এক্সপেরিয়েন্স প্রদানের জন্য গুগল কোনোরকম আপোষ করতে রাজি নয়। তাই সম্প্রতি সংস্থাটি একটি ব্লগ পোস্টে এই কথা ঘোষণা করেছে এবং জানিয়েছে যে আগামী ১ নভেম্বর, ২০২২ থেকে এই নিয়ম কার্যকর হবে।

যদিও বছরের শেষের দিকে এই পরিবর্তনগুলি করা হবে, তবে আপনার ফোনে বিদ্যমান পুরোনো অ্যাপ্লিকেশনগুলিতে অ্যাক্সেস হারানোর বিষয়ে আপনাকে কোনো চিন্তা করতে হবে না। কারণ গুগল কেবল আউটডেটেড অ্যাপ্লিকেশনগুলিকে হাইড করার সিদ্ধান্ত নিয়েছে, যার অর্থ মূলত এই যে এগুলি তাৎক্ষণিকভাবে দৃশ্যমান হবে না এবং এগুলিকে খুঁজে পাওয়ার জন্য ইউজারদের প্লে স্টোরে বেশ গভীরভাবে সার্চ করতে হবে। এমনকি যদি আপনি কোনো একটি অ্যাপ্লিকেশন ডিলিট করে ফেলার সিদ্ধান্ত নেন এবং তারপরে কোনো কারণে সেটিকে পুনরায় ইনস্টল করবেন বলে মনে করেন, তবে আপনি এখনও অতি অনায়াসে সেটি ডাউনলোড করতে সক্ষম হবেন। তবে, আপনি যদি কখনও এমন কোনো অ্যাপ্লিকেশন ব্যবহার না করে থাকেন যেটিকে গুগল পুরোনো বা আউটডেটেড বলে মনে করে, তবে কিন্তু আপনি প্লে স্টোরে সেই অ্যাপটিকে খুঁজে পাবেন না।

গুগলের এই নয়া পরিকল্পনা অনুযায়ী নিশ্চিতভাবে বলা যায় যে, এখন আর ব্যাকডেটেড নয় বরং ইউজারদের স্মার্টফোনে সকল অ্যাপকে আপডেটেড ও সুরক্ষিত রাখাই গুগলের মূল উদ্দেশ্য। তাই অ্যান্ড্রয়েডের লেটেস্ট ভার্সন দ্বারা চালিত ফোনে কোনো পুরোনো অ্যাপ ডাউনলোড করার সুযোগ পাবেন না ব্যবহারকারীরা। সোজা কথায় বললে, অ্যান্ড্রয়েড ১০ বা তার আগের ভার্সনকে টার্গেট করে যে সমস্ত অ্যাপগুলিকে রোলআউট করা হয়েছিল, সেগুলি আর এখন অ্যান্ড্রয়েড ১১ বা অ্যান্ড্রয়েড ১২ ব্যবহারকারীরা তাদের ডিভাইসে ইন্সটল করতে পারবেন না।

আরও পড়ুন