Homeঅ্যাপ্লিকেশনফের Google Play Store থেকে সরল ৪০টিরও বেশি ম্যালওয়্যারযুক্ত অ্যাপ, Android ইউজাররা সাবধান!

ফের Google Play Store থেকে সরল ৪০টিরও বেশি ম্যালওয়্যারযুক্ত অ্যাপ, Android ইউজাররা সাবধান!

বিগত কয়েক বছরে হাতের ফোন ‘স্মার্ট’ হওয়ার দরুন এটি জীবনের সাথে গভীরভাবে জড়িয়ে পড়েছে। আর স্মার্টফোনে ইনস্টল থাকা রকমারি অ্যাপ্লিকেশন এখন মানুষের রোজকার চলার পথের সঙ্গী হয়েছে। কিন্তু এই অ্যাপ বা মোবাইল সফ্টওয়্যারের মাধ্যমে আমাদের পরিচয় হয়েছে ম্যালওয়্যার নামক একটি বিপদের সাথেও। আসলে এখন আমরা মানে স্মার্টফোন ইউজাররা সাত পাঁচ না ভেবেই নানা ধরনের অ্যাপ ডাউনলোড করে থাকি। কিন্তু প্রায়শই কোনো না কোনো অ্যাপে ম্যালওয়্যার বা সংক্রামিত সফ্টওয়্যারের উপস্থিতির কথা শোনা যায়, যা থেকে সমূহ ক্ষতি হওয়ার সম্ভাবনা থাকে। দিনকয়েক আগেই কিছু ফোটো এডিটিং অ্যাপে কুখ্যাত ‘Joker’ (জোকার) ম্যালওয়্যারের অস্তিত্ব খুঁজে পেয়েছিলেন রিসার্চাররা। তবে সম্প্রতি সিকিউরিটি কোম্পানি Zscaler ThreatLabz (জেডস্কেলার থ্রেটল্যাবজ্) আবারো Google Play Store (গুগল প্লে স্টোর)-এর কিছু অ্যান্ড্রয়েড অ্যাপে ম্যালওয়্যার খুঁজে পেয়েছেন। তাদের মতে, এবার বিপদের নাম Facestealer (ফেসস্টিলার) এবং Coper (কপার)।

বিষয়টি নজরে আসা মাত্রই জেডস্কেলারের টিম, অ্যান্ড্রয়েড জায়ান্ট গুগলকে এই ম্যালওয়্যারদুটির কথা জানায়। আর, প্রতিবারের মতই গুগল এই বিষয়ে অবগত হওয়া মাত্র প্লে স্টোর থেকে সংক্রামিত অ্যাপগুলি রিমুভ করে দেয়। তবে গুগল প্লে স্টোর থেকে বিপজ্জনক অ্যাপগুলি সরানোর অর্থ এই নয় যে, ফাঁড়া কেটে গেছে! কারণ যারা এগুলি আগেই ডাউনলোড করেছেন, তাদের ফোন থেকে এদের অস্তিত্ব মিটবে না – যতক্ষন না ইউজাররা অ্যাপগুলি ডিলিট করবেন। সেক্ষেত্রে আমরা এখন বলব যে, কোন কোন অ্যাপ থেকে ম্যালওয়্যার আক্রমণের মুখে পড়ার সম্ভাবনা রয়েছে। আর তালিকার কোনো অ্যাপ যদি আপনার ফোনে থাকে, তাহলে আপনাকে অবিলম্বে সেটি রিমুভ করতে হবে।

উল্লেখ্য, ফেসস্টিলার ম্যালওয়্যারযুক্ত অ্যাপ স্মার্টফোন ব্যবহারকারীদের ফেসবুক (Facebook) পাসওয়ার্ড চুরি করে। অন্যদিকে কপার ইউরোপ, দক্ষিণ আমেরিকা এবং অস্ট্রেলিয়ার ইউজারদের ব্যাংকিং অ্যাপকে লক্ষ্য করে জাল বিস্তার করে বলে জানা গেছে। এখনো পর্যন্ত ভারতে এদের কোনো ক্ষতিকারক প্রভাব পরিলক্ষিত হয়নি। তবে কথায় আছে ‘সাবধানের মার নেই’! সোজাসুজি বললে, এগুলি যেভাবে ছড়িয়ে পড়ছে, তাতে এদেশের মানুষেরও সতর্ক হওয়া দরকার। 

এই অ্যাপগুলিতে মিলেছে বিপজ্জনক ম্যালওয়্যারের অস্তিত্ব

১. Simple Note Scanner,

২. Private Messenger,

৩. Smart Messages,

৪. Text Emoji SMS,

৫. Blood Pressure Checker,

৬. Funny Keyboard,

৭. Memory Silent Camera,

৮. Custom Themed Keyboard,

৯. Light Messages,

১০. Themes Photo Keyboard,

১১. Magic Photo Editor,

১৫. Themes Chat Messenger,

১৬. Instant Messenger,

১৭. Fonts Emoji Keyboard,

১৮. Mini PDF Scanner,

১৯. Smart SMS Messages,

২০. Personal Message,

২১. Professional Messages,

২২. All Photo Translator,

২৩. Chat SMS,

২৪. Smile Emoji,

২৫. Fonts Emoji Keyboard,

২৬. Blood Pressure Diary,

২৭. Hi Text SMS,

২৮. Emoji Theme Keyboard,

২৯. Text SMS,

৩০. Camera Translator,

৩১. Come Messages,

৩২. Social Message,

৩৩. Cool Messages,

৩৪. Painting Photo Editor,

৩৫. Classic Game Messenger,

৩৬. Private Game Messages,

৩৭. Creative Emoji Keyboard,

৩৮. Style Message,

৩৯. Advanced SMS,

৪০. Rich Theme Message,

৪১. Professional Messages,

৪২. Wow Translator,

৪৩. All Language Translate

আরও পড়ুন