Homeনিউজজিও ফোন ইউজারদের জন্য সুখবর, ক্যামেরায় ছবি তুলেই করা যাবে অনুবাদ

জিও ফোন ইউজারদের জন্য সুখবর, ক্যামেরায় ছবি তুলেই করা যাবে অনুবাদ

ভারতের জিও ফোন ব্যবহারকারীদের জন্য গুগল নিয়ে এল একটি নতুন সুখবর। এবার থেকে JioPhone ব্যবহারকারীরা তাদের ফোনে গুগল লেন্স ব্যবহার করতে পারবেন। এই গুগল লেন্স হলো একটি ক্যামেরা নির্ভর ট্রানসলেশন ব্যবস্থা। অর্থাৎ আপনারা এবার থেকে যেকোনো জিনিসের ছবি তুলে তাকে নিজের পছন্দসই ভাষায় অনুবাদ করতে পারবেন। কোনরকম অতিরিক্ত অ্যাপ্লিকেশন ডাউনলোড করার প্রয়োজন আপনার হবে না। এছাড়াও গুগল লেন্স ছবির মধ্যে থাকা লেখা সিলেক্ট করতেও কাজে লাগে। এইসবই করা যাবে Google Assistant এর সাহায্যে।

আপনাকে জানিয়ে রাখি, Jio phone 1 এবং Jio phone 2 এই দুটিতেই গুগল অ্যাসিস্ট্যান্ট সাপোর্ট করে। এই ফিচারের সাহায্যে আপনারা এই নতুন গুগল লেন্স ফিচারটি দুটি ফোনে ব্যবহার করতে পারবেন। আপাতত, গুগল লেন্স এর ট্রান্সলেশন ফিচারটি ইংরেজি, হিন্দি, বাংলা, মারাঠি, তামিল ভাষায় উপলব্ধ। তবে আর কিছুদিনের মধ্যেই কন্নড় এবং গুজরাটি ভাষা এই নতুন ফিচারে ইন্টিগ্রেট করা হবে।

গুগল নিজের আনুষ্ঠানিক ব্লগে জানিয়েছে যে, ভারতের সমস্ত কাইওএস (KaiOS) ডিভাইসে এবার থেকে গুগল অ্যাসিস্ট্যান্ট এবং গুগল লেন্স ট্রান্সলেট ফিচারটি কাজ করবে। গুগল অ্যাসিস্ট্যান্ট এ একটি নতুন ক্যামেরা আইকন দেওয়া হয়েছে। এই ক্যামেরা আইকনে ক্লিক করলেই গুগল লেন্স কাজ করা শুরু করে দেবে। এবারে আপনি যে কোন জিনিসের ছবি তুলে, তার উপরে গুগল লেন্স ফিচার ব্যবহার করলে সেই লেখা সিলেক্ট হয়ে আপনার পছন্দসই ভাষায় অনুবাদ হয়ে যাবে। আপনারা যে কোন ধরনের প্রোডাক্ট এর ডেসক্রিপশন, রাস্তায় থাকা কোন পোস্টার অথবা সাইন, অথবা যেকোনো ডকুমেন্ট ট্রান্সলেট করতে পারবেন। আপনার হয়তো সকলেই জানেন, গুগল অ্যাসিস্ট্যান্ট চালু করার জন্য আপনাদের হোম বাটন অনেকক্ষণ ট্যাপ করে থাকতে হবে। তারপর আপনারা এই ফিচারগুলি ব্যবহার করতে পারবেন।

ইতিমধ্যেই, গুগল এর তরফ থেকে কাইওএস ব্যবহারকারীদের জন্য বিভিন্ন নতুন ফিচার নিয়ে আসা হয়েছে। এরমধ্যে অন্যতম ইন্টিগ্রেটেড ভয়েস টাইপিং, ভয়েস ল্যাঙ্গুয়েজ সিলেকশন, এবং বিভিন্ন ভারতীয় ভাষার অনুবাদ। আরও একটি নতুন ফিচার আসার ফলে, ভারতীয় মার্কেটে JioPhone এর কদর যে আরও বাড়বে তাতে সন্দেহ নেই।

আরও পড়ুন