ফোন থেকে ফোনে সহজেই হবে eSIM ট্রান্সফার, Android-এর জন্য নতুন ফিচার আনছে Google

Android স্মার্টফোনে আরো আধুনিক প্রযুক্তি যোগ করতে চলেছে Google, ইউজাররা শীঘ্রই eSIM ট্রান্সফারের একটি সুবিধা পেতে পারেন।

Google eSIM Plan Android

সময় যত আধুনিক হচ্ছে, ততই আমরা সাক্ষী হচ্ছি নতুন নতুন প্রযুক্তির। স্মার্টফোনে আকছার নয়া সুবিধা যুক্ত হওয়াও এই ঘটনারই একটি অংশবিশেষ। আসলে দিনের পর দিন আমাদের মোবাইলে বিভিন্ন বদল আসছে; আগে যা দূরে থাকা কোনো ব্যক্তিমানুষের সাথে যোগাযোগের (ফোন কল বা এসএমএসের সাহায্যে) মাধ্যম ছিল, তা বিগত বছরগুলিতে হয়ে উঠেছে সব পেয়েছির চাবিকাঠি। সেক্ষেত্রে এবার নিজের Android সিস্টেমের ইউজারদের জন্য Google আরো একটি নতুন ফিচার আনতে চলেছে বলে শোনা যাচ্ছে। সাম্প্রতিক জল্পনার ভিত্তিতে বলা যায় – টেক জায়ান্ট সংস্থাটি eSIM ট্রান্সফারের একটি নতুন ফিচার আনতে চলেছে, যা Android ইউজারদের তাদের eSIM প্রোফাইলগুলি এক ফোন থেকে অন্য ফোনে আরো সহজে ট্রান্সফার করতে দেবে। এতে নির্বিঘ্নে আধুনিক তথা উন্নত প্রযুক্তি উপভোগ করতে পারবেন স্মার্টফোনের মালিকরা (পড়ুন টেক-স্যাভিরা)।

মার্চেই Android-এ যুক্ত হতে পারে নতুন eSIM ট্রান্সফার ফিচার?

প্রসঙ্গত উল্লেখ্য, সম্প্রতি গুগল তার কিছু পিক্সেল (Pixel) ফোনের জন্য অ্যান্ড্রয়েড ১৩ কিউপিআর২ (Android 13 QPR2) বিটা আপডেটের দ্বিতীয় ভার্সন রোলআউট করেছে। এই লেটেস্ট আপডেটে কয়েকটি বাগ তো ফিক্স হয়েছেই, তবে তার সাথে আপডেটে আসন্ন কিছু পরিবর্তনের ইঙ্গিত অন্তর্নিহিত রয়েছে। আর এখান থেকেই ধারণা করা হচ্ছে যে শীঘ্রই (সম্ভবত মার্চে পিক্সেল ফিচার ড্রপের সাথে বা বছরের শেষের দিকে অ্যান্ড্রয়েড ১৪-এর সাথে) অ্যান্ড্রয়েড সফ্টওয়্যারে নির্বিঘ্নে ইসিম ট্রান্সফারের সাপোর্ট যুক্ত হবে। যদিও এই বিষয়ে কোম্পানি ঠিক কী ভাবছে সেই পরিকল্পনা এখনও জানা যায়নি, কারণ গুগল কোনো আনুষ্ঠানিক বিবৃতি প্রকাশ করেনি।

এই প্রসঙ্গে সাংবাদিক মিশাল রহমান, এক্সডিএ (XDA) ডেভেলপারদের ভিত্তিতে একটি টুইট শেয়ার করেছেন, যাতে ইসিম ট্রান্সফারের বিষয়টি আরো নজরে এসেছে। মিশালের টুইট অনুযায়ী, গুগল, তার পিক্সেল ফোন এবং গুগল মোবাইল পরিষেবাগুলির সাথে শিপিং হওয়া অন্যান্য ফোনের সিম ম্যানেজার অ্যাপে এই বৈশিষ্ট্যটি যুক্ত করতে পারে। এক্ষেত্রে, পরবর্তী সময়ে অন্যান্য ব্র্যান্ডের স্মার্টফোনগুলিও ইসিম প্রোফাইল ট্রান্সফার ফিচার পাবে বলে আশা করা যায়।

eSIM ট্রান্সফারের সুবিধা

ইসিমের গ্রাহকরা সাধারণত যান্ত্রিক উপায়ে তাদের সার্ভিস প্রোভাইডার পরিবর্তন করতে পারেন, পরিষেবা চালু রাখতে তাদের কোনো নতুন সিম লাগেনা। এছাড়াও গ্রাহকদের যদি দুই বা ততোধিক নম্বর থাকে, তাহলে তারা এই সিমের সাহায্যে একটি ডিভাইসেই আলাদা আলাদা প্রোফাইল তৈরি করে ইচ্ছেমত প্রোফাইলগুলিতে স্যুইচ করতে পারবেন। সেক্ষেত্রে গুগলের আসন্ন ফিচারটি অ্যান্ড্রয়েড ব্যবহারকারীদের এক ফোন থেকে অন্য ফোনে ইসিম ট্রান্সফারের সুবিধা দেবে; এছাড়াও এটি পুরোনো ফোনের একটি ফিজিক্যাল সিম কার্ডকে একটি নতুন ফোনে ইসিম প্রোফাইলে রূপান্তর করার অনুমতি দিতে পারে। জানিয়ে রাখি, ইতিমধ্যে আইফোনে কুইক ইসিম ট্রান্সফার ফিচারের উপলব্ধ।