GoPro Hero 11 Black সিরিজ ভারতে লঞ্চ হল, সব অবস্থাতেই ফিট, ভিডিওগ্রাফি পৌঁছে যাবে অন্যমাত্রায়

৪১,৫০০ টাকা খরচের বিনিময়ে নভেম্বর মাসের আসন্ন সেল থেকে আগ্রহীরা GoPro Hero 11 Black mini সংস্করণটি কিনে ফেলতে পারবেন

GoPro Hero 11 Black Mini launched in India
GoPro Hero 11 Black Mini launched

জল্পনা মতোই বিশ্ববাজারে নিজেদের নতুন অ্যাকশন ক্যামেরা সিরিজ লঞ্চ করল মার্কিন যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া-ভিত্তিক কোম্পানি গোপ্রো (GoPro)। সবেমাত্র লঞ্চ হওয়া এই GoPro Hero 11 Black সিরিজে সর্বমোট তিনটি ক্যামেরা রয়েছে, যথা, Hero 11 Black, Hero 11 Black Creator Edition এবং Hero 11 Black mini। প্রত্যেকটি ক্যামেরাই উন্নত ভিডিও স্টেবিলাইজেশন, ১০-বিট কালার ডেপ্থ তথা ওয়াইডেস্ট বা প্রশস্ত ফিল্ড-অফ-ভিউ (Field-of-view) সহ এসেছে। ভিন্ন ভিন্ন পরিবেশ-পরিস্থিতিতে ভিডিওগ্রাফির জন্য ক্রিয়েটর বা নির্মাতারা GoPro -র এই নয়া সিরিজভুক্ত অ্যাকশন ক্যামেরাগুলি বেছে নিতে পারেন। সেক্ষেত্রে ঠিক কবে থেকে ভারতের বাজারে GoPro -র নয়া ক্যামেরা সিরিজ উপলব্ধ হবে তা নীচে উল্লেখ করা হল।

GoPro Hero 11 Black সিরিজ – মূল্য ও উপলব্ধতা

আন্তর্জাতিক বাজারে গোপ্রো হিরো ১১ ব্ল্যাক সিরিজের ক্যামেরাগুলি আজই লঞ্চ করা হয়েছে। সিরিজে উপস্থিত ক্যামেরা তিনটির মধ্যে, GoPro Hero 11 Black স্ট্যান্ডার্ড সংস্করণটি আজ থেকেই দেশীয় বাজারে উপলব্ধ হবে। আগ্রহীরা ৫১,৫০০ টাকার বিনিময়ে দেশীয় বাজার থেকে এই ক্যামেরাটি সংগ্রহ করতে পারবেন। এছাড়া অক্টোবরের মাঝামাঝি আয়োজিত হতে চলা সেল থেকে GoPro Hero 11 Black ক্রিয়েটর এডিশন ক্যামেরাটি কেনা সম্ভব। সেজন্য আগ্রহীদের খরচ করতে হবে ৭১,৫০০ টাকা। সর্বোপরি ৪১,৫০০ টাকা খরচের বিনিময়ে নভেম্বর মাসের আসন্ন সেল থেকে আগ্রহীরা GoPro Hero 11 Black mini সংস্করণটি কিনে ফেলতে পারবেন।

প্রসঙ্গত উল্লেখ্য, কোম্পানির অফলাইন এবং অনলাইন রিটেইল সহযোগী, যথা- অ্যামাজন, ফ্লিপকার্ট, ক্রোমা, রিলায়েন্স ডিজিটাল, বিজয় সেলস থেকে গোপ্রো’র নয়া সিরিজের ক্যামেরাগুলি সংগ্রহ করা যাবে।

GoPro Hero 11 Black – ফিচার

গোপ্রো হিরো ১১ ব্ল্যাক সিরিজে উপস্থিত ক্যামেরাগুলি অপেক্ষাকৃত বড় আকৃতির সেন্সর সহ এসেছে যা ১০-বিট কালার ডেপ্থ সাপোর্ট করবে। একইসঙ্গে এটি, পূর্বসূরিদের তুলনায় অনেকখানি প্রশস্ত ফিল্ড-অফ-ভিউ প্রদান করবে। তাছাড়া এর ১/১.৯ -ইঞ্চির লেটেস্ট সেন্সর ৬০ এফপিএস (fps) ফ্রেম রেটে সর্বাধিক ৫.৩কে (5.3k) রেজোলিউশনের ভিডিও রেকর্ড করার সুযোগ করে দেবে। আবার ক্যামেরাগুলির মাধ্যমে অনায়াসেই ২৭ মেগাপিক্সেলের ফটো গ্রহণ করা যাবে।

এখানেই শেষ নয়, বরং হিরো ১১ ব্ল্যাক সিরিজের ক্যামেরাত্রয়ী পূর্বসূরিদের নিরিখে অপেক্ষাকৃত উন্নত ভার্টিক্যাল ফিল্ড-অফ-ভিউ প্রদান করবে। টিকটক, ইনস্টাগ্রাম শর্টসের জন্য ভিডিও তৈরির পাশাপাশি এর মাধ্যমে ক্রিয়েটরেরা ইউটিউব বা অপেক্ষাকৃত বড় স্ক্রিনের জন্যও রীতিমতো সিনেম্যাটিক শট (Shot) গ্রহণ করতে পারবেন।

এছাড়াও হিরো ১১ ব্ল্যাক সিরিজ হাইপারস্মুদ ৫.০ প্রযুক্তির সাথে এসেছে। এতে ইন-ক্যামেরা ৩৬০-ডিগ্রী হোরাইজন লক রয়েছে। এর ফলে ক্যামেরা রোটেট করার সময়েও এর দ্বারা গৃহীত চিত্র স্থির থাকবে। অধিকন্তু আলোচ্য ক্যামেরাগুলি সিগনেচার সুপারভিউ সাপোর্ট সহ উপলব্ধ।

পাশাপাশি জেনে রাখা দরকার যে GoPro Hero 11 Black সিরিজের ক্যামেরাত্রয়ী তিনটি নতুন নাইট এফেক্ট টাইম ল্যাপস মোড, যথা, স্টার ট্রেইলস, লাইট পেইন্টিং এবং ভেহিকেল লাইট ট্রেইলস সহ সামনে এসেছে। সর্বোপরি এখানে এন্ডিউরো ব্যাটারির উপস্থিতি রয়েছে, যা ৩৮ শতাংশ ভালো ব্যাটারি লাইফ প্রদান করবে বলে কোম্পানির দাবি।