SIM Card: একাধিক সিম কার্ড ব্যবহার করছেন? বন্ধ হতে পারে কানেকশন, ঘোষণা কেন্দ্রের

নয়ের অধিক সিম কার্ড থাকলে গ্রাহকদের ভেরিফিকেশনের জন্য ডাকা হবে, এবং কোন কানেকশনগুলি গ্রাহকরা রাখতে চান ও কোনগুলিকে ডিঅ্যাক্টিভেট করতে চান, তা বেছে নেওয়ার বিকল্প তাদেরকে দেওয়া হবে বলে DoT-এর তরফে জানানো হয়েছে

আপনার কাছে কি নয়ের বেশি সিম কার্ড রয়েছে? তাহলে সাবধান হোন! কারণ কেন্দ্রীয় সরকার নয়টির বেশি সিম কার্ডধারী ব্যক্তিদের ফোন সংযোগ বিচ্ছিন্ন করার কড়া আদেশ জারি করেছে। টেলিযোগাযোগ বিভাগের (department of Telecommunication বা DoT) সর্বশেষ নির্দেশিকা অনুযায়ী, কর্মকর্তারা প্রথমে সিমগুলি ভেরিফাই করবেন, এবং নন-ভেরিফিকেশনের ক্ষেত্রে একটি বাদে সমস্ত নম্বর ডিঅ্যাক্টিভেট করা হবে।

উল্লেখ্য যে, জম্মু-কাশ্মীর ও উত্তর-পূর্বাঞ্চলে থাকা ব্যক্তিরা সর্বোচ্চ ছয়টি সিম কার্ড রাখতে পারবেন। তবে নয়ের অধিক সিম কার্ড থাকলে গ্রাহকদের ভেরিফিকেশনের জন্য ডাকা হবে, এবং কোন কানেকশনগুলি গ্রাহকরা রাখতে চান ও কোনগুলিকে ডিঅ্যাক্টিভেট করতে চান, তা বেছে নেওয়ার বিকল্প তাদেরকে দেওয়া হবে বলে DoT-এর তরফে জানানো হয়েছে।

আর্থিক তছরূপ, পেস্কি কল, অটোমেটেড কল এবং প্রতারণামূলক ক্রিয়াকলাপ রুখতে সম্প্রতি এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। টেলিকম অপারেটরদেরকেও এই বিষয়ে যাবতীয় নিয়ম জানিয়ে দিয়েছে DoT। বেআইনিভাবে নেওয়া সমস্ত মোবাইল কানেকশন ডেটাবেস থেকে সরিয়ে দেওয়ার নির্দেশ ইতিমধ্যেই সমস্ত টেলিকম অপারেটররা পেয়ে গিয়েছে। নিয়ম অনুযায়ী, অননুমোদিত মোবাইল কানেকশনগুলির আউটগোয়িং পরিষেবা ৩০ দিনের মধ্যে এবং ইনকামিং পরিষেবা ৪৫ দিনের মধ্যে স্থগিত করা হবে, যদি না গ্রাহক এসে ভেরিফিকেশনের জন্য উপস্থিত হয়ে অতিরিক্ত সিমগুলিকে স্যারেন্ডার (surrender) না করেন।

উল্লেখ্য যে, যদি কোনো গ্রাহক রি-ভেরিফিকেশনের জন্য না আসেন, তবে নিয়মবহির্ভূত মোবাইল কানেকশনগুলিকে ৭ ডিসেম্বর থেকে শুরু করে ৬০ দিনের মধ্যে ডিঅ্যাক্টিভেট করা হবে। তবে যে সকল গ্রাহকরা দেশের বাইরে আছেন, বা শারীরিক প্রতিবন্ধকতা যুক্ত, বা হাসপাতালে ভর্তি আছেন তাদেরকে অতিরিক্ত ৩০ দিন সময় দেওয়া হবে।

এছাড়া, যদি কোনো আইন প্রয়োগকারী সংস্থা (law enforcement agencies) বা আর্থিক প্রতিষ্ঠান কোনো নম্বরকে পেস্কি কলার হিসেবে চিহ্নিত করে, তবে সেই নম্বরগুলির আউটগোয়িং পরিষেবা ৫ দিনের মধ্যে এবং ইনকামিং পরিষেবা ১০ দিনের মধ্যে স্থগিত করা হবে, যদি না ১৫ দিনের মধ্যে নম্বরগুলির ভেরিফিকেশনের জন্য কোনো গ্রাহক এসে উপস্থিত হন। তাই এখন আর চাইলেই যত খুশি সিম কার্ড রাখার কোনো উপায় নেই।