Homeঅটোকারবাণিজ্যিক ভবন, আবাসনে চার্জিং স্টেশন গড়ার প্রস্তাব এই রাজ্যের, বৈদ্যুতিক গাড়ির ক্ষেত্রে গ্লোবাল হাব হয়ে ওঠাই লক্ষ্য

বাণিজ্যিক ভবন, আবাসনে চার্জিং স্টেশন গড়ার প্রস্তাব এই রাজ্যের, বৈদ্যুতিক গাড়ির ক্ষেত্রে গ্লোবাল হাব হয়ে ওঠাই লক্ষ্য

হরিয়ানা সরকারের বৈদ্যুতিক যানবাহনের খসড়া নীতিতে রাজ্যের বাণিজ্যিক ভবন, আবাসন এবং আবাসিক জনপদগুলিতে কমপক্ষে ৫,০০০ স্কোয়ার মিটার জায়গা থাকলে, বৈদ্যুতিক যানবাহন চার্জ দেওয়ার জন্য ইভি চার্জিং স্টেশন তৈরির যে প্রস্তাবনা দেওয়া হয়েছে, তাতে গুরগাঁও এবং ফরিদাবাদের মত শহরগুলিতে ইভির ব্যবহার বাড়বে ও উন্নত পরিকাঠামো গড়ে উঠবে বলেই মনে করছে বিভিন্ন ডেভেলপার ও ব্রোকারেজ ফার্ম৷

এই প্রসঙ্গে Cushman & Wakefield-এর উত্তর ভারতের ম্যানেজিং ডিরেক্টর বিভোর জৈন (Vibhor Jain) বলেছেন, “বৈদ্যুতিক যানবাহন হতে চলেছে আমাদের ভবিষ্যৎ, এবং এই রাজ্য প্রাথমিক পর্যায় থেকেই এই ক্ষেত্রে উন্নয়নের উদ্যোগ নিয়েছে। যেহেতু গুরগাঁওকে বহুজাতিক সংস্থার কেন্দ্রস্থল বলা হয়, তাই এখানে বৈদ্যুতিক পরিকাঠামো উন্নয়নের ক্ষেত্রে এই ধরনের একটি খসড়া নীতি সহায়তা করবে।”

জৈন যোগ করেছেন, “এই নীতিটি রাজ্যের মনোনীত এলাকার জমি ব্যবহারের মাধ্যমে চার্জিং পরিকাঠামোর উন্নয়ন ও সেখানকার ব্যবসায়িক ক্ষেত্রটিকে আরও উন্নত করে তুলবে।” বিশেষজ্ঞদের মতে, বেড়ে চলা বিদ্যুৎ চালিত গাড়ির চাহিদার সাথে প্রত্যক্ষভাবে নির্মাণ ক্ষেত্রের যোগ রয়েছে। এদিকে প্রথম সারির ইলেকট্রিক ভেহিকেল চার্জিং স্টার্টআপ ElectriVa-র কর্ণধার সুমিত ধানুকার মতে, আরো অন্যান্য রাজ্যের উচিত এই ধরনের নীতি নিয়ে আসা যাতে, বৈদ্যুতিক ক্ষেত্রের গতিশীলতা ত্বরান্বিত করা যায়।

উক্ত খসড়া নীতি অনুযায়ী, রাজ্যে ইভি নির্মাণ কেন্দ্রের ইকোসিস্টেভ গড়ে তুলতে সরকার ১০০-২০০ একর জমির উপর ইভি পার্ক তৈরি করার পরিকল্পনা করছে। যেখানে প্লাগ-এন্ড-প্লে এর আভ্যন্তরীণ পরিকাঠামো, সাধারণ সুবিধা এবং প্রয়োজনীয় বহিঃস্থ পরিকাঠামো থাকবে।

আরও পড়ুন